এবার নারায়ণগঞ্জ কাঁপিয়ে গেলেন স্লোগানের ‘অগ্নিকন্যা’

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১০:২২ পিএম, ১৬ অক্টোবর ২০২০ শুক্রবার

এবার নারায়ণগঞ্জ কাঁপিয়ে গেলেন স্লোগানের ‘অগ্নিকন্যা’

রাজধানীর শাহবাগে ধর্ষণবিরোধী আন্দোলনে জ্বালাময়ী স্লোগান দেয়া ‘অগ্নিকন্যা’ খ্যাত সেই আসমানী আক্তার আশা ভাঙা হাত নিয়ে জ্বালাময়ী স্লোগানে কাঁপিয়ে গেলেন নারায়ণগঞ্জ।

১৬ অক্টোবর শুক্রবার দুপুরে পূর্ব নির্ধারিত জায়গা অনুযায়ী নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে ‘ধর্ষণ ও বিচারহীনতার বিরুদ্ধে বাংলাদেশ’ ব্যানারে ধর্ষণ ও নিপীড়নের বিরুদ্ধে দেশব্যাপী গণজাগরণ তৈরির লক্ষ্যে এবং ৯ দফা দাবিতে নোয়াখালীর অভিমুখে বিভিন্ন সংগঠনের যৌথ ভাবে আয়োজিত লংমার্চে অংশ নিয়ে তিনি জ্বালাময়ী স্লোগানে চাষাঢ়া শহীদ মিনার প্রাঙ্গণ মাতিয়ে রাখেন।

এর আগে একই দাবিতে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে কালো পতাকা মিছিল কর্মসূচিতে অংশ নিতে গিয়ে পুলিশের লাঠিচার্জে হাত ভেঙ্গেছিল আসমানী আক্তার আশার। তবে হাত ভেঙ্গে গেলেও মনের জোর এতটুকও কমেনি। ভাঙ্গা হাত নিয়েই জ্বালাময়ী স্লোগানে কাপিয়েছেন শাহাবাগ চত্তর। একই অবস্থায় এবার কাপিয়ে গেলেন নারায়ণগঞ্জ। এই অগ্নিকন্যা এখন অসংখ্য নারীর অনুপ্রেরণা।

তাঁর বাড়ি গাইবান্ধা সদর উপজেলার দারিয়াপুরে। ছোটবেলা থেকেই আসমানী আক্তার আশা প্রতিবাদী। শিশু শ্রেণিতে থাকা অবস্থায় বাবার হাত ধরে ছয় বছর বয়সে গাইবান্ধা জেলা প্রশাসকের কার্যালয় ঘেরাও কর্মসূচিতে যোগ দেন। বাবার কাছ থেকে শেখেন প্রতিবাদের ভাষা।

২০১৩ সালে বাংলাদেশ ছাত্র ইউনিয়নে যোগদানের মধ্যে দিয়ে শুরু করেন রাজনীতি। প্রতিভা বিকাশে যুক্ত ছিলেন গাইবান্ধা উদীচী শিল্পী গোষ্ঠীর সঙ্গে। স্থানীয় দারিয়াপুরে ছেলে-মেয়েদের নিয়ে বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর দারিয়াপুর শাখার কমিটি গঠন করে শিল্পী হিসেবে অনেক সফলতা অর্জন করেন। সেই ধারাবাহিকতায় ২০১৫ সালে গাইবান্ধা জেলা শিল্পকলা একাডেমিতে সেলিম আল দীনের ‘বাসন’ নাটকের কইতরির চরিত্রে অভিনয়ের মধ্যে দিয়ে জেলার সংস্কৃতি অঙ্গনে জনপ্রিয় হয়ে ওঠেন।

আসমানী আক্তার আশা গাইবান্ধা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ২০১৬ সালে এসএসসি পাস করেন। পরে গাইবান্ধা সরকারি মহিলা কলেজে ভর্তি হন। মহিলা কলেজে রাজনীতি করার সুযোগ না থাকলেও ২০১৬ সালে জেলা ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। গাইবান্ধা সরকারি মহিলা কলেজ থেকে ২০১৮ সালে এইসএসসি পাস করেন। বর্তমানে তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে নৃ-বিজ্ঞান বিভাগে দ্বিতীয় বর্ষে অধ্যায়নরত। লেখাপড়ার পাশাপাশি বাংলাদেশ ছাত্র ইউনিয়নের জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার শিক্ষা ও গবেষণা বিষয়ক সম্পাদক হিসেবে নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করছেন তিনি।


বিভাগ : মহানগর


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও