মঙ্গলবার থেকে খুলবে মাইক্রোফাইবারের লিবার্টি ও মিডল্যান্ড

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৫:৪৬ পিএম, ২৫ অক্টোবর ২০২০ রবিবার

মঙ্গলবার থেকে খুলবে মাইক্রোফাইবারের লিবার্টি ও মিডল্যান্ড

নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লা শিল্পাঞ্চলের রপ্তানিমুখী শিল্প কারখানা মাইক্রোফাইবার গ্রুপের দুটি অঙ্গ প্রতিষ্ঠান লিবার্টি নীটওয়্যার লিঃ ও মিডল্যান্ড নীটওয়্যার লি: আগামী মঙ্গলবার ২৭ অক্টোবর থেকে খুলে দেওয়া হচ্ছে।

গার্মেন্ট মালিকদের সংগঠন বিকেএমইএ এর সভাপতি এমপি সেলিম ওসমান, শ্রমিক লীগের সাংগঠনিক সম্পাদক কাউসার আহমেদ পলাশ, কারখানা কর্তৃপক্ষ ও শিল্প পুলিশের কর্মকর্তাদের বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

২৫ অক্টোবর বিকেলে শহরের চাষাঢ়ায় বিকেএমইএ’র কার্যালয়ে ওই বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

এতে সেলিম ওসমান জানান, কারখানা কর্তৃপক্ষ ২৫২ জনের একটি তালিকা দিয়েছে। কারখানা খুলে দেওয়ার পরে এ ২৫২ জনকে আপাতত কারখানায় ঢুকতে দেওয়া হবে না। এ সংক্রান্ত তালিকা শ্রমিক নেতা পলাশ ও কারখানার বাইরে সাটিয়ে দেওয়া হবে। ভাঙচুরের ঘটনায় আরো গভীর তদন্ত হবে। যদি তারা অভিযুক্ত হয় তাহলে পরে বসে সিদ্ধান্ত নেওয়া হবে। ক্ষমার উপর কিছুই নাই। আর যদি তারা নির্দোষ হয় তাহলে তাদের এ সময়ের বেতন ভাতা প্রদান করা হবে ও চাকরিতে পুনর্বহাল করা হবে। তাছাড়া কারখানার যে ৩৮শ শ্রমিক রয়েছে তাদের বন্ধকালীন বেতন ও ভাতা কিভাবে দেওয়া হবে সেটা কারখানা কর্তৃপক্ষ আলোচনা করে সিদ্ধান্ত নিবেন।

ওই সময়ে মাইক্রোফাইবার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এমএস জামান বলেন, যেভাবে কারখানা ভাঙচুর হয়েছে সেটা কাম্য না। এ কারণে আমার মনে হয়েছিল হয়তো আমি ব্যর্থ যে এখানে কারখানা চালাতে। তাই সিদ্ধান্ত নিয়েছিলাম কারখানা অন্যত্র নিয়ে যাবো। কিন্তু সেলিম ভাইয়ের কথায় আমি কারখানা আবার চালু করতে যাচ্ছি।

এ কারখানার কতিপয় উচ্ছশৃংখল শ্রমিক গত ৬ অক্টোবর বিকেলে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে কারখানা উৎপাদন কার্যক্রম বন্ধ করে সার্ভার রুমের ব্যাপক ক্ষতি সাধন করে ও সিসিটিভি ফুটেজ ধ্বংস করার জন্য কালো কাপড় দিয়ে বেধে রাখে। কারখানার অভ্যন্তরে ভাংচুর চালায় এবং কর্মরত জিএম, এজিএমসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের মারধর করে ও কারখানা থেকে বের হওয়ার প্রদান গেট সহ সকল গেট বন্ধ করে দেয় এর পরিপ্রেক্ষিতে একটি অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি হয়।

পরবর্তীতে ব্যাপক ভাংচুরে প্রায় কোটি টাকার সম্পদ নষ্ট হয়েছে দাবি করে বাংলাদেশ শ্রম আইন ২০০৬ইং এর ১৩ (১) ধারা অনুসারে অনির্দিষ্টকালের জন্য গার্মেন্টস দুটি বন্ধ ঘোষণা করে মালিক কর্তৃপক্ষ।

এ নিয়ে কয়েকদিন শ্রমিকেরা আন্দোলনও করে। তখন শ্রমিক লীগ নেতা কাউসার আহমেদ পলাশ সমস্যা সমাধানের জন্য এমপি সেলিম ওসমানের হস্তক্ষেপ কামনা করেন।


বিভাগ : অর্থনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও