নারায়ণগঞ্জের বর্জ্য ব্যবস্থাপনায় মেয়রকে জেলা প্রশাসকের পরামর্শ

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:৫৩ পিএম, ২৮ অক্টোবর ২০২০ বুধবার

নারায়ণগঞ্জের বর্জ্য ব্যবস্থাপনায় মেয়রকে জেলা প্রশাসকের পরামর্শ

নারায়ণগঞ্জের বর্জ্য ব্যবস্থাপনায় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীকে উদ্দেশ্য করে জেলা প্রশাসক মো: জসিম উদ্দিন বিভিন্ন পরামর্শ দিয়েছেন।

জেলা প্রশাসক বলেন, আগে নারায়ণগঞ্জ প্রাচ্যের ডান্ডি কিংবা সবকিছুর যোগানদাতা বলা হলেও এখন নারায়ণগঞ্জ শহরকে ময়লার শহর বলা হয়ে থাকে। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন বড় প্রকল্প নিলেও সিটি করপোরেশন বা পৌরসভায় প্রতিষ্ঠানিকভাবে কোন এনজিও সংগঠনকে ব্যবহার করা হচ্ছে না। যে যার মতো কাজ করে যাচ্ছে। কিন্তু এসকল সংগঠনকে ব্যবহার করলে ভালভাবে বর্জ্য ব্যবস্থাপনা সম্পন্ন করা যেত।

‘আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা বিজ্ঞান ও প্রযুক্তির ব্যাবহার’ প্রতিপাদ্যকে সামনে রেখে ৩ দিন ব্যাপী ৪১ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের ২য় দিনে আলোচনা সভায় উপস্থিত থেকে তিনি এসব কথা বলেন। ২৮ অক্টোবর বুধবার নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই আলোচনা সভার আয়োজন করা হয়।

জেলা প্রশাসক মোঃ জসিম উদ্দিন বলেন, বর্জ্য কোথায় যাবে কিভাবে নেয়া এই বিষয়ে কাজ করতে হবে। নগর পরিকল্পনা কর্মকর্তার অনেক করণীয় আছে, মেয়রকে বুঝানোর দায়িত্ব তার। এখন রাজউক সরাসরি কাজ করে না। ইউনিয়ন ক্ষেত্রে নগর পরিকল্পনা বিভাগকে দায়িত্ব নিতে হবে। আমাদের জনবল নেই এই কথা না বলে, ওয়ার্ড কাউন্সিলরদের আরো ব্যবহার করতে হবে। নারাণয়গঞ্জে অনেক বেশি জনবসতি। যদি এখানে উপজেলা পরিষদ এবং এলজিএসপি থেকে প্রকল্প নেয়া যেতে পারে, তাহলে ব্যবস্থাপনা ভালো হবে।

তিনি আরও বলেন, ইলেক্ট্রনিক্স বর্জ্য আমাদের জন্য ভয়ংকর। বিশ্বের অনেকগুলো উন্নত দেশ বুদ্ধি করে বিনামূল্যে বা কম খরচে অনেক উপহার দিয়ে যায়। সেগুলো মূলত আমাদের দেশটা কে ডাম্পিংয়ের দেশ বানানোর চেষ্টা। মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনায় অনেকগুলো বিষয় আছে। হাসপাতাল, ক্লিনিক, র্ফামেসিগুলোতে আমরা ল্যাব টেষ্ট করতে পারছি না। আর আমাদের খেয়াল রাখতে হবে, আমার বর্জ্য যেন অন্য কারো ক্ষতির কারন না হয় সে দিকে খেয়াল রাখতে হবে। আজকে মেয়র বা এমপিকে পেলে আরো ভালো হতো।

নারায়ণগঞ্জ অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) রেবেকা সুলতানার সভাপতিত্বে আনলাইনে জুমের মাধ্যমে ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লফিফা জামান, সিটি কর্পোরেশনের নগর পরিকল্পনাবিদ মো: মঈনুল ইসলাম ও প্রবন্ধ উপস্থাপন করেন তোরারাম কলেজের প্রভাষক আবুল বাশার।

নারায়ণগঞ্জ কলেজের শিক্ষক আরিফ মিহিরের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জেলা শিক্ষা অফিসার শরীফুল ইসলাম, সহকারী জেলা শিক্ষা আফিসার আফরোজা ভানু ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ২ নং ওয়ার্ড কাউন্সিলর মো. ইকবাল হোসেন সহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা।


বিভাগ : মহানগর


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও