নারায়ণগঞ্জে আওয়ামী লীগের ঐতিহাসিক স্মৃতিচিহ্ন

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১১:৪৮ পিএম, ২৩ জুন ২০২১ বুধবার

নারায়ণগঞ্জে আওয়ামী লীগের ঐতিহাসিক স্মৃতিচিহ্ন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও আওয়ামী লীগের স্মৃতিবিজড়িত নারায়ণগঞ্জের ঐতিহ্যবাহী মিউচুয়েল ক্লাব পুননির্মাণ কাজ উদ্বোধনের পর পরেই নারায়ণগঞ্জসহ দেশজুড়ে প্রাণঘাতি করোনাভাইরাসের সংক্রমণ শুরু হয়। যে কারণে স্থবির হয়ে পড়ে নির্মাণ কাজ। তবে প্রথম ধাপের লকডাউন খোলার পর পরেই পুরোদমে কাজ এগিয়ে চলছে। পুননির্মাণ কাজ এখন শেষ পর্যায়ে। এখন ভবনের ভেতরে ডেকোরেশনের কাজ চলছে। শেষ হলেই উদ্বোধনের জন্য প্রস্তুত হবে।
২২ জুন মঙ্গলবার দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায়, পুননির্মাণের লক্ষ্যে ক্লাবের পুরনো ভবনটি ভেঙে ফেলা হয়েছে। সেখানে নির্মাণ করা হয়েছে দৃষ্টিনন্দন তিন তলা বিশিষ্ট ভবন। ভবনে প্রবেশ এবং বাইরের জন্য সামনে এবং পেছনে দুইটি সুবিশাল কাঠের দরজা লাগানো হয়েছে। সামনের দরজার পাশেই শোভা পাচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মূর‌্যাল।

ঠিকাদারের সঙ্গে কথা বলে জানা যায়, তিন তলা বিশিষ্ট ভবনটিতে থাকবে ‘মুজিব কর্ণার’, পাবলিক লাইব্রেরি, জনসাধারণের আড্ডার জায়গা এবং ফুডকোর্ট। ভবনটিতে টাইলস, থাই গ্লাস, দরজা, সিড়ির রেলিং, বৈদ্যুতিক সংযোগসহ অধিকাংশ কাজ শেষ হয়েছে। বাকি রয়েছে কাঠের ডেকোরেশন। সেটিও প্রায় শেষ পর্যায়ে রয়েছে। শিঘ্রই সেই কাজও সম্পন্ন হয়ে যাবে এবং উদ্বোধনের জন্য প্রস্তুত হবে বলে জানান ঠিকাদার।

ঠিকাদার মো. পলাশ নিউজ নারায়ণগঞ্জকে বলেন, ‘অধিকাংশ কাজ শেষ হয়েছে। এখন সময়ে ডেকোরেশন আর ফিনিশিংয়ের কাজ চলছে। দ্রত কাজ এগোচ্ছে। শিঘ্রই কাজ শেষ হবে এবং উদ্বোধনের জন্য প্রস্তুত হবে।’

জানা যায়, স্মৃতিবিজড়িত মিউচুয়েল ক্লাব সম্পর্কে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ের ২০১ নাম্বার পাতায় উল্লেখ করা আছে মিউচুয়েল ক্লাবে আওয়ামীলীগের কমিটি গঠন করা হয়েছিল। তিনদিন পর ২৩ জুন ঢাকায় রোজ গার্ডেনে আওয়ামীলীগের আত্মপ্রকাশ করা হয়েছিল। এছাড়াও এই মিউচুয়েল ক্লাবের রয়েছে অনেক ঐতিহ্য।

এ প্রসঙ্গে নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক মো. ইসহাক নিউজ নারায়ণগঞ্জকে বলেন, ‘বঙ্গবন্ধুর সঙ্গে নারায়ণগঞ্জের সম্পর্কের অন্যতম নিদর্শন হচ্ছে মিউচুয়েল ক্লাব। বঙ্গবন্ধু এখানে এসেছিলেন। সেই ইতিহাস তিনি তাঁর লেখা বইয়ে উল্লেখ করেছেন। যে কারণে ক্লাবটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং ঐতিহ্যে ভরপুর। এই ক্লাবে বসে বঙ্গবন্ধু আওয়ামী লীগের কমিটি গঠন করেছিলেন। পরে রোজ গার্ডেনে সেই কমিটি ঘোষণা করা হয়েছিল।’

তিনি আরো বলেন, ‘ক্লাবটি শুরু হয়েছিল জিম হিসেবে। এলাকার যুবকরা জিম করতো। এছাড়া বিভিন্ন অনুষ্ঠানের জন্য এখান থেকে বাদ্যযন্ত্র ভাড়া দেওয়া হতো। ক্লাবটি ফুটবলের জন্যও অত্যন্ত জনপ্রিয় ছিল। আশরাফ উদ্দিন চুন্নু এই ক্লাব থেকেই খেলোয়াড় হয়ে উঠেছেন। জাতীয় দলে খেলেছেন। তৎকালীন জাতীয় দলের অনেক খেলোয়াড় এই ক্লাবে এসে খেলেছে। এখান থেকে অনেক খেলোয়াড় বিভিন্ন ক্লাবে খেলেছে।’

তিনি বলেন, ‘যেহেতু এখন নতুন করে আবারো নির্মাণ করা হয়েছে। এখন আমরা ৩ তলা ভবন পেয়েছি। এখান থেকে সামাজিক, সাংস্কৃতিক কার্যক্রমসহ আগের মতো খেলাধুলার ব্যবস্থা করা হবে এমনটাই প্রত্যাশা করছি।

উল্লেখ্য, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী ক্লাবটিকে সংরক্ষণের উদ্যোগ হিসেবে গত বছরের ১৭ মার্চ শহরের পাইকপাড়া এলাকায় আওয়ামীলীগ প্রতিষ্ঠার স্মৃতিবিজড়িত মিউচুয়েল ক্লাব ভবন পুননির্মাণ কাজ শুরু হয়। আর এই পুননির্মাণ কাজের উদ্বোধন করেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ও জেলা আওয়ামী লীগের সহ সভাপতি ডা. সেলিনা হায়াৎ আইভী।

পুন নির্মাণ উপলক্ষ্যে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে আইভী বলেছিলেন, ‘এ ক্লাব নিয়ে আমার বহুদিনের স্বপ্ন ছিল। আমি যখন থেকে জেনেছি শ্রদ্ধাভাজনদের কাছ থেকে, আমার বাবার কাছ থেকে, আনছার আলী, নাজমা রহমান সহ সকল নেতৃবৃন্দদের কাছ থেকে, তাঁরা বক্তব্যে বলতেন এ নারায়ণগঞ্জে আওয়ামীলীগের জন্ম। নারায়ণগঞ্জের এ মিউচুয়েল ক্লাবে আওয়ামীলীগের জন্ম। তখন থেকেই আমার মধ্যে একটি উৎসাহ উদ্দীপনা ছিল আমি এ ক্লাবটির জন্য কিছু করবো।’


বিভাগ : ফিচার


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও