অবৈধ ক্রসিংয়ে প্রাণহানি

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১০:২২ পিএম, ৫ ফেব্রুয়ারি ২০২১ শুক্রবার

অবৈধ ক্রসিংয়ে প্রাণহানি

নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লায় একটি অবৈধ রেল ক্রসিংয়ে সবশেষ ৪ ফেব্রুয়ারী দুর্ঘটনা ঘটে। এদিন কোন হতাহতের ঘটনা না ঘটলেও গত কয়েকবছরে এখানে প্রাণ হারিয়েছেন অনেকে। একের পর এক দুর্ঘটনা ঘটলেও নেওয়া হয়নি কোন ধরনের ব্যবস্থা। বরং অবৈধভাবেই পরিচালিত হয়ে যাচ্ছে ক্রসিংটি।

৪ ফেব্রুয়ারী বিকেল সাড়ে ৩টায় একটি মাইক্রোবাস পাগলা বাজারের দিকে যাচ্ছিল। নন্দলালপুর রেল ক্রসিংয়ের সামনে ঢাকাগামী একটি দ্রুতগামী ট্রেন ধাক্কা দিয়ে চলে যায়।

ফতুল্লা মডেল থানার ওসি আসলাম হোসেন জানান, অবৈধ রেল ক্রসিংয়ের বিষয়ে আমরা রেলওয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের ব্যবস্থা নেয়ার জন্য অনুরোধ জানিয়েছি। সেখানে এরআগেও একাধিক দুর্ঘটনা ঘটেছে। ওই স্থানটি খুবই ঝুঁকিপূর্ণ। ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়াম থেকে পাগলা এলাকায় যাতায়াতে নন্দলালপুর ওই অবৈধ রেল ক্রসিংটি ব্যবহৃত হয়। এ ক্রসিংটি বন্ধ করে দিলেও ব্যবসায়ীসহ জনসাধারনের দুর্ভোগ বাড়বে আর চালু রাখলে এখানে একজন গেটম্যান নিয়োগ দিতে হবে। আর নয়তো হতাহতের ঘটনা ঘটেই থাকবে।

এর আগে ২০১৫ সালের ২২ জুন এখানে ৫জনের মৃত্যু হয়েছিল। সেদিন রাতে দুর্ঘটনার সময়ে যাত্রীবাহী হিউম্যান হলের লেগুনাটির ইঞ্জিন বন্ধ হয়ে গিয়েছিল। দূর থেকে ট্রেন দেখে হর্ণ দিলেও বিকল ইঞ্জিনের কারণে লাইন অতিক্রম করতে পারেনি লেগুনাটি। অন্যদিকে কাছেই পাগলা স্টেশন থাকায় ট্রেনের গতিও কম থাকায় নিয়মিত স্পিডে চলাচল করেনি ট্রেন। ফলে আরো ভয়াবহ দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়া গেছে।

এদিকে স্থানীয় সূত্র জানায়, এই ক্রসিংয়ে সবসময় একজন লাইনম্যান থাকেন। তবে তিনি রেলওয়ের নিয়োগপ্রাপ্ত নন, স্থানীয় ব্যক্তি। এই ক্রসিং দিয়ে যেসব গাড়ি পার হয়, সেসব গাড়ি থেকে বেতন ভাতা তোলেন তিনি। দুর্ঘটনার সময় তিনি ক্রসিংয়ে ছিলেন না।

তিনি জানান, দুর্ঘটনার সময় ওই ক্রসিংয়ে কোনো লাইনম্যান দেখা যায়নি। তাছাড়া গুড়িগুড়ি বৃষ্টি ও অন্ধকারের কারণে ক্রসিংটি মরণফাঁদ হয়েই ছিল।

এলাকাবাসি জানায়, দীর্ঘদিন থেকে পাগলা স্টেশন এলাকায় রেলের জমি দখল করে বিপুল সংখ্যক অবৈধ স্থাপনা গড়ে তোলা হয়। এছাড়া স্থানীয় সন্ত্রাসীরা অবৈধ রেলক্রসিং বানিয়ে পরিবহন ব্যবসা করেন।

তাছাড়া ২০১১ সালের ১মার্চ পাগলা নন্দলালপুর এলাকায় অবৈধ রেল ক্রসিংয়ে ঢাকামুখী ট্রেনের সাথে কাঠবোঝাই একটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষে একজন মহিলাসহ তিনজন নিহত হয়। আহত হয় অর্ধশত ব্যক্তি। এতে করে একদিকে যেমন রেলের সরকারী জায়গা বেদখল হয় তেমনি যাত্রীরাও হন চরম দুর্ভোগের শিকার।


বিভাগ : মহানগর


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও