ইফতার ৬ টা ২৪ মিনিট সেহেরী ৪ টা ১৬ মিনিট


সিটি করেসপন্ডেন্ট | প্রকাশিত: ১১:২০ পিএম, ১৫ এপ্রিল ২০২১, বৃহস্পতিবার
ইফতার ৬ টা ২৪ মিনিট সেহেরী ৪ টা ১৬ মিনিট

শুক্রবার ১৬ এপ্রিল ৩য় রমজান। এদিন ইফতার ৬টা ২৪ মিনিট। সেহেরীর শেষ সময় ভোর ৪টা ১৬ মিনিট।

সিয়াম বা রোজার অন্যতম শর্ত হলো যথা সময়ে সেহরি ও ইফতার গ্রহণ করা। নির্দিষ্ট সময়ের পর সেহরির খাবার খেলে রোজা হবে না। আবার ইফতারের সময়ের আগে খাবার গ্রহণ করলেও রোজা হবে না। তাই যথা সময়ের মধ্যেই সেহরি ও ইফতার গ্রহণ করতে হবে।

রোজা রাখার নিয়ত : (নাওয়াইতু আন আছুমা গদাম মিং শাহরি রমাদ্বানাল মুবারকি ফারদ্বল্লাকা ইয়া আল্লাহু ফাতাক্বব্বাল মিন্নী ইন্নাকা আংতাস সামীউল আলীম)

অর্থ: হে আল্লাহ! আগামীকাল পবিত্র রমযান মাসে তোমার পক্ষ হতে ফরয করা রোজা রাখার নিয়ত করলাম, অতএব তুমি আমার পক্ষ হতে কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

রোজার বাংলা নিয়ত : হে আল্লাহ পাক! আপনার সন্তুষ্টির জন্য আগামীকালের রমাদ্বান শরীফ-এর ফরয রোযা রাখার নিয়ত করছি। আমার তরফ থেকে আপনি তা কবুল করুন। নিশ্চয়ই আপনি সর্বশ্রোতা, সর্বজ্ঞাত।

ইফতারের দোয়া : আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া তাওয়াক্কালতু আলা রিজক্বিকা ওয়া আফতারতু বি রাহমাতিকা ইয়া আর্ হামার রা-হিমীন।

অর্থ: হে আল্লাহ! আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেয়া রিযিক্ব দ্বারা ইফতার করছি।

ইফতারের বাংলা দোয়া : হে আল্লাহ তায়ালা আমি আপনার নির্দেশিত মাহে রমাজানের ফরয রোজা শেষে আপনারই নির্দেশিত আইন মেনেই রোজার পরিসমাপ্তি করছি ও রহমতের আশা নিয়ে ইফতার আরম্ভ করছি। তারপর ‘বিসমিল্লাহি ওয়া`আলা বারাকাতিল্লাহ’ বলে ইফতার করা।

নি বলেন, দনারায়ণগঞ্জে হেফাজতের নায়েবে আমীর মাওলানা আউয়াল সাহেবের সাথে আমার সু-সম্পর্ক আছে। কারণ নিষিদ্ধ পল্লী উচ্ছেদের সময় আজ থেকে ২৫-৩০ বছর আগে উনি আমার সাথে কাজ করেছেন। আমি মনে করি ভদ্রলোক একজন আল্লাহওয়ালা মানুষ। আউয়াল কিন্তু পদত্যাগ করেছিলেন সহিংসতার কারণে।দ গতকাল শুক্রবার (২ এপ্রিল) রাতে বেসরকারি একটি টেলিভিশনের টকশোতে তিনি এমন কথা জানান।

তিনি বলেন, মাওলানা ফেরদৌস বলেছে, শহরে কিন্তু কিছু হয়নি। কোনো ঘটনা ঘটেনি। শহর, ফতুল্লা, সিদ্ধিরগঞ্জ এই এলাকার ভিতরে কিছু হয়নি। যা ঘটনা ঘটেছে নারায়ণগঞ্জের সাইবোর্ড এলাকায়। সেখানে সবচেয়ে বড় মাদ্রাসা হচ্ছে মাদানীনগর মাদ্রাসা। আমি নিজে দায়িত্ব নিয়ে বলছি, এই মাদ্রাসা থেকে একটা ছেলে বের হয় নাই। চারটার সময় যে ঘটনা ঘটেছে সেটা একটা মার্কেট থেকে বের হয়েছে। যারা বের হয়েছে তাদের ভিডিও ফুটেজ আমাদের কাছে আছে।’

আপনার মন্তব্য লিখুন:
newsnarayanganj-video
আজকের সবখবর