৩ ব্যাটারী কারখানাকে ৭ লাখ টাকা জরিমানা

রূপগঞ্জ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:৩০ পিএম, ১২ জুলাই ২০২১ সোমবার

৩ ব্যাটারী কারখানাকে ৭ লাখ টাকা জরিমানা

বিষাক্ত সীসা ব্যবহার করে ব্যাটারী উৎপাদন এবং সঠিক বায়ু ও বর্জ্য ব্যবস্থাপনা না থাকার অপরাধে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার ৩টি ব্যাটারী কারখানায় অভিযান চালিয়ে ৭ লাখ টাকা জরিমানা আদায় করেছে র‌্যাব-১১ এর ভ্রাম্যমান আদালত। র‌্যাব ফোর্সেস সদর দপ্তর ও পরিবেশ অধিদপ্তরের সহযোগিতায় র‌্যাবের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মাজহারুল ইসলাম এই ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। ১১ জুলাই সকাল ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ অভিযান পরিচালিত হয়।

১২ জুলাই রাতে র‌্যাব-১১ এর উপ পরিচালক (মিডিয়া অফিসার) লে. কমান্ডার মাহমুদুল হাসান এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, ইদানীং পরিলক্ষিত হচ্ছে যে, পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর বিষাক্ত সীসা ব্যবহার করে কিছু ব্যাটারী কারখানা নিয়ম বহির্ভূতভাবে ব্যাটারী প্রস্তুত করে আসছে। উক্ত বিষয়ে বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় একাধিক রিপোর্ট প্রকাশিত হয়। বিষয়টি র‌্যাব-১১ এর দৃষ্টিগোচর হলে গোয়েন্দা অনুসন্ধান পরিচালনা করে ঘটনার সত্যতা খুুঁজে পাওয়া যায়। এর পরিপ্রেক্ষিতে গত ১১ জুলাই সকাল ১১ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত র‌্যাব ফোর্সেস সদর দপ্তর ও পরিবেশ অধিদপ্তরের সহযোগিতায় র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাজহারুল ইসলাম ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

উক্ত অভিযানে নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ থানাধীন বরপা ও মাশাবো এলাকার ৩টি প্রতিষ্ঠানে বিষাক্ত সীসা ব্যবহার করে ব্যাটারী উৎপাদন এবং সঠিক বায়ু ও বর্জ্য ব্যবস্থাপনা না থাকার অপরাধে ‘জিইউজো ইন্ড্রাষ্ট্রিজ লিঃ’ নামক প্রতিষ্ঠানের ম্যানেজার মোঃ এনামুল কবিরকে (৩২) দুই লাখ টাকা, ‘লিমিনা গ্রুপ’ এর ম্যানেজার মোঃ আরিফকে (২৮) দুই লাখ টাকা এবং ‘রিমসো ব্যাটারী এন্ড কোম্পানী প্রাইভেট লিঃ’ এর মোঃ মোস্তাকুর রহমান (৪৫), মোঃ জালাল উদ্দিন (৫২) ও মোঃ আবু বক্কর সিদ্দিক (৩৫) প্রত্যেককে ১ লাখ টাকা করে জরিমানা করা হয়। নিয়মমাফিক সঠিক বায়ু ও বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত না করে নিয়ম বহির্ভুতভাবে ব্যাটারী উৎপাদন বন্ধ করতে উক্ত প্রতিষ্ঠান ৩টি’কে সতর্ক করা হয়। পরিবেশ সংরক্ষণ আইন অমান্য করে নিয়ম বহির্ভূতভাবে পরিচালিত ব্যাটারী কারখানার বিরুদ্ধে র‌্যাব-১১ এর অভিযান অব্যহত থাকবে।


বিভাগ : অর্থনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও