নারায়ণগঞ্জে মার্কেট খোলা রাখতে যেসব নির্দেশনা মানতে হবে

স্টাফ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১১:১২ পিএম, ২৪ এপ্রিল ২০২১ শনিবার

নারায়ণগঞ্জে মার্কেট খোলা রাখতে যেসব নির্দেশনা মানতে হবে

স্বাস্থ্যবিধি মেনে ২৪ এপ্রিল রোববার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মার্কেট খোলা রাখার সিদ্ধান্ত দিয়েছে সরকার। সেই লক্ষ্যে জেলা দোকান মালিক সমিতির নেতৃবৃন্দের সাথে নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের নেতৃবৃন্দের একটি মত বিনিময় সভায় হয়েছে। উক্ত সভায় জেলা দোকান মালিক সমিতির পক্ষ থেকে ব্যবসায়ীদের বেশ কিছু নিয়ম মেনে চলার নির্দেশনা দেওয়া হয়েছে। পাশাপাশি ব্যবসায়ীরাও তাদের সমস্যা এবং কিছু দাবীর কথা উপস্থাপন করেছেন। নারায়ণগঞ্জ চেম্বারের মাধ্যমে উক্ত দাবী গুলো সরকারের কাছে পৌছানোর দাবী রেখেছেন ব্যবসায়ীরা।

শনিবার ২৪ এপ্রিল বিকেল ৩টায় ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রুটের চাঁদমারি এলাকায় অবস্থিত নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর ভবনের সম্মেলন কক্ষে উক্ত মত বিনিময় সভাটি অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর সভাপতি খালেদ হায়দার খান কাজল।

জেলা দোকান মালিক সমিতির পক্ষ থেকে সাধারণ সম্পাদক আরিফ দিপু ব্যবসায়ীদের উদ্দেশ্যে দিক নির্দেশনা প্রদান করেন।

তিনি উল্লেখ করেন, দোকানের বিক্রেতা এবং মার্কেটে আসা ক্রেতা উভয়কেই মাস্ক নিশ্চিত করতে হবে। মার্কেটগুলোতে স্যানেটাইজ ব্যবস্থা নিশ্চিত করতে হবে। যেহেতু শহরের মার্কেটগুলোতে জায়গা সংকুলন রয়েছে তাই কমিটির নেতৃবৃন্দরা মার্কেটগুলো পরিদর্শন করবেন কোথাও কোন জটলা থাকলে তা দূর করতে হবে। কোন অবস্থাতেই ক্রেতাদের কাছ থেকে অতিরিক্ত মূল্য হাকানো বা আদায় করা যাবেনা। ক্রেতা বিক্রেতার মধ্যে সৌহার্দ পূর্ণ আচরণ বজায় রাখতে হবে। পাশাপাশি দোকানের কর্মচারী এবং দোকান মালিকের মধ্যে সৌহাদ্যতা বজায় রাখতে হবে। সরকার এবং জেলা প্রশাসনের দেওয়া নির্দেশনা মেনে চলতে হবে। মার্কেটের সামনে যাতে কোন প্রকার যানজট সৃষ্টি না হয় সে জন্য সেচ্ছাসেবী নিয়োগ করে যানজট মুক্ত রাখতে হবে।

ব্যবসায়ীদের মধ্যে বাংলাদেশে হোসিয়ারী অ্যাসোসিয়েশনের সভাপতি নাজমুল আলম সজল বলেন, ঈদের পূর্বে আমাদের হোসিয়ারী ব্যবসায়ীরা যে জিনিস তৈরি করে ওই ডিজাইনটা একবার চলে গেলে পরে আর সেই মালগুলো বিক্রি করা সম্ভব হয়না। গত বছরও আমরা ব্যবসা করতে পারিনাই। এমন কি গত বছর যে সকল ব্যবসায়ীরা বাকিতে ব্যবসা করেছেন এখন পর্যন্ত তারা সেই বাকি টাকা তুলতে পারে নাই। সরকার সকাল ১০টা থেকে ৫টা পর্যন্ত সময় দিয়েছেন এই সময়টা যদি দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত করা হয় তাহলে ব্যবসায়ীদের জন্য সুবিধা হয়।

সায়েম প্লাজা দোকান মালিক সমিতির সভাপতি হাসান সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মার্কেট খোলা রাখার ব্যাপারে চেম্বারের মাধ্যমে সরকারের কাছে দাবী পৌছানোর অনুরোধ রাখেন। পাশাপাশি সরকার থেকে ব্যবসায়ীদের যে প্রনোদনা দেওয়া হবে নারায়ণগঞ্জ চেম্বার যেন দোকান মালিক সমিতির ব্যবসায়ীদের সেই প্রনোদনা পাওয়ার ব্যবস্থা করেন।

দেওভোগ পোশাক প্রস্তুতকারী সমিতির সাধারণ সম্পাদক বাবুল দেওয়ান বলেন, আমাদের দেওভোগে প্রস্তুতকৃত মাল বাংলাদেশের প্রতিটি জেলায় যায়। বিভিন্ন জেলা থেকে পাইকার আসে। দোকান বন্ধ করা ইফতার নামাজ আদায় এতে করে এমনিই ৭টা বেজে যায়। তাই রাত ৯টা পর্যন্ত দোকান খোলা রাখা গেলে আমরা ব্যবসাট ঠিক মত করতে পারবো।

বেইলী টাওয়ার দোকান মালিক সমিতির সভাপতি আব্দুল সাদেক আলামিন মিনার বলেন, সরকার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সময় নির্ধারণ করে দিয়েছেন। এতে করে দেখা যাবে নির্ধারিত সময়ের কারনে ভীড় বেশি হবে। যদি সংক্রমন এড়ানোই আমাদের মূল লক্ষ্য হয় তাহলে এই সময়টা যত বেশি বৃদ্ধি করা যাবে ততবেশি ভাল। আর দেখা যায় বিকেল ৫টা বাজতেই ম্যাজিস্ট্রেট গিয়ে জরিমানা করছে। ৫টা পর্যন্ত মার্কেট খোলা রাখার পর বন্ধ করতেও ১ ঘন্টা সময় লেগে যায়। নারায়ণগঞ্জ চেম্বারের পক্ষ থেকে যেন প্রশাসনের সাথে এই বিষয়টা নিয়ে একটু আলোচনা করা হয়। যাতে করে আমাদের এভাবে আর্থিক দন্ডিত না করা হয়।

পরিশেষে নারায়ণগঞ্জ চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্ট্রিজ এর সভাপতি খালেদ হায়দার খান কাজল বলেন, আমরা চেম্বারের নেতৃবৃন্দরা জেলা প্রশাসকের সাথে সাক্ষাত করে আপনাদের দাবী দাওয়ার কথা গুলো জানাবো। আর আপনারা অবশ্যই শতভাগ নো মাস্ক নো সার্ভিস নিশ্চিত করে দোকানপাট পরিচালনা করবেন। দোকানে মাস্ক, স্যানিটাইজের ব্যবস্থা রাখবেন।

অনেক দোকান মালিক আবার কর্মচারীদের ঈদ বোনাসের ব্যাপারে নারায়ণগঞ্জ চেম্বারের পক্ষ থেকে একটি নির্দেশনা দেওয়া কথা বলেন। পরিপ্রেক্ষিতে সংগঠনটির সভাপতি বলেন, আপনাদের কর্মচারীরা আপনাদের পরিবারেরই সদস্য। তারা আপনাদের সন্তানের মতই। তাদের সাথে আপনারা সৌহার্দতা বজায় রেখে আলোচনার মাধ্যমেই বিষয়টি দেখবেন। এ ব্যাপারে চেম্বারের পক্ষ থেকে কোন নির্দেশনা দেওয়া হবেনা।


বিভাগ : অর্থনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও