‘আল্লায় খালি গরিব মানুষরেই চোখে দ্যাহে’

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১২:২১ এএম, ১৮ জুলাই ২০২১ রবিবার

‘আল্লায় খালি গরিব মানুষরেই চোখে দ্যাহে’

মাত্র ৩ দিন আগে রূপগঞ্জের কর্নগোপ এলাকায় হাশেম ফুড অ্যান্ড বেভারেজ কারখানার সেজান জুস সেকশনে অগ্নিকান্ডে ৫২ জন শ্রমিক নিহত হবার ঘটনা ঘটেছে। এদের মধ্যে অধিকাংশই ছিলেন কর্মক্ষেত্রে অপ্রাপ্তবয়স্ক। দরিদ্র পরিবারের এতজন মানুষ মৃত্যুর ঘটনা সারাদেশে আলোড়ন তৈরী করেছে। গরীব মানুষের জীবন বরাবরই উদাসীনতার কারণে হারিয়ে গেলেও এনিয়ে খুব একটা আলোচনা হয়না বেশীদিন। বছর ঘুরে একবার স্বরণ করেই শেষ হয়ে যায় ঘটনা।

মঙ্গলবার ১৩ জুলাই বন্দরের লক্ষনখোলা এলাকায় দেয়াল ধ্বসে ২ নির্মাণ শ্রমিকের মৃত্যু হয়েছে। তারা হলেন হৃদয় (৪০) ও দুলালী (৩৫)। স্থানীয়দের অভিযোগ, ঠিকাদার ও লেবার সর্দারের গাফলতির কারনেই এই দুর্ঘটনা ঘটেছে। তবে শক্তপোক্ত একটি দেয়াল হঠাৎ করে ভেঙ্গে পড়বে তা কেউই কল্পনা করেননি। ফলে বাড়তি নিরাপত্তা নেয়ার কথাও ভাবতে পারেননি কেউ।

দুপুরে দেয়াল ধ্বসের পর একে একে আসতে শুরু করেন বিভিন্ন লোকজন। পুলিশ, দমকল বাহিনী, গণমাধ্যমকর্মী, স্থানীয় জনপ্রতিনিধি সকলেই পরিদর্শন করে যান।

প্রত্যক্ষদর্শীদের মতে দেয়াল ধ্বসের পর ৪ জন এর নিচে পরে যান। এদের মধ্যে হৃদয়ের মাথায় আঘাত লেগে তার কান দিয়ে মগজ বেরিয়ে আসে। আরেক ভুক্তভোগী দুলালী পানি খেতে চেয়েছিলো পাশের মনোভিলার বাসিন্দাদের কাছে। কিন্তু সেই পানি নিয়ে আসতে না আসতেই দুনিয়ার মায়া ত্যাগ করেন তিনি।

বিকেলে প্রশাসনের লোকজন চলে যেতেই দূর দুরান্ত থেকে স্থানীয় লোকজন এসে ভিড় জমান। খনন করে রাখা গর্তে শ্রমিকদের মাটি তোলার ঝাঁপি, জুতা, রক্তের ছাপ দেখে আক্ষেপ প্রকাশ করেন সকলে। কেউ কেউ দোষ দেন লেবার সর্দারের উপর, আবার কেউ দোষ দেন ঠিকাদারকে। স্কুলের শিক্ষার্থী আর শিক্ষকদেরকেও ঘটনাস্থলে ভিড় করতে দেখা যায়।

ধ্বংসস্তুপে শ্রমিকদের নিহত হবার বর্ননা শুনে স্থানীয় এক স্কুল শিক্ষিকা মন্তব্য করেন, ‘আল্লায় খালি গরিব মানুষরেই চোখে দ্যাখে?’ কাছে গিয়ে খোঁজ নিতেই জানা যায় তিনি স্থানীয় মান্নান সাউদ আইডিয়াল কিন্ডার গার্ডেন স্কুলের শিক্ষিকা। তার মন্তব্যের কারন জানতে চাইতেই বলেন, কয়েকদিন আগেই কতগুলা শ্রমিক আগুনে পুইরা গেলো। এখন আবার এই দুই শ্রমিক ওয়ালের চাপায় মরলো। সবাই তো গরিব। গরিব মানুষই খালি এমনে মরে। যারা বড়লোক হেরা ঠিকই বাইচ্চা যায়। সব কাঁধে চাপে খালি গরিবেরই।


বিভাগ : ফিচার


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও