দুর্যোগে ধ্বংসস্তুূপ সরানোর প্রশিক্ষণ জরুরী

প্রেস বিজ্ঞপ্তি || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৩৯ পিএম, ২ মার্চ ২০২১ মঙ্গলবার

দুর্যোগে ধ্বংসস্তুূপ সরানোর প্রশিক্ষণ জরুরী

২ মার্চ মঙ্গলবার সকাল ১০টায় নগর ভিত্তিক দুর্যোগ সহনশীল প্রকল্প-২ এর আওতায় সেভ দ্য চিলড্রেন ও সিপিডি’র সহযোগিতায় নারায়ণগঞ্জে জেলা গণগ্রন্থাগার মিলনায়তনে ধ্বংসস্তুূপ ব্যবস্থাপনা এবং সিটি কর্পোরেশনের অপারেশনাল প্ল্যান বিষয়ক দিন ব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালার উদ্বোধন করেন নাসিক প্রধান নির্বাহী কর্মকর্তা ও অনুষ্ঠানের প্রধান অতিথি আবুল আমিন। উদ্বোধনী বক্তব্যে ১৫নং ওয়ার্ড কাউন্সিলর অসিত বরণ বিশ্বাস বলেন, ক্রমবর্ধমান নগরায়নে ধ্বংসস্তুূপ ব্যবস্থাপনা বিষয়ে জানা অতীব গুরুত্বপূর্ণ। আমাদের এ বিষয়ে সঠিক ধারনা পাওয়ার ক্ষেত্রে আজকের প্রশিক্ষণ কর্মশালা যুগোপযোগী কার্যকর ভূমিকা পালন করবে।

তিনি আরও বলেন, ইতোপূর্বে সেভ দ্য চিলড্রেন এর সহায়তায় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে আপদকালীন পরিকল্পনা করেন, মৃতদেহ ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ ও নগর ঝুঁকিহ্রাস কর্মপরিকল্পনাসহ অন্যান্য দুর্যোগ বিষয়ক প্রশিক্ষণের আয়োজন করে আসছে। এজন্য সিপিডি ও সেভ দ্য চিলড্রেনকে ধন্যবাদ।

নাসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আবুল আমিন বলেন, যে কোন দুর্যোগে ধ্বংসস্তুূপ সরানোর জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ থাকা জরুরী। যাতে করে দ্রুত ধ্বংসস্তুূপ সরিয়ে জনদুর্ভোগ কমানো যায়। ধ্বংসস্তুূপ ব্যবস্থাপনায় সরকারের জরুরী সেবাদানকারী প্রতিষ্ঠান এবং ভলান্টিয়ারদের প্রশিক্ষণের মাধ্যমে সমন্বিত উদ্যোগ গড়ে তুলতে হবে।

উপস্থিত ছিলেন জেলা ত্রান ও পুনর্বাসন কর্মকর্তা মোঃ রেজাউল করিম, নগর পরিকল্পনাবিদ মোঃ মঈনুল ইসলাম, ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার মোঃ বেলাল হোসেন, সেভ দ্য চিলড্রেন এর সিনিয়র অফিসার মোঃ মাহফুজুর রহমান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিপিডি’র প্রতিনিধি কাজী এনামুল কবীর। অনুষ্ঠানে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক স্পেশালিস্ট আমিনুল কাউসার দিপু।



নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও