যুব সমাজকে সঠিক পথে আনার চেষ্টা

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৭:৪২ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০২১ বৃহস্পতিবার

যুব সমাজকে সঠিক পথে আনার চেষ্টা

নারায়ণগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান ও মহানগর আওয়ামীলীগের সভাপতি আনোয়ার হোসেন বলেছেন, বর্তমান জমানায় আমরা যারা রাজনীতি করি অনেকেই জ্ঞানের দিক থেকে পারদর্শী না। একটা দিকে আমরা পারদর্শী, তা কী। আজকে যুবসমাজ মাদকের দিকে ধাবিত হচ্ছে, অপকর্মে লিপ্ত হচ্ছে, চাঁদাবাজি-টেন্ডারবাজির দিকে ধাবিত হচ্ছে। তাদের সঠিক পথে আনার জন্যই আমাদের এই কার্যক্রম।

তিনি আরো বলেন, আমি একদিন বঙ্গবন্ধুর সাথে দেখা করেছিলাম। তোলারাম কলেজ শাখার সাধারণ সম্পাদক ছিলাম সেই সুবাধে দেখা করেছিলাম। তিনি আমাকে বলেছিলেন ভাল লেখাপড়ার মাধ্যমে জ্ঞান অর্জনের মাধ্যমে নেতৃত্ব দেয়ার চেষ্টা করো। আমি সেই শিক্ষায় শিক্ষিত হয়ে লেখাপড়ায় ব্যাস্ত ছিলাম। আমার রাজনৈতিক জীবনে কেউ বলতে পারবে না আমি সন্ত্রাস মাদক আর কালো টাকা ঝুট সন্ত্রাসের সাথে যুক্ত ছিলাম। এমন নজির আমার জীবনে নেই। কারণ জাতির জনক বঙ্গবন্ধু বলেছিলেন সুশিক্ষায় শিক্ষিত হয়ে জ্ঞান অর্জনের মাধ্যমে রাজনীতিতে প্রবেশ করো। আমি সেই চেষ্টা করেই আজ এ পর্যায় পর্যন্ত এসেছি।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) নারায়ণগঞ্জ জেলা পরিষদের ইংরেজী কোর্সের একটি অনুষ্ঠানে একথা বলেন তিনি।

আনোয়ার বলেন, আজকে এমন একটা কোর্স যার প্রথম বর্ষে অংশগ্রহণ করেছে যারা তাদের অভ্যর্থনা এবং আজকে যারা প্রথম ব্যাচের এখানে উপস্থিত আছেন তাদের প্রশিক্ষন শুরু করতে যাচ্ছি। আমরা বিনামূল্যে এ সমস্ত কার্যক্রম চালু করি। কারণ জেলা প্রশাসন শুধু অবকাঠামোগত উন্নয়নই করে না রাস্তাঘাট স্কুল কলেজ মাদ্রাসা নির্মাণ করে না। এসবের পাশাপাশি আমরা এ সমস্ত কার্যক্রম চালু করে থাকি। কারণ আজকের যুবকেরা আগামী দিনের ভবিষ্যৎ তারাই আগামীদিনে নেতৃত্ব দেবে। তারা যেন ভবিষ্যতে সুষ্ঠুভাবে সে নেতৃত্ব দিতে পারে সে উদ্দেশ্যেই আজকে এই ইংলিশ লার্নিং কোর্সের আমরা কার্যক্রম চালু করছি। তারা যেন ইংরেজিতে পারদর্শী হয়ে আগামীর যারা ভবিষ্যত তারা যাতে জ্ঞান অর্জনের মাধ্যমে আগামীতে সটিক নেতৃত্ব দিতে পারে সেই লক্ষ্যেই আমরা এ সমস্ত কার্যক্রম হাতে নিয়েছি।

তিনি বলেন, জেলা পরিষদ সারা নারায়ণগঞ্জের অবকাঠামো উন্নয়নের পাশাপাশি যুবসমাজের মধ্যে ইংলিশ লার্নিং কোর্স কম্পিউটার কোর্স প্রদানের পাশাপাশি বেকার যুবক যুবতীদের কর্মসংস্থানের জন্য আমরা বিভিন্ন পদক্ষেপ নিয়ে থাকি। বেকার মহিলা যারা রয়েছেন তাদের কর্মসংস্থানের জন্য আমরা দুটি প্রশিক্ষণ দিয়ে থাকি। তা দেয়ার পর তাদের কর্মসংস্থানের লক্ষ্যে আমরা বিনামূল্যে সেলাই মেশিন প্রদান করে থাকি। শুধু তাই নয়, যুবক যুবতীদের কর্মসংস্থানের জন্য ব্যবস্থা করে দিতে আমরা ট্রেনিং দিয়ে থাকি সেই ট্রেনিং নিয়ে তারা আজকে নিজের কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারে।

আনোয়ার হোসেন আরো বলেন, আজকে এখানে যারা উপস্থিত তাদের প্রতি আমাদের অনুরোধ সত্যিকারের লেখাপড়ার মাধ্যমে জ্ঞান অর্জনের মাধ্যমে তেমরা যদি এগুতে পারো তাহলে তোমাদের মা বাবা সন্তুষ্ট হবে এবং এই সন্তুষ্ট হওয়ার মধ্য দিয়েই তোমরা আগামী দিনে সুন্দর ভবিষ্যত গঠন করতে পারবে। তোমরা নিজেরাই জানো তোমাদের বাবা মা কত কষ্ট করে তোমাদের লেখাপড়া শিখিয়েছে। সন্তানকর সুখ মা বাবর সুখ আর সন্তানের দুঃখ মা বাবার দুঃখ। সন্তানের কাছ তেকে যদি মা বাবা দুঃখ পায় তারচেয়ে বড় কষ্টের আর কিছু হতে পারে না। তোমরা বিপথে ধাবিত হয়ো না।

চেয়ারম্যান বলেন, সবার প্রতি আমার অনুরোধ। মা বাবার প্রতি যতœশীল হও শিক্ষক শিক্ষিকা যারা তাদের প্রতিও যতœশীল হও তাহলপ সমাজে বড় হতে পারবে। এখানে ইংলিশ লার্নিং কোর্সের পর তোমরা কম্পিউটারের ওপর প্রশিক্ষনও নিতে পারো। পরে তোমরা নিজেরাই নিজেদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারবে সরকারি চাকরুর ওওর নির্ভর করতে হবে না। কারন ডিজিটাল বাংলাদেশে একটা যুবক যদি কম্পিউটারে প্রশিক্ষন নিতে পারে তাহলে এ সমাজে তার বেচে থাকাটা সহজসাধ্য ব্যাপার হয়ে যেতে পারে।


বিভাগ : শিক্ষাঙ্গন


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও