নারায়ণগঞ্জে দুই মাস পর সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ

স্টাফ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১০:৪৫ পিএম, ১৮ জুলাই ২০২১ রবিবার

নারায়ণগঞ্জে দুই মাস পর সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ

নারায়ণগঞ্জে কোভিড ডেডিকেটেক ৩০০ শয্যা হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট স্থাপনের প্রায় দুই মাসেরও অধিক সময় পর প্লান্টের জন্য তরল অক্সিজেন সরবরাহ করা হয়েছে যা থেকে রোগীদের হাই-ফ্লো অক্সিজেন দেওয়া হবে।

১৭ জুলাই রাতে ট্যাংকারের মাধ্যমে প্রায় ৫ হাজার লিটার তরল অক্সিজেন সেন্ট্রাল অক্সিজেন প্লান্টে আনা হয়। ১৮ জুলাই কারিকরি কাজ শেষে বিকেল থেকে রোগীদের প্লান্ট থেকে অক্সিজেন সরবরাহ শুরু হবে বলে জানিয়েছেন ৩০০ শয্যা হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. আবুল বাশার।

দুপুরে মুঠোফোনে নিউজ নারায়ণগঞ্জকে তিনি বলেন, ‘শনিবার (১৭ জুলাই) রাত সাড়ে ১০টায় তরল অক্সিজেন সরবরাহ করা হয়েছে। অক্সিজেন ট্যাংক ১২ হাজার লিটারের। কিন্তু প্রথম অবস্থায় ৪ হাজার ৯১২ লিটার দেয়া হয়েছে। সব কিছুই প্রস্তুত রয়েছে। ট্যাংকটি প্রতিবার রিফিল করার পর এক সপ্তাহ পর্যন্ত চলবে। রোগী কম থাকলে আরো বেশি চলবে আর রোগী বৃদ্ধি পেলে কম চলবে। রোগীদের কথা চিন্তা করে নিয়মিত তরল অক্সিজেন সরবরাহ করতে হবে।’

নারায়ণগঞ্জ জেলা করোনা প্রতিরোধ কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ জানান, এখন থেকে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই এর মাধ্যমে হাসপাতালের সকল রোগীকে হাইফ্লো অক্সিজেন দেওয়া সম্ভব হবে। গুরুতর অসুস্থ কোভিড রোগীদের উপশমে এই হাই-ফ্লো অক্সিজেন কার্যকর ভূমিকা রাখবে।

গত মে মাসের ৯ তারিখে সেন্ট্রাল অক্সিজেন প্লান্টের জন্য স্পেকট্রা কোম্পানির ট্যাংক বসানো হয়েছিল। এতদিন হাসপাতালের ১১০টি জেনারেল ও ১০টি আইসিইউ বেডের জন্য অক্সিজেন সিলিন্ডারের মাধ্যমে অক্সিজেন সরবরাহ করা হতো। এজন্য প্রতিদিন ৩৭৪টি অক্সিজেন সিলিন্ডার তিন শিফটে রিফিল করে আনার প্রয়োজন হতো।

উল্লেখ্য, নারায়ণগঞ্জে ১৮ জুলাই রোববার ২৪ ঘণ্টয় ১৯২ জনের করোনা পজিটিভ রিপোর্ট এসেছে। কারো মৃত্যু ঘটেনি। নমুনা পরীক্ষা করা হয় ৫৪৬ জনের। শনাক্তের হার ৩৫.১৬ শতাংশ।

এ পর্যন্ত জেলায় করোনাভাইরাসে মোট শনাক্ত হয়েছে ১৬ হাজার ৯৫৪ জন। এ নিয়ে জেলায় ১ লাখ ২৭ হাজার ১২৯ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এখনো পর্যন্ত জেলায় মৃত্যুর সংখ্যা ২৩৬ জন। জেলায় মোট সুস্থ হয়েছেন ১৪ হাজার ১৮ জন। বর্তমানে শনাক্ত করোনা পজিটিভ রোগীর সংখ্যা ২৭০০ জন।


বিভাগ : স্বাস্থ্য


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও