ফোরামের কমিটি নিয়ে বিএপিপন্থী আইনজীবীদের একাংশের সভা


স্টাফ করেসপনডেন্ট | প্রকাশিত: ১০:৪৯ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০, বুধবার
ফোরামের কমিটি নিয়ে বিএপিপন্থী আইনজীবীদের একাংশের সভা

নারায়ণগঞ্জ জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কমিটি নেই অনেকদিন ধরেই। নতুন কমিটির ঘোষণা আসবে আসবে করে আসছে না। তবে এবার সম্ভাবনা রয়েছে নারায়ণগঞ্জ জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নতুন কমিটির। আর এই নতুন কমিটিকে কেন্দ্র করে বিএনপিপন্থী নারায়ণগঞ্জ জেলা আইনজীবী ফোরামের সদস্যরা আদালতপাড়ায় সরগরম হচ্ছেন। সেই সাথে এবার সম্মেলনের মাধ্যমেই কমিটি হওয়ার সম্ভাবনা রয়েছে বেশি।

যার সূত্র ধরে নারায়ণগঞ্জ আদালতপাড়ায় বিএনপিপন্থী আইনজীবীদের মধ্যে চলছে নানা আলাপ আলোচনা। বিভিন্ন পদ প্রত্যাশীরা নিজেদেরকে জাহিরের জন্য নানা তৎপরতা চালিয়ে যাচ্ছেন। বিভিন্ন সভা সমাবেশ করে যাচ্ছেন। তারই ধারাবাহিকতায় নারায়ণগঞ্জ জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নতুন কমিটিকে কেন্দ্র করে বিএনপিপন্থী আইনজীবীদের একাংশের সভা অনুষ্ঠিত হয়েছে।

৩০ সেপ্টেম্বর বুধবার দুপুরে নারায়ণগঞ্জ আদালতপাড়া সংলগ্ন অ্যাডভোকেট আবুল কালাম আজাদ জাকিরের চেম্বারে এই সভার আয়োজন করা হয়।

সভায় উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট আবুল কালাম আজাদ বিশ^াস, সাবেক সভাপতি অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান, জেলা আইনজীবী ফোরামের সাবেক সভাপতি অ্যাডভোকেট সরকার হুমায়ুন কবির, সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খোরশেদ আলম মোল্লা, অ্যাডভোকেট মশিউর রহমান শাহীন, অ্যাডভোকেট আজিজুল হক হান্টু, অ্যাডভোকেট সুমন মিয়া ও অ্যাডভোকেট মোস্তাক আহমেদ সহ বিভিন্ন আইনজীবীরা। তবে এই সভায় অংশগ্রহণ করা থেকে একটি অংশ বিরত থেকেছেন।

সভায় উপস্থিত থাকা আইনজবীবীদের সূত্রে জানা গেছে, নারায়ণগঞ্জ জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নতুন কমিটি গঠনকে কেন্দ্র করে আলাপ আলোচনা হয়েছে। গণতান্ত্রিক উপায়ে সকলের মতঅনুযায়ী কিভাবে কমিটি করা যায় তা নিয়েই মূলত আলোচনা হয়েছে। সেই সাথে এই কমিটি গঠনকে কেন্দ্র করে সকলকে ঐক্যবদ্ধ থাকার প্রতি জোড়দার করা হয়েছে।

জানা যায়, সবশেষ ২০১৭ সালের ৭ জুন অ্যাডভোকেট সরকার হুমায়ুন কবিরকে সভাপতি এবং অ্যাডভোকেট খোরশেদ আলম মোল্লাকে সাধারণ সম্পাদক করে ২৮৭ বিশিষ্ট কমিটির অনুমোদন দেয়া হয়ছিল। কিন্তু এই কমিটিকে মেনে নেননি আইনজীবীদের একাংশ। ওই বছরের ১৮ জুন নারায়ণগঞ্জ প্রেসক্লাবের হানিফ খান মিলনায়তনে বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম নারায়ণগঞ্জ জেলার ব্যানারে সংবাদ সম্মেলনে এ কমিটিকে ‘অগণতান্ত্রিক ও বে-আইনি’ আখ্যায়িত করে তা বাতিলের দাবি জানিয়ে ১৪০ জন আইনজীবী পদত্যাগ করেন।

তারপরেও নারায়ণগঞ্জ জেলা আদালত পাড়ায় সেই কমিটির কার্যক্রম চলে আসছিল। পরবর্তীতে বিএনপির কেন্দ্রীয় নেতাদের হস্তক্ষেপে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সকল জেলা কমিটি বাতিল করা হয়। যার ধারাবাহিকতায় নারায়ণগঞ্জ জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কমিটিও বাতিল হয়ে গিয়েছিল।

এরই মধ্যে ২০১৯ সালের ৩ অক্টোবর জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় আহবায়ক কমিটি গঠন করা হয়। আর এই কমিটি গঠন হওয়ার পর থেকেই সারাদেশেই সরব হয়ে উঠে আইনজীবী ফোরামের নেতৃবৃন্দরা। যার ধারাবাহিকতায় নারায়ণগঞ্জ আদালতপাড়াতেও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নেতৃবৃন্দরা সরব হয়ে উঠেছিলেন। কিন্তু আইনজীবী সমিতির নির্বাচন ও প্রাণঘাতি করোনা ভাইরাসের সংক্রমনের কারণে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী ফোরামের কমিটি গঠন প্রক্রিয়া থেমে যায়। এবার করোনা ভাইরাসের সংক্রমন কমে আসায় আবারও নারায়ণগঞ্জ আদালতপাড়ায় কমিটি নিয়ে সরগরম হয়েছে বিএনপিপন্থী আইনজীবীরা।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর