এক বীরের সত্য গল্প

ফারুক বিন ইউসুফ পাপ্পু || ১১:০৮ পিএম, ৮ সেপ্টেম্বর ২০২১ বুধবার

এক বীরের সত্য গল্প

রাহাত এক বীর, দৃঢ়চেতা,আত্মবিশ্বাসের ভরপুর যুবকের নাম। নারায়ণগঞ্জ কলেজ গভর্নি বডির সদস্য হিসেবে নানা কাজে কলেজে যেতে হয়। অনেক শীক্ষার্থীদের সাথে তাদের সুখ-দুঃখ,সমস্যা,সাফল্যের কথাবার্তা হয়। তাদের অনেক সমস্যার সমাধানের জন্য ভারপ্রাপ্ত অধ্যক্ষ রুমন রেজা, কলেজ শিক্ষকবৃন্দ অফিসের কর্মকর্তা-কর্মচারিদের বলে দ্রুত সমাধানের চেষ্টা করি। বিগত কয়েক বছরে এই কলেজের অনেক শীক্ষার্থীদের সাথে এক রকম আন্তরিক সম্পর্ক গড়ে উঠেছে।

২০১৯ সালে কলেজ প্রাঙ্গণে রোভার স্কাউটদলের কয়েক জনের সাথে দাড়িয়ে কথা বলছি, হঠাৎ লক্ষ্য করলাম এক ছাত্র তার দু` হাতের উপর ভর করে দৃঢ়তার সাথে কলেজে প্রবেশ করছে। ছেলেটাকে দেখে তাকে সাহায্য করার জন্য সবাই কাছে গেলাম। জিজ্ঞেস করলাম নাম কি? সুন্দর ভাবে হেসে বলল ‘রাহাত’ এবং এই কলেজের নবাগত ছাত্র। আমি বললাম রাহাত তোমার ক্লাস রুমতো উপর তলায়, তোমাকে চেয়ারে বসিয়ে রোভারের ছেলেরা উপরে দিয়ে আসুক? রাহাত বিনয়ের সাথে বলল,স্যার প্রয়োজন নাই, আমি এর থেকেও অনেক উপরে দু`টি হাতের উপর ভর দিয়ে উঠতে পারি, আমার কোন সমস্যা হয় না। আরেকটা কথা,স্যার আমি পারতে কারো সাহায্য বা করুনা নেই না।আমি বললাম একটা হুইল চেয়ারের ব্যবস্তা করি তোমার জন্য আবারো রাহাতের মায়াবি হাসি এবং উত্তর স্যার আমি এভাবেই চলতে স্বাচ্ছন্দ্য বোধ করি।

রাহাতের সেই দিনের কথায় তার আত্মবিশ্বাস ফুটে উঠতে দেখেছি, যা সারাজীবন আমার মনে থাকবে। এমন দৃঢ় আত্মবিশ্বাসী মানুষ পাওয়া এই যুগে অসম্ভব!

কলেজে প্রায়ই রাহাতের সাথে দেখা সাক্ষাৎ, কুশল-বিনিময় হতো।তার সাথে কথা বলে নিজের ভিতরে এক অন্যরকমের শক্তির অস্তিত্ব অনুভব করতাম।

২০২০ সালে একদিন রাহাত বলল, স্যার আমার জন্য দোয়া করবেন, আমার শরীরে কিছু সমস্যা দেখা দিয়েছে দ্রুতই অপারেশন করাতে হবে। মনটা খারাপ হয়ে গেল। কলেজের এক কোনায় নিয়ে আস্তে করে জানতে চাইলাম চিকিৎসার জন্য কত টাকা লাগবে?

রাহাত কোন ভনিতা না করে বলল স্যার আমি এক বেসরকারী হাসপাতালে যোগাযোগ করেছি, ওদের জিজ্ঞেস করেছি কত টাকা লাগবে? বলেছে, তিনলক্ষ সত্তর হাজারের মত লাগবে।

বললাম সেতো অনেক টাকা, তোমার কাছে অত টাকা আছে? রাহাত বলল আমার বন্ধুরা টাকার ব্যবস্থা করেছে। জানতে চাইলাম কোথায় থেকে?। আবারো হাসি মুখে বলল ভাইয়ার কাছ থেকে। আমি অবাক হয়ে ভাইয়ার নাম জানতে চাইলাম। রাহাত বলল, ‘অয়ন ভাইয়া’। বললাম অয়ন ওসমান? আবারো হাসি মুখে জবাব হ্যাঁ স্যার। আমি ও আমার বন্ধুরা ছাত্রলীগের সদস্য তারা অয়ন ভাইয়াকে আমার চিকিৎসার কথা বললে ভাইয়া এক লক্ষ সত্তর হাজার টাকা পাঠিয়েছে। বললাম বাকি টাকা কোথা থেকে আসবে? রাহাতের উত্তর আল্লাহর রহমতে যোগার হয়ে যাবে। রাহাতকে বললাম আমি কিছু টাকার ব্যবস্থা করছি তোমার বেশি প্রয়োজন হলে আমাকে ফোন দিও আমি টাকার ব্যবস্থা করে রেখেছি।রাহাত পরে তার চিকিৎসা সংক্রান্ত ব্যপারে নারায়ণগঞ্জ কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ রুমন রেজার সাথে কথা বলে স্যারের কথামতো পিজি হাসপাতালে ভর্তি হয়। রুমন রেজা তার পরিচিত ডাক্তারদের দিয়ে দ্রুত চিকিৎসার ব্যবস্থা করান। পিজিতে মেডিকেল বোর্ড বসে তার সু-চিকিৎসার নিশ্চিত করে। তারা বলেন অপারেশনের প্রয়োজন নাই।

এরই মাঝে একরাতে রাতে রাহাতের ফোন আসল, খারাপ খবর শুনবো বলে ভয়ে ভয়ে ফোন ধরলাম। অপর প্রান্ত থেকে রাহাতের কন্ঠ স্যার ভাল আছেন? বললাম আমিতো ভাল, তোমার কথা বলো। উচ্ছ্বসিত কণ্ঠে রাহাতের উত্তর, ডাক্তারা বলেছে অপারেশন লাগবে না, আর একটা কথা স্যার আপনি যে টাকার কথা বলেছিলেন তার আর প্রয়োজন নেই।

অবাক হয়ে শুনছিলাম রাহাতের কথা। বলল ভাইয়ার দেয়া টাকায় হাসপাতালের বিল দিয়ে দিয়েছি। এখনো কিছু টাকা হাতে আছে, তাই আপনি কষ্ট করে টাকার ব্যবস্থা করবেন না।

এর পর করোনা অতিমারির জন্য বহুদিন যাবৎ কলেজ বন্ধ থাকার জন্য রাহাতের সাথে দেখা নেই। গত সপ্তাহে হঠাৎ অধ্যক্ষের অফিসে রাহাতের সাথে দেখা। সেই চিরচেনা হাসি, বললাম কেমন আছো? বলল ভাল আছি কলেজে এক কাজের জন্য এসেছি।

জানতে চাইলাম কি করছো এখন? বলল স্যার ওমরাহ হজ্বের যাওয়ার চেষ্টা করছি একটি হজ্ব এজেন্সির সাথে যোগাযোগ করছি। এখন ওমরাহ ভিসা বন্ধ, চালু হলেই যাওয়ার চেষ্টা করবো দোয়া করবেন স্যার।

আবারো অবাক হওয়ার পালা শারীরিক প্রতিবন্ধকতা সত্বেও এমন দৃঢ় এক কাজে নেমে পড়তে দেখে। বললাম রাহাত টাকা পয়সা ঠিকঠাক আছে তো? হেসে বলল এত টাকা (উল্লেখ করলাম না) আছে।

বললাম এত টাকা দিয়ে হবে না তুমি এক কাজ কর আরো এত টাকা (উল্লেখ করলাম না) যোগাড় কর। তারপর এর থেকে বেশি টাকা লাগলে তুমি যদি অভয় দাও আমি ব্যবস্থা করবো। রাহাত হাসি মুখে বলল ঠিক আছে স্যার।

আমি বিশ্বাস করি রাহাত এ বছরেই ওমরাহ করতে যাবে। কোন প্রতিবন্ধকতা তার এই পবিত্র ইচ্ছায় বাধা হবে না। শারীরিক প্রতিবন্ধকতা জয়ী আমার প্রিয় রাহাতের জন্য রইল অনেক অনেক শুভ কামনা। এমন দৃঢ়চেতা, আত্মবিশ্বাসি, সৎ, স্বাবলম্বী, রাজনৈতিক সচেতন, শিক্ষিত যুবক রাহাত হোক আমাদের অনুপ্রেরণা।


বিভাগ : শিক্ষাঙ্গন


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও