রূপগঞ্জের ফসলি জমি রক্ষার দাবীতে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৩৮ পিএম, ২৭ অক্টোবর ২০২০ মঙ্গলবার

রূপগঞ্জের ফসলি জমি রক্ষার দাবীতে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কায়েতপাড়া এলাকার কৃষি জমি রক্ষার দাবীতে জেলা প্রশাসকের বরাবর স্মারকলিপি প্রদান করেছে এলাকাবাসী। ২৭ অক্টোবর মঙ্গলবার সকালে রূপগঞ্জের কায়েতপাড়া ইউনিয়নের বিভিন্ন এলাকার ভূমিদুস্যদের বিরূদ্ধে ফসলি জমি, খাল-বিল, পুকুর-জলাশয় রক্ষায় এ স্মারকলিপি প্রদান করা হয়।

স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন বিআরটিসির সাবেক চেয়ারম্যান অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার, মঈন উদ্দিন আহমেদ মানিক, মো. আ. মালেক, ফরিদ আহমেদ খোকন, মো. সাখাওয়াত হোসেন, মো. আ. কাদের, মো. আ. রশিদ, মো. রিয়াজ উদ্দিন, মো. আ. বাতেন, মো. ফারুক মিয়া ও মো. শাহ আলমসহ অন্যান্য এলাকাবাসী।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, কায়েতপাড়া ইউনিয়ন একটি কৃষি প্রধান এলাকা ও বালু নদী দ্বারা পরিবেষ্ঠিত। এই এলাকায় ৯০ শতাংশ অধবাসী কৃষি নির্ভরশীল। এই ইউনিয়নে মোট কৃষি জমির পরিমাণ কমবেশী ৩ হাজার ৭০০ বিঘা। মোট ১৬৬৫ জন কৃষকের বসবাস। এলাকাটি দুইটি নদীর বালু দ্বারা পরিবেষ্ঠিত বিঘায় পলি মাটির উর্বর হওয়াতে জমিগুলিতে বৎসরের তিন বারই ফসল উৎপাদন করা হয়। এছাড়াও নদী সংযুক্ত খাল, জলাশয়, বিল থেকে প্রাপ্ত মাছ এলাকাবাসী নিয়মিত আহরন সহ পানি কৃষি কাজে ব্যবহিৃত করে।

বসুন্ধরা গ্রুপের অর্ন্তভুক্ত বাংলাদেশ পুলিশ অফিসার্স হাউজিং সোসাইটি-৩ এবং ইষ্ট ওয়েষ্ট প্রাপাটিজ (প্রাঃ) লিঃ বসুন্ধরা আবাসিক এলাকা, ঢাকা ১২২৯ বিগত কিছু দিন যাবৎ কায়েতপাড়া ইউনিয়নের বড়ালুপাড়াগাঁও, মাঝিনা, কায়েতপাড়া, উলাব মৌজায় আবাসন প্রকল্প বা অন্যকোন প্রকল্প করার জন্য ড্রেজার পাইপের মাধ্যমে বালু দ্বারা ভরাট করে তিন ফসলী জমিসহ প্রাকৃতিক জলা ভুমি, বিল ও খাল ভরাট করে ফেলছে। ভূমিদস্যুদের অবৈধ কাজে বাধা দিলে পুলিশ দিয়ে গ্রামবাসীদের হয়রানী করে। তাদের এই হয়রানী, কৃষকদের জমি উদ্ধার ও পরিবেশের ভারসাম্য রক্ষার্থে আপনাদের সহায়তা কামনা করছি।

এলাকাবাসীর এই স্মারকলিপির প্রেক্ষিতে জেলা প্রশাসক মোঃ জসিম উদ্দিন বলেন, আমি আপনাদের স্মারকলিপির বিষয়টি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রেরণ করবো। একই সাথে আমি নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপারের কাছেও পাঠাবো। পুলিশ প্রশাসন যেন বিষিয়টি গুরুত্ব সহকারে দেখে আমি সেই প্রচেষ্টা চালিয়ে যাবো। আমি আপনাদের লোক। যদি আমাদের কেউ এসকল কাজকর্মের সাথে জড়িত থাকে তাহলে জানাবেন আমি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব। আমি আপনাদের জমি রক্ষায় চেষ্টা চালিয়ে যাবো।


বিভাগ : মহানগর


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও