যে দায়িত্বে নারায়ণগঞ্জের সেই ‘এসপি হারুন’

স্টাফ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৭:২৬ পিএম, ১৭ মে ২০২১ সোমবার

যে দায়িত্বে নারায়ণগঞ্জের সেই ‘এসপি হারুন’

পুলিশ সুপার (এসপি) থেকে অতিরিক্ত উপ-পুলিশ মহাপরিদর্শক (অতিরিক্ত ডিআইজি) হিসেবে পদোন্নতিপ্রাপ্ত তেজগাঁও বিভাগের উপ-কমিশনার (ডিসি) হারুন-অর-রশিদকে পদায়িত করা হয়েছে। তাঁকে ডিবি (উত্তর) যুগ্ম পুলিশ কমিশনার করা হয়েছে। তিনি ডিবির ৪টি বিভাগ তেজগাঁও, গুলশান, উত্তরা ও মিরপুর বিভাগের দায়িত্ব প্রাপ্ত হলেন। সেই সাথে ডিবি সাইবার ক্রাইম এবং স্পেশাল ক্রাইম এর দায়িত্ব পালন করবেন। ১৭ মে পুলিশ কমিশনার এক আদেশে তাঁকে পদায়িত করেন।

এর আগে ২ মে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপ-সচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে ডিসি হারুনসহ সাত জন পুলিশ কর্মকর্তা পদোন্নতি পান।

২০১৮ সালের ২ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচনের কয়েক দিন আগে হারুন অর রশীদকে নারায়ণগঞ্জের পুলিশ সুপার হিসেবে বদলি করে সরকার।

নারায়ণগঞ্জে ১১ মাসের দায়িত্বে সন্ত্রাসী, মাদক কারবারি, চাঁদাবাজদের বিরুদ্ধে ‘জিহাদ’ ঘোষণা করেন হারুন। হকার ও অবৈধ দখল উচ্ছেদসহ বেশ কিছু পদক্ষেপ নিয়ে তিনি যেমন প্রশংসিত হন, তেমনি নারায়ণগঞ্জের অনেক প্রভাবশালীর সঙ্গে টক্করে গিয়ে নতুন নতুন আলোচনার জন্ম দেন।

এই প্রেক্ষাপটে নারায়ণগঞ্জ শহরের বিভিন্ন সড়কে এসপি হারুনের ছবিসহ ব্যানার দেখা যায়, যেখানে তাকে বলিউডি সিনেমার নায়কের সঙ্গে তুলনা করে বলা হয় ‘বাংলার সিংহাম’।

২০১০ সালের নভেম্বরের শুরুতে এক ঘটনায় হঠাৎ করেই এসপি হারুনের বদলির আদেশ আসে। নারায়ণগঞ্জ থেকে সরিয়ে তাকে পাঠানো হয় পুলিশ সদর দপ্তরে।

এসপি হারুন যেমন অপরাধীদের জন্য কঠিন ছিলেন তেমনি অসহায় সাধারণ মানুষের জন্য ছিলেন সিংহাম খ্যাত। গরীব দুঃখী ও নির্যাতিত মানুষের পাশে দাঁড়িয়েছেন সব সময়। ঈদ কিংবা পূজায় গরীব দুঃখী মানুষের সঙ্গে আনন্দ ভাগ করে নিয়েছেন। উৎসব আয়োজনে যেন কোন প্রকার অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টি না হয় সেজন্য আগে থেকেই নিজের নেতৃত্বে পদক্ষেপ নিয়েছেন। এবং সফলভাবে যেকোন অনুষ্ঠান সমাপ্ত করেছেন। এসপি অফিসে সমস্যা নিয়ে গেলে তাৎক্ষনিক সমাধান করেছেন।

পুলিশ সুপার হারুন-অর-রশীদ কিশোরগঞ্জ জেলার মিঠামইন থানার হোসেনপুর গ্রামে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা- আবদুল হাসেম, মাতা-জহুরা খাতুন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে অনার্স, এমএসএস, এলএলবি (জাবি) থেকে শিক্ষাজীবন শেষ করেন হারুন।


বিভাগ : আইন আদালত


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও