বোর্ড ফি ১৭১ টাকা, আদায় হচ্ছে ৪০০


বন্দর করেসপনডেন্ট | প্রকাশিত: ০৭:৩৪ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০২১, রবিবার
বোর্ড ফি ১৭১ টাকা, আদায় হচ্ছে ৪০০

বন্দরের হাজী সিরাজ উদ্দিন মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ে নবম শ্রেনীতে বোর্ড রেজিষ্ট্রেশনের জন্য অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ পাওয়া গেছে। নবম শ্রেনীর প্রতিটি শিক্ষার্থীর কাছ থেকে বোর্ড রেজিষ্ট্রেশন বাবদ ৪শ’ টাকা করে আদায় করছে এমন অভিযোগ করেন শিক্ষার্থীর অভিভাবকেরা।

ম্যানেজিং কমিটির সদস্য আনোয়ার হোসেন জানান, নবম শ্রেনীতে বোর্ড ফি বাবদ আমার কাছ থেকে ৪শ’ টাকা নেয়া হয়েছে। তবে কি কারণে নেয়া হয়েছে তা আমি জানিনা। তবে বিষয়টি খোঁজ নেব।

ম্যানেজিং কমিটির সদস্য নাছির উদ্দিন জানান, আমার সন্তানের জন্যও বোর্ড ফি বাবদ ৪শ’ টাকা নেয়া হয়েছে। বোর্ড ফি বাবদ ৪শ’ টাকা নেয়ার জন্য মিটিং করে কোন সিদ্ধান্ত নেয়া হয়নি। এমন কোন মিটিং হয়েছে বলেও আমার জানা নেই। তবে আমি জানতাম না সরকার কত টাকা বোর্ড ফি নির্ধারন করেছে। এ জন্য স্কুল যা চেয়েছে আমি তাই দিয়েছি।

ম্যানেজিং কমিটির সভাপতি হুমায়ূন কবির মৃধা জানান, সরকারি সিদ্ধান্ত আমার জানা নেই। আমি দলীয় কাজে ব্যস্ত থাকায় অনেক দিন যাবত স্কুলে যাওয়া হয় না। তাই আমি কিছু জানি না। তবে খোঁজ নিব।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জানান, আমরা বোর্ডে কোন চিঠি পাইনি। তাই কত টাকা নেয়া হতে তা আমরা বলতে পারছি না।

জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জানান, বোর্ড ফি’র টাকার হার সরকারি ওয়েব সাইটে দেয়া আছে। এর বেশী নেয়া অনৈতিক। সরকারের নির্দেশের বাইরে অতিরিক্ত টাকা নেয়ার কোন সুযোগ নেই। আমি এ বিষয়ে খোঁজ নিয়ে ব্যবস্থা নেব।

সরকারি ওয়েব সাইটে দেখা যায়, নবম শ্রেনীতে বোর্ড বাবদ সরকার ১৭১ টাকা নির্ধারণ করেছেন। অভিভাবকরা জানান, করোনার কারণে এমনিতেই শিক্ষা ব্যবস্থায় ধস নেমেছে। মানুষ আর্থিক সংকটে ভুগছে। আর এ সময় অতিরিক্ত টাকা নেয়া হলে অনেক শিক্ষার্থী ঝরে পড়ার আশঙ্কা রয়েছে। এর জন্য দায়ি অতিরিক্ত টাকা আদায়কারী শিক্ষা প্রতিষ্ঠান। এ বিষয়ে সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের খোঁজ নিয়ে ব্যবস্থা নেয়া উচিত।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর