প্লামি ফ্যাশনে স্যাটেলাইট কর্ণার


সিটি করেসপন্ডেন্ট | প্রকাশিত: ০৭:৩৭ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০২১, সোমবার
প্লামি ফ্যাশনে স্যাটেলাইট কর্ণার

রপ্তানীমুখী পোশাক কারখানায় ‘স্যাটালাইট কর্ণার’ উদ্ধোধন করা হয়েছে। ২২ ফেব্রুয়ারী সোমবার সকালে উপজেলার উত্তর নরসিংপুর এলাকায় অবস্থিত ওই গার্মেন্টে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এনডিসি, মহা পরিচালক ( গ্রেড-১) সাহান আরা বানু উদ্ধোধন করেন। এনিয়ে নারায়ণগঞ্জে ১৩টি পোশাক কারখানায় ‘স্যাটালাইট কর্ণার’ উদ্ধোধন করা হয়েছে।

দুপুরে নারায়ণগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নাহিদা বারিকের পরিকল্পনা ও বাস্তবায়নে গোপনগর ও এনায়েতনগর নামে দুটি ইউনিয়ন পরিষদের গর্ভবতী মায়েদের বিনামূল্যে চিকিৎসা কেন্দ্রে যাতায়াতের জন্য “মায়ের ডাক” নামে দুটি আধুনিক ভ্যান গাড়ির উদ্ধোধন করা হয়।

এসময় দু’জন গর্ভবতী মায়ের হাতে দুটি নতুন শাড়ি তুলে দিয়ে প্রসবপূর্ব ও প্রসব পরবর্তী সময়ে করনীয় বিষয়ে পরামর্শ দেন মহা পরিচালক (গ্রেড-১) সাহান আরা বানু।

এছাড়াও তিনি শ্রমিকদের মাঝে বিনামূল্যে আয়রন, ক্যালসিয়াম, প্যারসিটামল, মেট্রোনিডাজল, ভিটামিন বি কমপ্লেক্স, ডক্লিসাইক্লিনসহ বিভিন্ন প্রকার ওষুধ বিতরণ করেন।

উপস্থিত ছিলেন ঢাকা বিভাগের অতিরিক্ত সচিব ও পরিচালক মো. শরিফুল ইসলাম,পরিবার পরিকল্পনা পরিচালক (অর্থ) যুগ্মসচিব ডাঃ মোঃ সারোয়ার বারী, নারায়ণগঞ্জ স্থানীয় সরকার শাখার অতিরিক্ত সচিব মনিরুল ইসলাম বাকাউল, নারায়ণগঞ্জ পরিবার পরিকল্পনার উপপরিচালক মো. মজিবুর রহমান, প্লামি ফ্যাশনস লিমিডেটের ব্যবস্থাপনা পরিচালক মোঃ ফজলুল হক, সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা প্রদীপ চন্দ্র রায়, প্লামি ফ্যাশনের এডমিন ম্যানেজার এনামুল হক খান।

উপজেলা নির্বাহী অফিসার নাহিদা বারিক জানান, অবহেলিত পোশাক শ্রমিকেরা সব সময় পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য, প্রজনন স্বাস্থ্যসহ সকল ধরণের স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত। জনগণের অন্যতম মৌলিক অধিকার হল স্বাস্থ্য সেবা। পোশাক শ্রমিকদের সুবিধার্থে এবং ‘জনগণের দৌড় গোড়ায় সেবা প্রদান’-এই মহান ব্রতকে সামনে নিয়ে সদর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বর্তমানে ১৩টি গার্মেন্টস ফ্যাক্টরীতে স্যাটেলাইট কর্ণার (পরিবার পরিকল্পনা) চালু রয়েছে।

তিনি আরো জানান, সদর উপজেলা প্রশাসন ও পরিবার পরিকল্পনা বিভাগের যৌথ উদ্যোগে সরাসরি শ্রমিকদের সুবিধার্থে স্যাটেলাইট কর্ণার পরিচালিত হয়। এখান থেকে শ্রমিকরা পরিবার পরিকল্পনার বিভিন্ন পদ্ধতির সেবা গ্রহণের পাশাপাশি প্রসবপূর্ব, প্রসবকালীন ও প্রসব পরবর্তী নিয়মিত চেক আপের সেবা পাবেন। পরিবার পরিকল্পনা বিভাগের দক্ষ সেবাকর্মীগণ ও মাঝে মাঝে অভিজ্ঞ ডাক্তারের মাধ্যমে এ সেবা প্রদান করা হয়। এছাড়া বিনামূল্যে বিভিন্ন প্রকার ওষুধ বিতরণ করা হয়।

প্লামি ফ্যাশনের কাটিং বিভাগের শ্রমিক ফরিদা,বিলকিস ও রতœা সহ নারী শ্রমিকদের দাবী সরকারের এ উন্নয়ন অব্যাহত রাখার জন্য সরকারী উর্ধ্বতন অফিসাররা যেন প্রতি মাসে স্যাটেলাইট কর্ণারের খোজ খবর রাখেন। তারা বলেন, এখন থেকে চিকিৎসা ব্যয় হবে না শুনে অনেক আনন্দ হচ্ছে। এজন্য মেহনতি মানুষের পক্ষ হতে প্রধান মন্ত্রীকে ধন্যবাদ।

সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা প্রদীপ চন্দ্র রায় জানান, বর্তমানে ফকির নিটওয়্যারস লি:, নীট কনসার্ন, নীট কনসার্ন লিঙ্গজেরী,নীট কনসার্ন এ্যাপারেলস, গোমতী নিটওয়্যার,টাইম সোয়েটার, রেইনী ড্রেস লি:, নীট কানসার্ন প্রিন্ট ও মডেল ডি ক্যাপিটাল,ইব্রাহীম নীটওয়্যার, এনআর গার্মেন্টস, মেট্রো নীট ওয়্যার এন্ড ডাইং গার্মেন্টসে স্যাটেলাইট (পরিবার পরিকল্পনা) কর্ণার চালু রয়েছে। এসব গার্মেন্টস ফ্যাক্টরীগুলোতে প্রায় ৫০ হাজার শ্রমিক রয়েছে। যার শতকরা ৮০ ভাগ নারী শ্রমিক। নারী পুরুষ উভয় শ্রমিক তাদের কর্মকালিন সময়ে সেবা কর্ণারে এসে চাহিদামত পরিবার পরিকল্পনা সামগ্রী মা ও শিশু স্বাস্থ্য সেবা পাবেন। ফলে প্রতিটি শ্রমিক উপকৃত হবে।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর