নারায়ণগঞ্জে ফিরবে পাটের ঐতিহ্য

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১০:৩০ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০২১ বৃহস্পতিবার

নারায়ণগঞ্জে ফিরবে পাটের ঐতিহ্য

প্রাচ্যের ড্যান্ডি খ্যাত নারায়ণগঞ্জের হারিয়ে যাওয়া গৌরব ফিরিয়ে পেতে নারায়ণগঞ্জ অঞ্চলে কাঁচাপাট রপ্তানী প্রক্রিয়াজাতকরন জোন তৈরি করা হবে। এজন্য নারায়ণগঞ্জে জায়গা পরিদর্শন করেছেন জোন স্থাপনে পাট অধিদপ্তরের গঠিত কমিটির প্রতিনিধিরা।

১১ ফেব্রুয়ারী বৃহস্পতিবার দুপুর থেকে বিকেল পর্যন্ত পাট অধিদপ্তরের পরিচালক (যুগ্ম সচিব) এসএম আরশাদ ইমামের নেতৃত্বে ৪ সদস্যের প্রতিনিধি দল জেলার আড়াইহাজার, সোনারগা ও রূপগঞ্জ উপজেলার ঢাকা-সিলেট ও ঢাকা-চট্টগাম মহাসড়কের পাশে বিভিন্ন জায়গা পরিদর্শন করেন।

এর আগে সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও পাট অধিদপ্তর নারায়ণগঞ্জের যৌথ উদ্যোগে ‘নারায়ণগঞ্জ অঞ্চলে কাঁচাপাট রপ্তানী প্রক্রিয়াকরণ জোন স্থাপন’ সংক্রান্ত ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভা হয়।

সভায় বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশন (বিজেএ) সিনিয়র ভাই চেয়ারম্যান আরজু রহমান ভূঁইয়া বলেন, ‘নারায়ণগঞ্জ অঞ্চলে কাঁচাপাট রপ্তানী প্রক্রিয়াজাতকরন জোন তৈরি করার মাধ্যমে প্রাচ্যের ড্যান্ডি খ্যাত নারায়ণগঞ্জ হারিয়ে যাওয়া গৌরব ফিরে পাবে। এছাড়াও এ অঞ্চলের কাঁচাপাট রপ্তানীকারকরা লাভবান হবে। দেশে বৈদেশিক আয় বাড়বে।’

পাট অধিদপ্তরের পরিচালক (যুগ্ম সচিব) এসএম আরশাদ ইমাম বলেন, ‘২০০ একর জায়গার উপর নারায়ণগঞ্জ অঞ্চলে কাঁচাপাট রপ্তানী প্রক্রিয়াকরণ জোন স্থাপন করা হবে। এখানে ৮ থেকে ১০ লাখ বেইল পাট রপ্তানি করা সম্ভব হবে। এজন্য সরকারি খাসের জমি প্রয়োজন। আর কোথায় জোন হলে ভালো হবে ব্যবসায়ীদের মতামতের জন্য এ সভার আয়োজন করা হয়। সভায় সিদ্ধান্ত অনুযায়ী ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়কের রূপগঞ্জ, আড়াইহাজার ও সোনারগাঁও উপজেলায় পরিদর্শন করা হয়।’

নারায়ণগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শামীম বেপারীর সঞ্চালনায় উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক (ডিসি) মোস্তাইন বিল্লাহ, বাংলাদেশ জুট এসোসিয়েশন (বিজেএ) সিনিয়র ভাই চেয়ারম্যান আরজু রহমান ভূঁইয়া, কার্যনির্বাহী সদস্য নূরুল হোসেন, লিয়াকত হোসেন, তোফাজ্জল হোসেন, কাঁচাপাট ব্যবসায়ী ও রপ্তানীকারক গনেষ চন্দ্র সাহা, গোপাল চন্দ্র তালুকদার, জজ মিয়া, কামাল উদ্দিন বাচ্চু, আবু জাফর সিদ্দিকী জিসান, রিশাদ হোসেন, সিরাজুল ইসলাম প্রমুখ।


বিভাগ : অর্থনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও