শহীদ মিনার থেকে মুনাকে নামিয়ে দিল পুলিশ (ভিডিও)

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৫:১৬ পিএম, ৯ অক্টোবর ২০২০ শুক্রবার

শহীদ মিনার থেকে মুনাকে নামিয়ে দিল পুলিশ (ভিডিও)

পূর্ব ঘোষণা ছাড়াই ধর্ষণবিরোধী ধারাবাহিক আন্দোলন চালিয়ে আসা শিক্ষার্থী মুনাকে বাধা দেয় পুলিশ ও ওয়ার্কার্স পার্টির নেতারা। ন্যূনতম সময় না দিয়েই শহীদ মিনার থেকে নামিয়ে দেওয়া হয় আন্দোলনের নেতৃত্ব দেওয়া মুনাকে।

৯ অক্টোবর শুক্রবার সকাল ৯ টা থেকে বিকাল ৩ টা ৫০ মিনিট পর্যন্ত শহীদ মিনারে অবস্থান কর্মসূচীর অনুমতি না নেয়ার অভিযোগে তিন বার মুনার ধারাবাহিক কর্মসূচিতে বাধা দেয়া হয়। অবশেষে পুলিশের হস্তক্ষেপে অবস্থান কর্মসূচী সময়ের আগে শেষ করে যায়গা ছেড়ে দিতে হয় মুনাসহ অন্যান্য অবস্থানকারীদের। এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ফারহানা মানিক মুনা।

জানা যায়, নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়ায় কেন্দ্রীয় শহীদ মিনারে শুক্রবার সমাবেশের পূর্ব অনুমতি নেন ওয়ার্কার্স পাটি। কিন্তু টানা পাঁচদিনের মত সকাল থেকে সেখানে ধারাবাহিক কর্মসূচী পালন করে আসছিলেন ফারহানা মুনা।

নোয়াখালির বেগমগঞ্জের নারীর প্রতি সহিংসতার ঘটনা এবং সিলেটের এমসি কলেজের ধর্ষণের ঘটনার সকল দোষীকে গ্রেপ্তার করে বিচারকার্য শুরু হওয়ার আগে পর্যন্ত মুনা শহীদ মিনারে এ অবস্থান কর্মসূচী চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছিল।

এদিনও একই ভাবে নিজের অবস্থান কর্মসূচী শুরু করতে গেলে ওয়ার্কার্স পার্টির লোকেরা মুনাকে বাধা দেয় এবং জানায় বিকাল ৪ টায় অনুষ্ঠান করার জন্য তারা অনুমতি নিয়ে এসেছে। এর পরেও দুই বার পুলিশ দিয়ে মুনাকে শহীদ মিনার ত্যাগ করার জন্য বলা হয়। সে সময়ে মুনা বিকাল ৪ টা বাজেই তার অবস্থান কর্মসূচী শেষ করার কথা বললে ওয়ার্কার্স পার্টির জেলা সাধারন সম্পাদক হিমাংশু সাহা সম্মতি জানান। তবে বিকাল ৩টা ৫০ মিনিটে মুনার অবস্থান কর্মসূচীতে বাধা দিয়ে তারা নিজেদের কাজ শুরু করে।

এ সময় মুনা তাদের কাছে আর ১০ মিনিট চাইলে সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আসাদুজ্জামানসহ এক দল পুলিশ শহীদ মিনার থেকে মুনাকে ততক্ষনাৎ নেমে যেতে বলেন। এ সময় মুনা ৪ টা পর্যন্ত আরও ১০ মিনিট সময় চাইলে আসাদুজ্জামান তা শুনতে চান নি। এ সময় মুনা এবং অন্যান্য অবস্থানকারীদের সাথে পুলিশের বাকবিতন্ডা হয় এবং মুনাকে অবস্থান কর্মসূচী শেষ করতে বাধ্য করা হয়।

মুনা জানায় ওয়ার্কার্স পার্টির আয়োজনের সময় সম্পর্কে তাকে আগে থেকে জানানো হয়নি। বরং তার পূর্ব ঘোষণাকৃত অবস্থান কর্মসূচীতে বসতে তাকে বাধা দেয়া হয়। আগে থেকে জানলে সে ওয়ার্কার্স পার্টির আয়োজনের সাথে সমন্বয় করে নিতেন।

মুনা বলে, ‘আমি টানা ৫ দিন ধরে এই শহীদ মিনারে বিচারহীনতার অভিযোগে এবং ধর্ষণের বিরুদ্ধে এই অবস্থান কর্মসূচী পালন করে আসছি। এর মধ্যে অন্যান্য কোনো সংগঠনের প্রগ্রাম হলে তাদের সঙ্গে সমন্বয় করে নিয়েছি। এমনকি গতকালও অন্য দুটি সংগঠনের আয়োজন থাকায় আমার অবস্থান কর্মসূচী আমি আগেই শেষ করেছি। আমি ওয়ার্কার্স পার্টির অবস্থান কর্মসূচী সম্পর্কে আগে থেকে জানলে আজকেও আমি তাই করতাম। কিন্তু তারা আমাকে না জানিয়ে আমার কর্মসূচীতে বসতে বাধা দেয় এবং অনুমতি না থাকার অভিযোগে জোরপূর্বক তুলে দেয়া হয়।’

এর আগে দুপুর আড়াইটায় পুলিশ এবং ওয়ার্কার্স পার্টি অবস্থান কর্মসূচীতে বাধা দিতে চাইলে মুনা তাদের জানায় য়ে সে ঠিক ৪ টায় শহীদ মিনার থেকে নেমে যাবে। এতে ওয়ার্কার্স পার্টির জেলা সাধারন সম্পাদক হিমাংসু সাহা সম্মতিও প্রকাশ করেন।

 


বিভাগ : মহানগর


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও