নারায়ণগঞ্জে আবর্জনা থেকে তৈরী হবে শিল্পকর্ম


স্পেশাল করেসপনডেন্ট | প্রকাশিত: ০৯:০৮ পিএম, ১৫ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার
নারায়ণগঞ্জে আবর্জনা থেকে তৈরী হবে শিল্পকর্ম

শিল্পের মাধ্যমে নারায়ণগঞ্জ শহরের বর্জ্য ব্যবস্থাপনা ও শহরের বর্তমান অবস্থা সাধারণ মানুষের কাছে তুলে ধরার লক্ষ্যে ‘দাগ আর্ট স্টেশন’ এর কার্যক্রম ‘ও ১একে ১; ২দুগুনে ৪; ৫আটা ৪০; একটি শহর যখন বমির নামতা পড়ছে’ শিরোনামে শিল্পকর্ম নির্মাণ কর্মশালা ও আর্ট প্রদর্শনী শুরু হয়েছে।

নারায়ণগঞ্জ চারুকলা ইন্সটিটিউটের ৯জন নির্বাচিত শিক্ষার্থীর পরিচালনায় আলী আহমেদ চুনকা মিলনায়তন ও পাঠাগারে ১২ জানুয়ারি থেকে শুরু হয়েছে। কার্যক্রমের চতুর্থ দিন পর্যন্ত শিক্ষার্থীদের নিয়ে উক্ত কর্মশালা ও প্রদর্শনীর কিউরেটর হিসেবে থাকবেন ভিজ্যুয়াল আর্টিস্ট কবির আহমেদ মাসুম চিশতি নারায়ণগঞ্জের বিভিন্ন জায়গা পরিদর্শন করেছেন এবং শিল্পীদের নিয়ে বিভিন্ন সামগ্রী সংগ্রহ করেছেন।

১৬ জানুয়ারি থেকে আবর্জনা থেকে সংগৃহীত সরঞ্জাম দিয়ে শিল্পকর্মের মাধ্যমে শহরের বর্তমান বর্জ্য ব্যবস্থাপনার চিত্র তুলে ধরা হবে। আগামী ১৮ জানুয়ারী শুক্রবার বিকেল ৫টায় সাধারণ মানুষের জন্য পূর্ণভাবে প্রদর্শনীর ব্যবস্থা করা হবে।

কর্মশালা ও প্রদর্শনী সম্পর্কে ভিজ্যুয়াল আর্টিস্ট কবির আহমেদ মাসুম চিশতি নিউজ নারায়ণগঞ্জকে বলেন, শিল্পীরা আমাদের ফেলে দেওয়া ময়লা আবর্জনা থেকে বিভিন্ন জিনিস সংগ্রহ করছে যা দিয়ে বিভিন্ন জিনিস তৈরী করা হবে। মূলত আমাদের শহরের বর্তমান যে অবস্থা তা সাধারণ মানুষের কাছে তুলে ধরার জন্যই এই কার্যক্রম। মানুষের কাছাকাছি পৌছানোর জন্য অন্যান্য যত মাধ্যম আছে তার সব থেকে বড় ও কার্যকরী মাধ্যম হচ্ছে আর্ট। এর মাধ্যমে মানুষের কাছে অতি দ্রুত পৌছানো যায়। তাদের মনে যে কোনো বিষয় ঢুকিয়ে দেওয়া যায়। তাই এই আর্টকেই বেছে নেওয়া। এখনো পর্যন্ত আমরা যথেষ্ট সাড়া পাচ্ছি। আশা করছি আমাদের এই কার্যক্রম সফল হবে এবং আগামীতেও এই কার্যক্রম চালিয়ে যাব।

কার্যক্রম সম্পর্কে কবি আরিফ বুলবুল নিউজ নারায়ণগঞ্জকে জানান, এই কাজের জন্য আমরা তরুণদেরকে বেছে নিয়েছি। কারণ তারাই পারে সব কিছুর পরিবর্তন আনতে। আসলে আমরা বাস্তব জগতের মধ্যে কাল্পনিক এক জগতে বসব করছি। যা গত তিন দিনে তরুণ শিল্পীরা বুঝতে পেরেছে। আমরা মূলত উন্নয়নের নামে একটি গোলক ধাঁধায় বসবাস করছি। যেখানে প্রতিনিয়ত আমরা আধুনিকতার নামে বিষ খাচ্ছি বিষ গ্রহন করছি। এর থেকে বেরিয়ে আসতে এবং আমাদের পরিবেশকে বাঁচাতে এই ধরনের কার্যক্রম বড় ভূমিকা পালন করবে।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর