গ্রেনেড হামলাতেও বেঁচে যাওয়া বাবুর জন্মদিন

স্টাফ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৭:৩৮ পিএম, ১০ মার্চ ২০২১ বুধবার

গ্রেনেড হামলাতেও বেঁচে যাওয়া বাবুর জন্মদিন

নারায়ণগঞ্জ-২ আসনের টানা তিনবারের এমপি ও ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সাধারণ সম্পাদক নজরুল ইসলাম বাবু’র জন্মদিন ১০ মার্চ। তিনি ১৯৬৭ সালে ১০ মার্চ নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার দুপ্তারা ইউনিয়নের বাজবী গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারের জন্ম গ্রহন করেন।

দুপ্তারা সেন্ট্রাল করোনেশন উচ্চ বিদ্যালয় থেকে ১৯৮২ সালে এসএসসি, ১৯৮৪ সালে শহীদ সোহরাওয়ার্দী কলেজ থেকে এইচএসসি এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে স্নাতক এবং সবশেষে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে অনার্সসহ এম এস এস ডিগ্রি অর্জন করেন।

তিনি ১৯৮৮ সালে এরশাদ বিরোধী আন্দোলন করে সাড়ে তিন মাস এবং বিএনপি জোট সরকারের সময় ২০০২ সালে গ্রেফতার হয়ে ডান্ডাবেড়ী পরিহিত অবস্থায় ১১ মাস কারাভোগ করেন।

কারান্তরীণ থাকাকালেই ২০০২ সালে বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এর পূর্বে ১৯৯২ জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক, ১৯৯৪ সালে ঢাকা মহানগর (দক্ষিণ) ছাত্রলীগের সভাপতি এবং ১৯৯৮ সালে কেন্দ্রীয় ছাত্রলীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউতে তৎকালীন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে লক্ষ্য করে যে গ্রেনেড হামলা হয়েছিল সেখানে গুরুতর আহতদের মধ্যে তিনি ছিলেন অন্যতম।

২০০৮, ২০১৪ এবং ২০১৮ সালে পরপর তিনবার জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়ে ব্যাপক উন্নয়নমূলক কার্যক্রম বাস্তবায়ন করে আড়াইহাজারকে মডেল উপজেলা হিসেবে প্রতিষ্ঠিত করেছেন।

স্ত্রী-সায়মা ইসলাম ইভা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, একমাত্র ছেলে-ইয়াসার ইসলাম ইশান। নজরুল ইসলাম বাবু’র পিতামহ আধ্যাত্মিক সাধক পীরে কামেল মোকাম্মেল মরহুম মাওলানা মফিজউদ্দিন আহম্মেদ জীবনের শেষদিন পর্যন্ত সাধারণ মানুষের সুখ-দুঃখে, বিপদে আপদে পাশে থেকে সাহায্য সহযোগীতা করে গেছেন।

একজন উদীয়মান তরুন হিসেবে পরপর ৩ বার সংসদ সদস্য নির্বাচিত হয়ে হাজার হাজার কোটি টাকার উন্নয়নমূলক কার্যক্রম বাস্তবায়ন করে চিরচেনা আড়াইহাজারকে বদলে দিয়েছেন। উন্নয়ন কাজের মধ্যে তিনশ’ বিঘা ভূমির উপর নির্মিত দক্ষিণ এশিয়া প্রথম ও বৃহত্তম জাতীয় প্রতিষ্ঠান বাংলাদেশ ফলিত, পুষ্টি ও গবেষণা ইনস্টিটিউট (বারটান) এর প্রধান কার্যালয়, আড়াইহাজার কৃষি প্রশিক্ষণ ইউস্টিটিউট, ফায়ার সার্ভিস, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৫০ শয্যায় উন্নীত, সরকারি সফর আলী কলেজে অনার্স কোর্স চালু, সকল রেজিষ্টার প্রাথমিক ও কমিউনিটি স্কুল সরকারীকরণ, সকল শিক্ষা প্রতিষ্ঠানে একাধিক দৃষ্টিনন্দন ভবন নির্মান, একহাজার বিঘার উপর নির্মানাধীন জাপানী অর্থনৈতিক অঞ্চল উল্লেখযোগ্য। এছাড়াও আলোর পথযাত্রী পাঠাগার ও নির্মাণাধীন আলোর পথযাত্রী দাতব্য চিকিৎসালয় এ প্রতিষ্ঠান দুটিও মাননীয় সাংসদ আলহাজ নজরুল ইসলাম বাবু মহোদয়ের নির্দেশনা ও সার্বিক সহযোগিতায় প্রতিষ্ঠিত হয়েছে।

তিনি রাজনৈতিক ও দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে যুক্তরাষ্ট্র, ইতালী, দুবাই, যুক্তরাজ্য, কানাডা, মালয়েশিয়া, থাইল্যান্ড, ফ্রান্স, ভারত, অষ্টেলিয়া, চীনসহ অর্ধশতাধিক বেশী দেশ ভ্রমন করেন।


বিভাগ : আমার আমি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও