টানবাজারে গণেশের চতুর্দশী

স্টাফ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১১:২০ পিএম, ১০ অক্টোবর ২০২১ রবিবার

টানবাজারে গণেশের চতুর্দশী

গ্রামবাংলার ঐতিহ্যবাহী সাজে সেজেছে বঙ্কঁবিহারী জিউর আখড়া ও হনুমান জিউর মন্দিরের দুর্গা পূজা মন্ডপ (টানবাজার মন্ডপ)। এছাড়াও এবার ‘গণেশের চতুর্র্দশীর’ নাটকটি উপস্থাপন করা হবে এ মন্ডপে।

রোববার (১০ অক্টোবর) সরেজমিনে দেখা যায় পাট, চট, পাটের রশি, মাটির কলস, প্রদিপ, শাঁখা ও কদম দিয়ে সাজানো হয়েছে এ মন্ডপ। দ্রুত গতিতে চলছে আলোকসজ্জার কাজও।

মন্ডপের দেয়াল সাজানো হয়েছে বাশের বেড়া, মাটির ও পাটের তৈরি জিনিসপত্র দিয়ে। অন্যদিকে ছাদ বা সিলিং সাজানো হয়েছে শাঁখা ও কদম দিয়ে।

অন্যদিকে দুর্গা প্রতিমার পিছনের দিকে ‘গণেশের চতুর্দশী’ নাটকটি উপস্থাপনের জন্য আলাদা প্রতিমা তৈরি করা হয়েছে।

মন্ডপের সহ সাধারণ সম্পাদক সুব্রত কুমার সাহা বলেন, নারায়ণগঞ্জ শহরের আকর্ষণীয়তম মন্ডপগুলোর মধ্যে একটি হলো এই টানবাজার পূজা মন্ডপ। প্রতি বছর সেরা মন্ডপের তালিকায় থাকে এ মন্ডপটি। তারই ধারাবাহিকতায় এবারেও আমরা বিশেষ আয়োজন করেছি। আলোকসজ্জার দিকেও আমরা বেশ গুরুত্ব দিয়েছি। ধর্ম মত নির্বিশেষে এ উৎসবে থাকার জন্য সকলকে আমন্ত্রণ জানাচ্ছি।’

ধর্মীয় সম্প্রতির একটি বিশেষ উদাহরণ দেখা যায় এ মন্ডপে। এ মন্ডপের শিল্পী মুসলিম সম্প্রদায়ের একজন লোক ফরহাদ।

তিনি বলেন, আমি একজন শিল্পী। একজন শিল্পীর জন্য তার কাজ এবং শিল্পটাই সবার আগে। আমি এ কাজটি করে আনন্দ পাই এবং এটি মন থেকে করি। সকলের জন্য এই আয়োজন থাকে মাত্র কয়েকটি দিন। কিন্তু আমরা শিল্পীরা সারা বছর ভাবি যে পরেরবার মন্ডপগুলোতে ব্যতিক্রম কি করা যায়, যা নান্দনিক এবং শৈল্পিক হবে।


বিভাগ : মহানগর


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও