সোনারগাঁয়ে এন ইসলাম এগ্রোতে মিলছে কোরবানির গরু

সোনারগাঁ করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:৩৮ পিএম, ১৭ জুলাই ২০২১ শনিবার

সোনারগাঁয়ে এন ইসলাম এগ্রোতে মিলছে কোরবানির গরু

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার পানাম সিটি এলাকায় এন ইসলাম এগ্রো গার্ডেনে পাওয়া যাচ্ছে কোরবানির গরু। সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে লালন-পালনের মাধ্যমে এবারের ঈদুল আযহার জন্য ৫৫টি গরু তৈরি করেছেন ফার্মের সত্ত্বাধিকারী জহিরুল ইসলাম। সোনারগাঁয়ের ঐতিহ্যবাহী পানাম নগরের উত্তর ষোলপাড়া গ্রামে ৮ বিঘা জমির উপর নির্মিত এগ্রো ফার্ম ছাড়াও অনলাইনেও গরু বিক্রি করা হচ্ছে।

ফার্মের সত্ত্বাধিকারী জহিরুল ইসলাম পেশায় একজন গার্মেন্টস এক্সসরিজ ব্যবসায়ী। নারায়ণগঞ্জ শহরে তার ব্যবসা রয়েছে। তৈরি পোশাকের এক্সসরিজ ব্যবসার পাশাপাশি এগ্রো ফার্মটিরও দেখাশোনা করেন তিনি। শখের বশে তিন বছর পূর্বে চারটি গরু নিয়ে ফার্মের কার্যক্রম শুরু করেন। ঘাস চাষের পর্যাপ্ত জায়গা থাকায় পরে আরও দশটি গরু পালন শুরু করেন। বর্তমানে তার ফার্মে মোট ৬৪টি গরু রয়েছে।

জহিরুল ইসলাম বলেন, কোনো ধরনের মোটাতাজাকরণ পদ্ধতি তিনি ব্যবহার করেন না। প্রাকৃতিক উপায়ে ঘাস ও দানাদার খাবার মিশ্রিত করে গরুকে খেতে দেন। দানাদার খাবারের মধ্যে গম, খেসারির ডাল, বুট, মসুর ডালসহ সাত ধরনের আইটেম মিলে ভাঙিয়ে আনেন। পরে তা ঘাসের সাথে মিশিয়ে গরুকে খাওয়ান। এবারের ঈদের জন্য ক্রেতার চাহিদা অনুযায়ী ছোট থেকে বড় আকারের গরু রয়েছে। বেশিরভাগই দেশী জাতের গরু।

তিনি আরও বলেন, একজন ক্রেতা সরাসরি ফার্মে এসেও গরু কিনতে পারেন। নিজে এসে গরু দেখে তারপর কিনতে পারবেন। ক্রেতার চাহিদা অনুযায়ী ডিজিটাল স্কেলে পরিমাপ করে গরু বিক্রিরও সুবিধা রয়েছে। সেক্ষেত্রে ৩৮০ থেকে ৪০০ টাকা কেজি দর ধরা হয়েছে। তবে পরিমাপ ছাড়াও যদি কেউ কোরবানির পশু কিনতে চান সেই ব্যবস্থাও রয়েছে।

এন ইসলাম এগ্রো গার্ডেন ফেসবুক লিংক: https://www.facebook.com/nislamagrogarden/posts/527229625295543
যোগাযোগের মোবাইল নম্বর: 01736300722


বিভাগ : অর্থনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও