নারায়ণগঞ্জে আলু চাষে ঝুঁকছে কৃষকেরা

স্টাফ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:৫১ পিএম, ১৬ নভেম্বর ২০২০ সোমবার

নারায়ণগঞ্জে আলু চাষে ঝুঁকছে কৃষকেরা

আলুর দাম বৃদ্ধি হওয়ায় এবার নারায়ণগঞ্জ সদর উপজেলার কৃষকেরা উৎসাহ নিয়ে অধিক লাভের আসায় আলু চাষাবাদ করছে। মুখে হাসি নিয়ে কৃষকরা আলু চাষের আবাদ করছে। দীর্ঘ ১০বছর আলু চাষ করে লোকসান গুনলেও গত বছর আলুর দাম ভাল পেয়ে লাভের মুখ দেখায় এবছর উৎসাহ নিয়ে আলু চাষ করছে। আলুর দাম ভাল পাওয়ার প্রত্যাশা নিয়ে কৃষকেরা চাষের প্রস্তুতি নিয়েছে।

এদিকে সদর উপজেলার আলীরটেক ও বক্তাবলী ইউনিয়নে দুই হেক্টর (১৫ হাজার বিঘা) জমিতে এ বছর আলু চাষের আবাদ করার জন্য প্রস্তুতি নিয়েছে বলে উপজেলা কৃষি অফিসার মো: তাজুল ইসলাম জানিয়েছেন।

কৃষকদের সূত্রে জানা গেছে, গত ১০ বছর ধরে আলু চাষ করে লাভের মুখ দেখতে পারেনি। প্রতি বছরই আলু চাষ করে লোকসান গুনতে হয়েছে। গত বছর আলু চাষ করে কোল্ড স্টোরেজ রেখে আলুর দাম ধারনার চেয়ে অনেক বেশি পাওয়ায় মুখে হাসি ফুটে কৃষকদের। গত বছরের মত এ বছর যদি আলুর দাম পাওয়া যায় সামনের বছর আরো উৎসাহ নিয়ে কৃষকেরা আলু চাষ করবে।

আলু চাষে প্রতি বিঘায় ৬০ হাজার টাকা খরচ হবে কৃষকদের। আলুর বীজ ও সারের দাম বৃদ্ধি এবছর আলু চাষে খরচ বেশি পড়ছে। খরচ আর কষ্ট করে আলু চাষাবাদ করে আলু উত্তোলন করে যদি কৃষকরা লাভের মুখ না দেখে তাহলে হতাশা হয়ে পড়বে। আর এতে করে কৃষকরা আলু চাষাবাদ থেকে মুখ ফিরে নিবে।

বক্তাবলীর প্রসন্ন নগর এলাকার কৃষক ইকবাল হোসেন জানান, আলু চাষ করে দীর্ঘ ১০ বছর ধরে লোকসান গুনতে হচ্ছে। লোকসান খেতে খেতে আলু চাষবাদ থেকে মুখ ফিরিয়ে নিয়েছিলাম। গত বছর আলু চাষ করে ভাল দাম পাওয়ায় চাষাবাদের উৎসাহ জেগেছে। এবছর ২০/২৫ বিঘা জমিতে আলু চাষ করার সিদ্ধান্ত নিয়েছি। গত কয়েকদিনে কয়েক বিঘা আলু রোপন করেছি। পর্যায়ক্রমে সব জমিতে আলু চাষাবাদ করা হবে। আশা করছি এক সপ্তাহের মধ্যে সব জমিতে আলু লাগানো সম্পন্ন হয়ে যাবে। আর আলুর দাম ভাল পাওয়ার প্রত্যাশা নিয়ে এ বছর আলু চাষ করা হয়েছে।

বক্তাবলীর কানাইনগর এলাকার কৃষক আব্দুল ওয়াদুদ জানান, গত বছর আলুর দাম ভাল পাওয়ায় এ বছর ভাল দাম পাওয়ার আশা নিয়ে প্রায় ৪০ বিঘা জমিতে আলু চাষাবাদ করছি। গত ১০ বছরে আলু চাষাবাদ করে লাভের মুখ দেখতে পারিনি। গত বছর আলু চাষ করে এবার ভাল দাম পেয়েছি। এ বছর যদি গত বছরের মত আলুর দাম পাই তাহলে কৃষি কাজে উৎসাহ পাবো। সরকার যেন কৃষকদের প্রতি সু-নজর দেয় সেই কামনা করছি।

কৃষক জয়নাল আবেদীন জানান, গত ১০ বছরে আলু চাষ করে লাভের মুখ দেখতে পারিনি। গত বছর আলু চাষ করে এবার আলুর দাম ভাল পেয়েছি। এ বছর আলু চাষ করে ভাল দাম আশা নিয়ে ৩০/৩৫ বিঘা জমিতে চাষাবাদ করছি। কৃষকরা যখন আলুর দাম পাওয়া শুরু করছে সেই সময় সরকার কৃষকদের পেটে লাথি মারতে আলুর দাম কমাতে ষড়যন্ত্র করছে। সরকারকে এটা মনে রাখতে হবে কৃষক বাঁচলে দেশ বাঁচবে। চাষাবাদ করে কৃষকরা যেন ভাল দাম পায় সেদিকে সরকারকে খেয়াল রাখতে হবে।

নারায়ণগঞ্জ সদর উপজেলার কৃষি অফিসার মো: তাজুল ইসলাম জানান, আলুর দাম ভাল পাওয়ায় গত বছরের চেয়ে এ বছর অনেক বেশি কৃষক আলু চাষাবাদ করবে। খোজ নিয়ে জানা গেছে এ বছর আলীরটেক ও বক্তাবলী ইউনিয়নের কৃষকরা ১৫ হাজার বিঘা জমিতে আলু চাষ করবে। কৃষকদের উৎসাহ দিতে সরকার সব ধরনের পদক্ষেপ গ্রহন করছে। আর সরকারের নির্দেশে আমরা কৃষকদের সার্বিক ভাবে সহযোগিতা সহ উৎসাহ দিচ্ছি।


বিভাগ : অর্থনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও