সনদ ছাড়াই দাঁতের চিকিৎসা


রূপগঞ্জ করেসপনডেন্ট | প্রকাশিত: ১০:১৩ পিএম, ১২ অক্টোবর ২০২১, মঙ্গলবার
সনদ ছাড়াই দাঁতের চিকিৎসা

নারায়ণগঞ্জ রূপগঞ্জ উপজেলার সনদ ছাড়াই দাঁতের চিকিৎসা করে যাচ্ছেন মো. রায়হান নামে এক হাতুড়ে ডাক্তার। উপজেলার গুদারাঘাটের বেলদী বাজার এলাকায় সেবা ডেন্টাল ক্লিনিক নানে একটি ক্লিনিকে তিনি নিয়মিত চিকিৎসা দিয়ে যাচ্ছেন।

আর তার এই অপচিকিৎসার বলি হচ্ছেন সাধারণ মানুষজন। দাঁতের বিভিন্ন সমস্যায় চিকিৎসা করতে এসে তারা বরং আগের চেয়ে আরও অসুস্থ হয়ে অন্য জায়গায় চিকিৎসা নিচ্ছেন। দাঁতের চিকিৎসায় কোনো সনদ না থাকলেও মো. রায়হান তার নামের আগে ঠিকই ডেন্টিস্ট ব্যবহার করছেন।

তার প্রাথমিক চিকিৎসা দেয়ার মতো কোনো যোগ্যতা না থাকলেও তার ভিজিটিং কার্ডে লেখা রয়েছে দাঁতের এক্স রে, দাঁত ও মাড়ির যাবতীয় করা হয়ে থাকে।

ভুক্তভোগী সাদ্দাম নামে একজন জানান, কিছুদিন আগে আমি অনেক বেশি দাঁতের ব্যথায় ভুগছিলাম। প্রথমে একটি হাসপাতালে যাই সেখানে বেশি ভীড় থাকায় আমি সেবা ক্লিনিকের ডা. মো. রায়হানের কাছে যাই। সে দাঁত থেকে বলে দাঁত ফেলে দিতে হবে। আমি বলি আমার দাঁত তো লড়ছে না আপনি কিভাবে ফেলবেন। তখন রায়হান আবার বলে দাঁত ফেলতে হবে। তার কথা অনুযায়ী আমি বলি ঠিক আছে যেটা ভাল হয় সেটা করেন। এক পর্যায়ে মুখের ভেতর একটা ওষুধ দিয়ে পাইফ ঢুকিয়ে দেন। সেই সাথে ব্যথার জায়গায় দুইটি দাঁত টানাটানি করতে থাকেন। তখন আমার কাছে মনে হচ্ছিল যেন মাড়ি সহ দাঁত সহ চলে আসছে। আরও বেশি ব্যথা লাগছিল। আমি ব্যথা সহ্য করতে না পেরে উঠে যাই এবং দাঁত ফেলবো না আমাকে ব্যথা কমার ওষুধ দেন। সেই ওষুধ নিয়ে আমি অন্য জায়গায় চিকিৎসা করাই। বর্তমানে আমি সুস্থ্য আমার দাঁত ফেলতে হয়নি। তবে মাঝে মাঝে ওই ডাক্তারের টানাটানির কারণে এখনও ব্যথা অনুভব হয়।

সাদ্দাম আরও বলেন, আমার যখন চিকিৎসা চলছিল তখনই একজন নারী বলছিলেন এই ডাক্তারের চিকিৎসায় দাঁত ভাল হয় না। সে টাকা বেশি রাখে কিন্তু দাঁত ভাল হয় না।

এ বিষয়ে মো. রায়হানের সাথে কথা হলে তিনি জানান, আপাতত তার কোনো সনদ নেই। তিনি একটি ইনস্টিটিউটের অধীনে চার বছর মেয়দী ডিপ্লোমা করছেন। সেবা ডেন্টাল ক্লিনিকে তিনি ইন্টার্নি করছেন।

আর ইন্টর্নি অবস্থায় কোনো চিকিৎসা করা যায় কিনা কিংবা ভিজিটিং নামে ডেন্টিস্ট লেখা যায় কিনা সে বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমি নামে আগে ডেন্টিস্ট লিখি না। তখন ভিজিটিং কার্ডে লেখার কথা উল্লেখ করা হলে বলেন মনে হয় লেখা হয়েছে। এটা আমার ঠিক হয়নি। আর আমি কোনো চিকিৎসা করি না প্রাথমিক চিকিৎসা দেয়। তখন চিকিৎসার করর ছবি রয়েছে বলা হলে তিনি কোনো উত্তর দিতে পারেননি।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর