পদ ছাড়াও প্রভাবশালী


স্পেশাল করেসপনডেন্ট | প্রকাশিত: ০৯:০৮ পিএম, ১৬ জানুয়ারি ২০২১, শনিবার
পদ ছাড়াও প্রভাবশালী

নারায়ণগঞ্জ আওয়ামী লীগের প্রভাবশালী নেতা হলেন নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান। নারায়ণগঞ্জ জেলা প্রায় অঙ্গ সহযোগি সংগঠনেই তার প্রভাব রয়েছে। সেই সাথে রয়েছে তার বিশাল কর্মীবাহিনী। ইচ্ছা করলেই যে কোনো সময় বিশাল সমাবেশের আয়োজন করতে পারেন। শামীম ওসমানের পাশাপাশি তার স্ত্রী সালমা ওসমান লিপি ও ছেলে ইমতিনান ওসমান অয়নও প্রভাবশালী। যদিও আওয়ামী লীগে তাদের কোনো পদবী নেই। কিন্তু এই পদবীর বাইরে থেকেও তারা আওয়ামী লীগের রাজনীতিতে প্রভাবশালী হিসেবে রয়েছেন। তাদেরও রয়েছে বিশাল সমর্থন।

জানা যায়, নারায়ণগঞ্জ আওয়ামী লীগের প্রভাবশালী নেতা হচ্ছেন নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান। সেই সাথে তিনি ঐতিহ্যবাহী ওসমান পরিবারের একজন সদস্য। তিনবারের সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন শামীম ওসমান। মূলদল আওয়ামী লীগ সহ প্রায় সকল অঙ্গ সহযোগী সংগঠনগুলোতেই রয়েছে তার একছত্র আধিপত্য। শামীম ওসমানের যে কোনো আহবানে সাড়া দিয়ে কয়েক ঘণ্টার ব্যবধানে লক্ষাধিক নেতাকর্মীর সমাবেশ করার ক্ষমতা রাখেন।

সেই সাথে শামীম ওসমানের নেতৃত্বে নেতাকর্মীরা যে কোনো আন্দোলন সংগ্রামে তছনছ করে দেয়ার ক্ষমতা রাখে। যদিও নারায়ণগঞ্জ আওয়ামী লীগে তার উল্লেখযোগ্য কোনো পদ পদবী নেই। শুধুমাত্র নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সদস্য পদে রয়েছে। আর এই পদে থেকেই নারায়ণগঞ্জ আওয়ামী লীগের অনেকাংশই নিয়ন্ত্রণ করেন শামীম ওসমান।

এদিকে শামীম ওসমানের স্ত্রী সালমা ওসমান লিপিরও নারায়ণগঞ্জ আওয়ামী লীগে কোনো পদ পদবী নেই। কিন্তু নারায়ণগঞ্জে তার পরেই সালমা ওসমান লিপির প্রভাব থাকে। নারায়ণগঞ্জের ফতুল্লা আওয়ামী লীগের যে কোনো সভা সমাবেশে শামীম ওসমান অনুপস্থিত থাকলে সে জায়গায় সালমা ওসমান লিপির উপস্থিতি দেখা যায়। দলের নেতাকর্মীরাও সালমা ওসমান লিপিকে প্রধান অতিথি হিসেবে প্রাধান্য দিয়ে থাকেন।

সেই সাথে সালমা ওসমান লিপিও আওয়ামী লীগে কোনো পদে না থেকেও বিভিন্ন সংকটে মানুষের পাশে দাঁড়িয়ে আলোচিত হয়েছেন। সবসময় নারায়ণগঞ্জবাসীর কল্যাণে কাজ করার চেষ্টা চালিয়ে থাকেন। অনেক সময় তার সহযোগিতায় সহায় সম্বলহীন মানুষজন বেঁচে থাকার আশা পেয়েছে। বিশেষ করে করোনা সংকটকালে তার ভূমিকা উঠে এসেছে জাতীয় গণমাধ্যমেও। তার নির্দেশনায় রাতের আধারেও বিভিন্ন সহযোগিতা নিয়ে হাজির হয়েছে স্বেচ্ছাসেবীরা।

অন্যদিকে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমানের পর তার একমাত্র ছেলে ইমতিনান ওসমান অয়ন নারায়ণগঞ্জবাসীর আস্থা ধরে রাখার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। তারই অংশ হিসেবে তিনি বিভিন্ন সময় নারায়ণগঞ্জের বিভিন্ন স্তরের মানুষের সহযোগিতা করে আসছেন। বিশেষ করে বিভিন্ন সময় অসুস্থ্য হয়ে অসহায় হয়ে যাওয়া পরিবারের পক্ষে তিনি কাজ করে যাচ্ছেন। কখনও কখনও তিনি অসুস্থ্যদের জন্য একজন ত্রাণকর্তা হিসেবে আবির্ভাব হয়েছেন। যখনই কোথাও কোনো সহযোগিতা পাওয়া যায় না ঠিক তখনই অয়ন ওসমান এগিয়ে এসে ঠিকিৎসার সমস্ত ব্যয়ভার তিনি নিজ কাধে তুলে নিচ্ছেন।

সেই সাথে প্রত্যক্ষ কোনো রাজনীতিতে তার নাম না থাকলেও নারায়ণগঞ্জ জেলা ও মহানগর ছাত্রলীগে রয়েছে তার একছত্র আধিপত্য। ইমতিনান ওসমান অয়নের নির্দেশনার বাইরে সহজে কোনো কাজ করেন না নারায়ণগঞ্জ জেলা ও মহানগর ছাত্রলীগ। তার নির্দেশনায় নারায়ণগঞ্জ জেলা ও মহানগর ছাত্রলীগ ইতোমধ্যে অনেক সামাজিক কার্যক্রম করেছে যা নারায়ণগঞ্জজুড়ে আলোচিত হয়েছে। মূলত তার কারণেই নারায়ণগঞ্জে ছাত্রলীগ মডেল সংগঠনে পরিণত হয়েছে।

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর