একাদশে ভর্তি : কলেজে ভর্তি হতে শিক্ষার্থীদের ভোগান্তি

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১০:৪৫ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০২০ রবিবার

একাদশে ভর্তি : কলেজে ভর্তি হতে শিক্ষার্থীদের ভোগান্তি

২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে প্রথম পর্যায়ে অনেক শিক্ষার্থী পছন্দের কলেজ কলেজ পেলেও ভর্তি হতে গিয়ে অনেক শিক্ষার্থীকে ভোগান্তি পোহাতে হয়েছে। রোববার ১৩ সেপ্টেম্বর নারায়ণগঞ্জের সরকারি মহিলা কলেজ, সরকারি তোলারাম কলেজ, নারায়ণগঞ্জ কলেজসহ বিভিন্ন কলেজে এ চিত্র দেখা গেছে।

জানা গেছে, ২৫ আগষ্ট রাত ৮টায় ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে প্রথম পর্যায়ের ভর্তি আবেদনের ফল প্রকাশ করা হয়। নারায়ণগঞ্জে ২০২০ সালের এসএসসি পরীক্ষায় পাশের হার ৮৯.৫৮। মোট শিক্ষার্থী পাশ করেছিল ২৭ হাজার ২৬২ জন। জিপিএ-৫ পেয়েছিল ১ হাজার ৯০৫ জন।

এদিকে শুধু ঢাকা বোর্ডে আবেদন করেছিল তিন লাখ ৩৯১ জন। তাদের মধ্যে পছন্দের কলেজ পেয়েছে দুই লাখ ৮৮ হাজার ২৯৮ জন। আবেদন করেও ঢাকা বোর্ডে কলেজ পায়নি ১২ হাজার ৯৩ জন। আর ১৪৮টি কলেজে কোনো আবেদনই করেনি শিক্ষার্থীরা। মোট ২.০৫ শতাংশ শিক্ষার্থী আবেদন করেও কোনো কলেজ পায়নি।

জানা যায়, যারা কলেজ পায়নি তাদের ওয়েবসাইটে ঢুকে ফি ছাড়াই পছন্দ বাড়ানোর সুযোগ রয়েছে। প্রথম পর্যায়ে নির্বাচিতদের নিশ্চায়ন করতে হয় ২৬ আগস্ট থেকে ৩০ আগস্ট পর্যন্ত। নিশ্চায়ন না করলে আবেদন বাতিল হয়ে যাবে। দ্বিতীয় পর্যায়ের আবেদন গ্রহণ শুরু হয় ৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত। প্রথম মাইগ্রেশন ও দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ হয় ৪ সেপ্টেম্বর। তৃতীয় পর্যায়ের আবেদন গ্রহণ চলে ৭ ও ৮ সেপ্টেম্বর। তাদের ফল প্রকাশ হয় ১০ সেপ্টেম্বর। কলেজভিত্তিক চূড়ান্ত ফল প্রকাশ করা হয় ১৩ সেপ্টেম্বর। ১৫ সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষার্থীদের কলেজে ভর্তি হতে হবে।

এদিকে রোববার ১৩ সেপ্টেম্বর নারায়ণগঞ্জের বিভিন্ন কলেজে ভর্তি হতে এসে নানান ভোগান্তিতে পড়তে হয় ভর্তি হতে আসা শিক্ষার্থীদের। প্রথম ধাপে ফরম নিতে হয়, তারপর পূরন করতে হয়। পরে কলেজের বাইরে গিয়ে শিওর ক্যাশে ভর্তি ফির টাকা জমা দিতে হয়। আবার কলেজে ফিরে আসতে হয়। কলেজের ভেতরও দীর্ঘ লাইনের সারি। বাইরেও শিওর ক্যাশে ভর্তি ফি জমা দিতে গিয়ে ভোগান্তি। তাছাড়া ভর্তির কর্নফামের সিকিউরিটি কোড নিয়ে ভোগান্তিতে পড়তে হয় শিক্ষার্থীদের। কলেজে ভর্তি ফর্ম পূরন করতে ভুল করেন অনেকে। অভিভাবকদের দাবী শিওর ক্যাশ কলেজের ভেতরই নেয়া হোক।


বিভাগ : শিক্ষাঙ্গন


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও