কর আদায়ের তাগিদ ডিসির


স্টাফ করেসপনডেন্ট | প্রকাশিত: ১১:১৫ পিএম, ১০ জুন ২০২১, বৃহস্পতিবার
কর আদায়ের তাগিদ ডিসির

ভূমি ব্যবস্থাপনার দক্ষতা বৃদ্ধি এবং ভূমি অধিকার সম্পর্কে জনগণের সচেতনতা বাড়ানো, ভূমি সেবা জনগণের দ্বারপ্রান্তে পৌছে দেয়া ও ডিজিটাল ভূমি সেবাসমূহ জনগণকে উদ্বুদ্ধ ও আগ্রহী করা এবং ভূমি অফিস দালাল মুক্ত করার লক্ষ্য নিয়ে প্রতিবছরের ন্যায় এবছরেও ভূমি মন্ত্রণালয় কর্তৃক ৬-১০ জুন পর্যন্ত দেশব্যাপী জেলা ও উপজেলা পর্যায়ে ভূমি সেবা সপ্তাহ-২০২১ এবং ভূমি উন্নয়ন কর মেলা আয়োজন করা হয়েছে। নারায়ণগঞ্জ জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গনে ভূমি সেবা সপ্তাহ এবং ভূমি উন্নয়ন কর মেলা সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার ১০ জুন বিকেলে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে ভূমি সেবা সপ্তাহ উপলক্ষ্যে মেলার সমাপনী দিনে সেবা গ্রহীতাকে পর্চা ও ক্ষতিপূরণের চেক প্রদান করেন নারায়ণগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) মোস্তাইন বিল্লাহ। এসময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সেলিম রেজা, সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট (এলএ শাখা) শান্তা রহমান, সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট আরডিসি (এসএ শাখা) ফারজানা আক্তার, সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট (রেকর্ডরুম শাখা) মাহমুদা জাহান প্রমুখ। নাগরিকগণ ঘরে বসেই অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদানের কাজকে আরো ত্বরান্বিত করার লক্ষ্যে ভূমি সেবা সপ্তাহের শেষ দিনে বৃহস্পতিবার ১০ জুন উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার (ভূমি), ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা এবং ইউনিয়ন ভূমি উপ সহকারী কর্মকর্তাদের সমন্বয়ে ডাটা এন্ট্রির কার্যক্রম সংক্রান্ত ভার্চুয়াল (জুম) সভা করা হয়েছে।

সভায় জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, নারায়ণগঞ্জে অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায়ের লক্ষ্যে ২নং রেজিস্টারে ডাটা এন্ট্রি কার্যক্রমকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। এজন্য ব্যাপক প্রচারণা চালাতে জেলার সকল সহকারী কমিশনারকে (ভূমি) নির্দেশনা প্রদান করা হয়েছে। প্রতিটি ইউনিয়ন ভূমি অফিসের প্রতিটি হোল্ডিং এর ডাটা এন্ট্রির কার্যক্রম দ্রুতগতিতে সম্পন্ন করতে হবে।

এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভূমি মালিকদের রেজিষ্ট্রেশন প্রক্রিয়া সম্পাদন করাকে সর্বাধিক গুরুত্ব দিয়ে ভূমি মন্ত্রণালয়ের অনলাইনে নামজারী কার্যক্রম বা ই-মিউটেশন অনলাইন খতিয়ান প্রাপ্যতা, ডিজিটাল ল্যান্ড সার্ভে রেকর্ড, অনলাইনে মৌজা ম্যাপের প্রাপ্যতা ও অনলাইনে শুনানী, ডিজিটাল ভূমি সেবা প্রদান, হোল্ডিং আপডেটসহ সকল ধরনের সেবা প্রদান করা হবে। নাগরিকদের ঘরে বসেই অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদান করতে পারবেন। এ জন্য নাগরিকদের প্রথমে এলডি ট্যাঙ্ক সিস্টেম এ অনলাইন পোর্টাল land.gov.bd অথবা Idtax.gov.bd , এ প্রবেশ করে এন.আই.ডি ও মোবাইল নম্বর এবং জাতীয় পরিচয়পত্র, জন্ম তারিখ দিয়ে রেজিষ্ট্রেশন করতে আবেদন করতে হবে। দীর্ঘদিন যাবৎ অনলাইনে সি.এস.এস.এস ও আর এস খতিয়ানের কপি সরবরাহ করা হচ্ছে।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর