নন-বন্ডেড কারখানার ব্যাক টু ব্যাক এলসি খোলার সুযোগ থাকছে


প্রেস বিজ্ঞপ্তি | প্রকাশিত: ০৮:২৮ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০২১, বৃহস্পতিবার
নন-বন্ডেড কারখানার ব্যাক টু ব্যাক এলসি খোলার সুযোগ থাকছে

তৈরি পোশাক খাতের নন বন্ডেড কারখানার অনুকুলে ব্যাক টু ব্যাক এলসি ইস্যু না করতে বাংলাদেশ ব্যাংকে প্রেরিত এনবিআর এর চিঠির প্রেক্ষিতে সৃষ্ট জটিলতা নিরসনে বাণিজ্য মন্ত্রনালয়ে খাত সংশ্লিষ্ট শীর্ষ পর্যায়ে এক জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় উক্ত ইস্যুকৃত চিঠিটি স্থগিত করা এবং ব্যাক টু ব্যাক এলসি আপাতত খোলার সুযোগ রাখার বিষয়ে সিদ্ধান্ত হয়। বৃহস্পতিবার ১৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত এই সভায় উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, এমপি; প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, বিকেএমইএ’র সভাপতি সেলিম ওসমান এমপিসহ খাত সংশ্লিষ্ট নেতৃবৃন্দ।

গত ৩১ আগস্ট ২০২১ তারিখে বাংলাদেশ ব্যাংকে এনবিআর প্রেরিত এক চিঠিতে নন বন্ডেড নীটওয়্যার কারখানার অনুকূলে ব্যাক টু ব্যাক এলসি ইস্যু না করার অনুরোধ জানানো হয়। এতে বলা হয় নন বন্ডেড কারখানার অনুকূলে বিকেএমইএ যে ইউডি ইস্যু করেছে তাতে রাষ্ট্রীয় রাজস্ব ফাঁকির সুযোগ তৈরি হয়েছে। এর পরিপ্রেক্ষিতে ১৫ সেপ্টেম্বর বাণিজ্যমন্ত্রীর সভাপতিত্বে ও পোশাক খাত সংশ্লিষ্ট নেতৃবৃন্দের উপস্থিতিতে অনুষ্ঠিত সভায় উদ্ভূত জটিলতা সম্পূর্ণরূপে নিরসনের জন্য আইনের সংশ্লিষ্ট ধারা সংশোধনের প্রস্তাব করা হয়।

সভায় বিকেএমইএ সভাপতি একেএম সেলিম ওসমান এমপি বলেন, কারো সাথে আলোচনা ছাড়াই এনবিআর এর এ ধরনের একটি চিঠিতে বিকেএমইএ সদস্যভুক্ত ৫০৮ টি কারখানাসহ পোশাক খাতের ১ হাজার ৩৮টি কারখানা বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। এই কারখানাগুলোতে কর্মরত ৬ লক্ষ ৬৫ হাজার ৭৪৭ জন শ্রকিক কর্মহীন হয়ে পড়বে এবং ৫.৫২ বিলিয়ন মার্কিন ডলারের রপ্তানি আয় থেকে রাষ্ট্র বঞ্চিত হবে যা রাষ্ট্রীয় স্বার্থের পরিপন্থি। তাঁর এই বক্তব্যের সাথে বাণিজ্যমন্ত্রী ও শফিউল ইসলাম মহিউদ্দিন একমত পোষণ করেন এবং এই সমস্যা সমাধানে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণের উপর গুরুত্ব আরোপ করেন।

এরই ধারাবাহিকতায় অনুষ্ঠিত আজকের সভায় জানানো হয়, এনবিআর এর ইস্যুকৃত চিঠিটি আপাতত স্থগিতের উদ্যোগ নেওয়া হচ্ছে। এ বিষয়ে দ্রুত অগ্রগতির জন্য বাণিজ্যমন্ত্রণালয় একটি কমিটি গঠন করবে। সংশ্লিষ্ট আমদানি নীতি, বাংলাদেশ ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ ট্র্যানজেকশন গাইড লাইন-২০১৮ এবং ভ্যাট বিধি-২০১৬ পরিবর্তন পরিমার্জনে কাজ করবে এই কমিটি।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এর সভাপতিত্বে সভায় আরো উপস্থিত ছিলেন এফবিসিসিআই ও বিজিএমইএ’র সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন এমপি, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল, খন্দকার মুহাম্মদ আমিনুর রহমান সদস্য গ্রেড-১ (কাস্টমস: রপ্তানি, বন্ড ও আইটি) বিকেএমই’র প্রথম সহ-সভাপতি মোহাম্মদ হাতেম, পরিচালক ফজলে শামীম এহসান, আকতার হোসেন অপূর্ব সহ খাত সংশ্লিষ্ট নেতৃবৃন্দ ও এনবিআর এর উর্ধতন কর্মকর্তাগণ।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর