মুক্তিযোদ্ধার কন্যা প্রসূতি ভাতা বঞ্চিত


প্রেস বিজ্ঞপ্তি | প্রকাশিত: ১০:১৫ পিএম, ০৭ অক্টোবর ২০২১, বৃহস্পতিবার
মুক্তিযোদ্ধার কন্যা প্রসূতি ভাতা বঞ্চিত

আদমজী ইপিজেডে সুপ্রিম স্মার্টওয়্যার লিঃ (ওপেক্স গ্রুপ) কারখানায় গত ৭ বছর যাবৎ মালিকের শোষনের যাতাকলে এই শ্রমিক কাজ করেছে আঞ্জুমান আরা। পদবী-কোয়ালিটি (কিউআই), কার্ড নং-৪৭০৯১। গত ২২ নভেম্বর ২০১৪ সাল থেকে কাজ করে আসছে। বিশ্বব্যাপী করোনা ১৯ প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় বাংলাদেশ সরকার সর্বাত্মক লকডাউন ঘোষণা করে। ২০২০ সালের মার্চ মাসের কাজের টাকা ও প্রসূতি কল্যাণ সুবিধার টাকা পরিশোধ না করে কর্তৃপক্ষ গত ২ এপ্রিল ২০২০ তারিখে মাতৃত্বকালীন ছুটি দেয়।

বাচ্চা হওয়ার পরে কারখানায় যোগদান করে কাজ করে। কর্তৃপক্ষ তারপরও প্রসূতি কল্যাণের টাকা পরিশোধ করে নাই। ২০২০ সালের ঈদুল ফিতরের অবশিষ্ট বোনাস প্রদান করে নাই, ২০২১ সালের মার্চ, এপ্রিল, জুলাই মাসের বকেয়া বেতন ও জুন মাসের ওভার টাইমের টাকা পরিশোধ এখনও করে নাই ও আগস্টে লেঅফ চলাকালে লেঅফকৃত বকেয়া টাকা পরিশোধ করা হয় নাই।

২০২১ সালের ঈদুল আজহার ছুটির ঘোষণা করে, ছুটি শেষে কারখানায় কাজের জন্য গেলে বেআইনীভাবে অহেতুক অজুহাত দেখিয়ে মৌখিক কথায় ছাঁটাই করে। বেপজা আইন অনুযায়ী প্রভিডেন্ট ফান্ডের টাকাসহ প্রাপ্য পাওনা পরিশোধ করে নাই। এই শ্রমিকের বাবা একজন মুক্তিযুদ্ধা। তাঁর মেয়ের আইন অনুযায়ী প্রাপ্য পাওনা দেয়া হয় না?

গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলা শাখার নেতৃবৃন্দ এ বিষয়ে বলেন, প্রসুতিকল্যাণ সুবিধা পাওয়া শ্রমিকের অধিকার। সুপ্রিম স্মার্ট কারখানায় আরও এরকম বহু অভিযোগ আমাদের কাছে এসেছে। শ্রমিকেরা আইনগত ব্যবস্থা নিয়েছে, সংশ্লিষ্ট অধিদপ্তরে অভিযোগ জমা দিয়েছে সংকট থেকে প্রতিকার পেতে। ইপিজেডে শ্রম আইন অনুযায়ী ট্রেড ইউনিয়ন করতে দেয়া ও শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দকে প্রবেশে নিষেধাজ্ঞা আছে। তারপরও আইনী পরামর্শ ও অধিকার আদায়ের জন্য দায়ীদের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে লড়াই সংগ্রাম চালিয়ে যেতে উদ্বুদ্ধ করা হয়েছে, আইন কে শ্রদ্ধা জ্ঞাপন করে সোচ্চার হতে হবে।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর