৩০০ শয্যায় সাধারণ চিকিৎসা শুরু

স্টাফ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১০:৫১ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০২১ রবিবার

৩০০ শয্যায় সাধারণ চিকিৎসা শুরু

টানা ১১ মাস পর নারায়ণগঞ্জের ৩০০ শয্যা হাসপাতালে আবারও শুরু হয়েছে সাধারণ চিকিৎসা সেবা। ফলে এখন থেকে জরুরী ও বর্হি উভয় বিভাগে চিকিৎসা সেবা নিতে পারবে রোগীরা। তবে এখনও অপারেশন সুবিধা চালু করা হয়নি। ফলে এর জন্য আরো কয়েক সপ্তাহ অপেক্ষা করতে হবে বলে জানিয়েছেন হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আবুল বাশার।

২৮ ফেব্রুয়ারী রোববার সন্ধ্যায় মোবাইলে হাসপাতালে সাধারণ চিকিৎসা সেবা চালুর বিষয়ে নিশ্চিত করে আবুল বাশার বলেন, ‘গত ২২ ফেব্রুয়ারি সকাল থেকে ৩০০ শয্যা হাসপাতারের সকল বিভাগে চিকিৎসা সেবা শুরু হয়েছে। এখন থেকে নিয়মিত সকালে বর্হি বিভাগে রোগীরা চিকিৎসা সেবা নিচ্ছে। আর ২৪ ঘণ্টা জরুরী সেবাও চালু রয়েছে। তবে এখনও অপারেশন সুবিধা চালু করা হয়নি। এজন্য কিছু সময় প্রয়োজন।’

তিনি বলেন, ‘সাধারণ চিকিৎসা সেবা শুরু হলেও অব্যাহত রয়েছে করোনা ইউনিটে করোনা সন্দেহভাজন ও আক্রান্ত রোগীদের সেবা। বর্তমানে পজেটিভ শনাক্ত ৫জন চিকিৎসাধীন রয়েছে। তাছাড়া সন্দেহভাজনও কয়েকজন চিকিৎসাধীন রয়েছেন। তবে সাধারণ চিকিৎসা সেবার সঙ্গে করোনা চিকিৎসার কোন সমস্যা হবে না। এ ইউনিট দ্বিতীয় তলায় আলাদা ভাবে রয়েছে। আর আগের মতো স্বাভাবিক নিয়মে চলবে সাধারণ চিকিৎসা সেবা।’

প্রসঙ্গত প্রধানমন্ত্রীর নির্দেশে স্বাস্থ্য অধিদপ্তর থেকে ২০২০ সালের ৮ এপ্রিল নারায়ণগঞ্জ ৩০০ শয্যা হাসপাতাল করোনা চিকিৎসার জন্য কোভিড ডেডিকেটেট হাসপাতাল হিসেবে ব্যবহারের সিদ্ধান্ত নেয়া হয়। সেই সঙ্গে করোনা চিকিৎসা দেওয়ার জন্য হাসপাতাল ৪০ বেডের আইসোলেশন ওয়ার্ড ও ১০ বেডের আইসিইউ প্রস্তুত কার্যক্রম শুরু হয়। পরে ১২ এপ্রিল সীমিত পরিসরে চালু করা হয় হাসপাতালটির ফ্লু-কর্ণার। যেখানে করোনা উপসর্গ আছে এমন রোগীদের প্রাথমিক চিকিৎসা সেবা দেয়া হয়। গত ১৩ এপ্রিল থেকে হাসপাতালটিতে শুরু হয় করোনা রোগী ভর্তি কার্যক্রম। ৬ মে হাসপাতলটিতে করোনা পরীক্ষায় পিসিআর ল্যাব চালু করা হয়। এর প্রায় কয়েকমাস পর ২ জুলাই শুরু হয় হাসপাতালের আইসিইউ ইউনিট। আর চলতি বছরের ১২ জানুয়ারি থেকে কোভিড-১৯ আক্রান্তদের দ্রুত শনাক্ত করে চিকিৎসার জন্য পিসিআর টেস্টের পাশাপাশি এবার নারায়ণগঞ্জ শহরের ৩০০ শয্যা বিশিষ্ট হাসপাতালে (কোভিড ডেডিকেটেট হাসপাতাল) র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট শুরু হয়।

এর ফলে প্রায় ১ বছর ধরে সাধারণ চিকিৎসা সেবার জন্য ভোগান্তিতে পড়েন সাধারণ নগরবাসী। তাই সাধারণ চিকিৎসা সেবা চালুর জন্য বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে দাবি জানানো হয়। এমনকি বিভিন্ন সংগঠন মানবন্ধন করেও দাবি জানান।


বিভাগ : স্বাস্থ্য


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও