হাজী রিপন দাপটে বিশৃঙ্খল ট্রাক স্ট্যান্ড

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১১:০৮ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০২০ রবিবার

হাজী রিপন দাপটে বিশৃঙ্খল ট্রাক স্ট্যান্ড

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ১৮নং ওয়ার্ডে অবস্থিত পাইকারী ব্যবসাকেন্দ্র নিতাইগঞ্জের ট্রাকস্ট্যান্ডটি আবারো বিশৃঙ্খল হয়ে উঠেছে। বর্তমান কমিটিতে সেক্রেটারী পদে সেই বহুল আলোচিত দুর্ধর্ষ হাজী বজলুর রহমান রিপন ওরফে হাজী রিপনকে বহাল করার পর থেকে ফের বিশৃঙ্খলা দেখা গেছে নিতাইগঞ্জে। এই জুটি নিতাইগঞ্জের ট্রাকস্ট্যান্ডের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে নিতাইগঞ্জের জনসাধারণের ভোগান্তির শেষ থাকছেনা। প্রতিনিয়ত যানজটতো রয়েছেই তার উপর আবার এক সারিতে ততোধিক ট্রাক রেখে গোটা সড়কেই যানচলাচল বন্ধ করে ফেলা হচ্ছে। সাধারণ মানুষ প্রতিবাদ করতে গেলে শ্রমিকদের হাতে লাঞ্ছিত হওয়ার উপক্রম হচ্ছে।

এর আগে নির্দিষ্ট একটি সড়কে অর্থাৎ নিতাইগঞ্জের মূল সড়কে লোড আনলোড চললেও বর্তমানে ১৮নং ওয়ার্ডের পাড়া মহল্লার সড়কেও বিস্তৃত হয়ে পড়েছে নিতাইগঞ্জ ট্রাকস্ট্যান্ড। সর্বত্রই অবাধে চাঁদাবাজি চললেও দেখার যেন কেউই নেই।

কমিটিতে সাধারণ সম্পাদক হিসেবে মনোনীত হোন বহুল আলোচিত দুর্ধর্ষ হাজী বজলুর রহমান রিপন ওরফে হাজী রিপন যাকে চাঁদাবাজী, নারী কেলেঙ্কারী ও মাদকসহ নানা ইস্যুতে সভাপতি পদ থেকে বহিস্কার করা হয়েছিল। এর আগে এই হাজী রিপনের নেতৃত্বে মেয়র আইভীকে হত্যা চেষ্টা করা হয়েছিল।

জানা গেছে, গেল এক দশক ধরেই আলোচিত ছিল নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ১৮নং ওয়ার্ডে অবস্থিত পাইকারী ব্যবসাকেন্দ্র নিতাইগঞ্জের ট্রাকস্ট্যান্ডটি। ওয়ান ইলেভেনের পর বিগত তত্বাবধায়ক সরকারের আমলে নিতাইগঞ্জ ট্রাকস্ট্যান্ডটি উচ্ছেদের পরে আবারো বহাল হওয়ার পরে নানান ঘটন অঘটনে আলোচিত ছিল ট্রাকস্ট্যান্ডটি। বিশেষ করে নিতাইগঞ্জ ট্রাকস্ট্যান্ডটি উচ্ছেদ নিয়ে বরাবরই সোচ্চার থাকা মেয়র আইভীকে হত্যাচেষ্টার ঘটনায় ছিল আলোচিত।

ম-লপাড়া থেকে নিতাইগঞ্জসহ বৈধ স্ট্যান্ডের বাইরে অসংখ্য ট্রাক স্ট্যান্ড উচ্ছেদে ২০১৫ সালের ২৮ ডিসেম্বর নাসিক প্রশাসনকে চিঠি দেয়া দেয়। কিন্তু সিটি কর্পোরেশনের নোটিসের জবাব না দেয়ায় হাইকোর্টে রিট আবেদন করেন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। ২০১৬ সালের ২১ নভেম্বর নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের (নাসিক) এলাকায় গড়ে উঠা অবৈধ ট্রাক স্ট্যান্ড ১০ দিনের মধ্যে অপসারণের নির্দেশ দেন হাইকোর্ট। একই সঙ্গে জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট বিবাদীদের এই নির্দেশনা কার্যকর করতে বলেন হাইকোর্টের বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের সমন্বয়ে গঠিত বেঞ্চ। আদালতে নাসিকের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার নুর-উস সাদিক। তাকে সহযোগিতা করেন সাইফুজ্জামান তুহিন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

এদিকে ২০১৭ সালের ২৩ জুলাই নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের বাজেট অনুষ্ঠানে বক্তৃতায় এমপি সেলিম ওসমানের দৃষ্টি আকর্ষণ করে শহরের নিতাইগঞ্জে ট্রাক স্ট্যান্ড উঠানো ও ফুটপাত হকারমুক্ত রাখার দাবী করেন সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। তিনি বলেন, এমপি সেলিম ওসমান চাইলেই নিতাইগঞ্জ এলাকাটি স্ট্যান্ডমুক্ত রাখতে পারে। কারণ এসব ট্রাকের কারণে প্রচন্ড যানজট সৃষ্টি হচ্ছে। তাছাড়া সিটি করপোরেশনের নগর ভবনও অবরুদ্ধ হয়ে যায় যানজটের কারণে। এর পরিপ্রেক্ষিতে সেলিম ওসমান ব্যবসায়ীদের উদ্দেশ্যে দিনের বেলায় ট্রাক না রাখার নির্দেশনা দেন। দিনের বেলায় ট্রাক রাখতে না পারলে প্রয়োজনে ব্যবসায়ীদের ব্যবসা ছেড়ে দেয়ারও কথা বলেন সেলিম ওসমান। পরে ৩১ জুলাই নারায়ণগঞ্জের জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলনকক্ষে এমপি সেলিম ওসমানের উপস্থিতিতে নিতাইগঞ্জের ট্রাকস্ট্যান্ড নিয়ে ব্যবসায়ী ও শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়। যাতে উপস্থিত ছিলেন জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও সিটি করপোরেশনের উর্ধ্বতনরা। যাতে সিদ্ধান্ত হয় ১ আগষ্ট থেকে নিতাইগঞ্জের বোটখালের উপরে লোড আনলোড করবে ব্যবসায়ীরা। একটি ট্রাক লোড আনলোডে সর্বোচ্চ সময় পাবে সর্বোচ্চ ৩ ঘণ্টা। মূল সড়কের উপর কোন ট্রাক থাকতে পারবেনা। যদি কেউ নির্দেশনা অমান্য করে দিনের বেলায় ট্রাক নিয়ে অবস্থান করে তাহলে তাকে জরিমানা ছাড়াও ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জেল দেয়া হবে।

দীর্ঘদিন নিতাইগঞ্জ ট্রাকস্ট্যান্ডটি একটি শৃঙ্খলার মধ্যে দিয়ে পরিচালিত হয়ে আসলেও কয়েক মাসের ব্যবধানে নিতাইগঞ্জ ট্রাকস্ট্যান্ডটি আগের অবস্থায় ফিরতে শুরু করে। তবে গত জুলাই মাসে নারায়ণগঞ্জ জেলা ট্রাক ট্যাংকলরী ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়ন (রেজি নং ঢাকা-২৫৫৮) এর কমিটিতে সাধারণ সম্পাদক হিসেবে মনোনীত হয় সেই বহুল আলোচিত দুর্ধর্ষ হাজী বজলুর রহমান রিপন ওরফে হাজী রিপন যাকে চাঁদাবাজী, নারী কেলেঙ্কারী ও মাদকসহ নানা ইস্যুতে সভাপতি পদ থেকে বহিস্কার করা হয়েছিল। এর আগে এই হাজী রিপনের নেতৃত্বে মেয়র আইভীকে হত্যা চেষ্টা করা হয়েছিল। এছাড়া সভাপতি পদে আসীন করা হয়েছে খাদেম সানাউল্লাহকে। নারায়ণগঞ্জ জেলা ট্রাক ট্যাংকলরী ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়ন (রেজি নং ঢাকা-২৫৫৮) এর কমিটির সাধারণ সম্পাদক মাসুদুর রহমান মানিক অসুস্থতার কারণে স্বেচ্ছায় অব্যাহতি দেওয়ার কারণে সংগঠনের সাধারণ সম্পাদক পদটি শূন্য হওয়ার কারণে ও সহ-সভাপতি পদে পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়।

চলতি বছরের ২৫ জুলাই ফতুল্লা পঞ্চবটি ট্রাক ট্যাংকলরী ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়ন রেজি নং ঢাকা-২৫৫৮ এর টার্মিনাল কার্যালয় কমিটির সভাপতি খাদেম ছানাউল্লাহ এর সভাপতিত্বে পূর্ণাঙ্গ কমিটির ঘোষণা করা হয়।

নতুন কমিটির নামগুলো হলো, কার্যকরি কমিটির সভাপতি খোরশেদ আলম, সহ সভাপতি এস টি আলমগীর সরকার, মজিবুর রহমান, সাধারণ সম্পদক বজলুর রহমান রিপন, যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন আনু,সহ যুগ্ম। সাধারণ সম্পাদক ফিরোজ আলম বকুল,মোশারফ হোসেন, সাংগঠনিক সম্পাদক আল মামুন সরকার, কোষাধ্যক্ষ সাইফুল ইসলাম পলাশ, দপ্তর সম্পাদক এনায়েত হোসেন, প্রচার সম্পাদক সাজ্জাত হোসেন, ক্রীড়া সম্পাদক সম্পাদক সাজ্জাত হোসেন, ক্রীড়া সম্পাদক আব্দুল আলীম শেখ, কার্যকরী সদস্য মো.শাহজাহান খাঁন, মাকসুদুর রহমান, জুয়েল মিয়া, মোক্তার হোসেন, সবুজ হোসেন পিন্ন প্রমুখ।

গত ৩ সেপ্টেম্বর দুপুর ১২ টায় কমিউনিটি পুলিশিং ও নারায়ণগঞ্জ সদর মডেল থানার উদ্যোগে নারায়ণগঞ্জ সদর মডেল থানার ওপেন হাউজ ডে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলা অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোঃ মোস্তাফিজুর রহমান। ওই অনুষ্ঠানে নারায়ণগঞ্জ সদর থানা কমিউনিটি পুলিশের সাধারণ সম্পাদক মিজানুর রহমান টুলু বলেন, নারায়ণগঞ্জে ট্রাফিক ব্যবস্থাকে জোরদার করতে হবে। কেউ ট্রাফিক আইন মেনে চলে না। অবৈধ রিক্সা অবৈধ স্ট্যান্ডের কারণে নারায়ণগঞ্জ শহরে প্রতিনিয়ত জ্যাম লেগে থাকে। নিতাইগঞ্জ থেকে চাষাঢ়া যেতে এক ঘন্টা সময় লেগে যায়। এ কেমন শহরে বসবাস করি আমরা। মিজানুর রহমান টুলু আরো বলেন, নারায়ণগঞ্জ শহরে যে যেভাবে ইচ্ছা সেভাবে চলাফেরা করছে। কেউ আইন কানুনের ধারধারি না। নিতাইগঞ্জ একটি ব্যস্ত এলাকা। এই এলাকায় নিয়মিত কয়েকজন পুলিশ সদস্য মোতায়েন করলে জনসাধারণের অনেক সুবিধা হতো সেই সাথে যানজটও কমে আসতো।

এদিকে দীর্ঘদিন পেরিয়ে গেলেও যানজন নিয়ন্ত্রনতো দূরের কথা পুলিশ প্রশাসনকে কোন ধরনের পদক্ষেপ নিতেই দেখা যায়নি। বরং দিন দিন যেন এলাকাবাসীর গলার ফাঁস হিসেবে পরিণত হচ্ছে নিতাইগঞ্জ ট্রাকস্ট্যান্ডটি।


বিভাগ : মহানগর


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও