জসিমউদ্দিন ও আলাউদ্দিনের দ্বন্দ্বে পাগলা কবরস্থান মসজিদ

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৭:৩৭ পিএম, ১৭ মে ২০২১ সোমবার

জসিমউদ্দিন ও আলাউদ্দিনের দ্বন্দ্বে পাগলা কবরস্থান মসজিদ

কবরস্থানের জমি বিক্রয় ও মসজিদ-কবরস্থানের নামে উত্তোলনকৃত অর্থ আত্মসাতের পর এবার বিতর্কিত ও অমানবিক এক সিদ্ধান্ত গ্রহনের অভিযোগ উঠেছে শাহী বাজার মসজিদ ও কবরস্থান কমিটির বিরুদ্ধে।

পাগলা মুসলিমপাড়ার কোন মৃত ব্যক্তির দাফন শাহীবাজার কবরস্থানে করতে না দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করার অভিযোগ উঠেছে শাহীবাজার বর্তমান মসজিদ ও কবরস্থান কমিটির বিরুদ্ধে।

জানা যায়, দীর্ঘ‌দিন যাবত পাগলার শাহীবাজার এলাকায় মস‌জি‌দ ও কবরস্থা‌নের ক‌মি‌টি নি‌য়ে বিরোধ চ‌লে আসছে। কবরস্থান ও মসজিদের কাজ নিয়ে ইতোপূর্বে অনেক আন্দোলন মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। পূর্বের কমিটির মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর সুষ্ঠু সমাধান ও স্বচ্ছ কমিটি গঠন করার জন্য আহ্বায়ক কমিটি গঠন করা হয়। পরবর্তীতে আহ্বায়ক ক‌মি‌টির আহবায়ক জ‌সিমকে সভাপ‌তি ক‌রে ৩৬ স‌দস্যের পূর্ণাঙ্গ ক‌মি‌টি গঠন করা হয়। কিন্তু ক‌মি‌টির বিতর্ক যেনো কোন ম‌তেই পিছু ছাড়ছে না।

বর্তমান কমিটির সভাপতি জসিমউদ্দিন মুঠোফোনে জানান, এ ধরনের কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে কবরস্থানের জায়গা সংকুলনের জন্য কাজ করার শর্তে পূর্ব-পশ্চিম দিকে কবর দেওয়া বন্ধ করা হয়েছে। দীর্ঘদিন ধ‌রে এ কবরস্থান এবং মসজিদ নিয়ে অরাজকতা সৃষ্টি করছে আলাউদ্দিন হাওলাদার।

কবরস্থান কমিটির সহ-সভাপতি আ. খালেক মুন্সি বলেন, আমি বিষয়টি সম্পূর্ণ জানিনা। যদি এই ধরনের কোনো সিদ্ধান্ত নেওয়া হয়ে থাকে সেটা অবশ্যই মানবতাবিরোধী আমি এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

কবরস্থান কমিটির কোষাধ্যক্ষ মোজাফফর বলেন, ঈদের দিন মুসলিম পাড়া মসজিদে কবরস্থানের টাকা উঠানোর জন্য নিষেধ করেছেন আলাউদ্দিন হাওলাদার। এ বিষয়ে নয়ামাটির হুমাূয়ন কমিটিকে জানালে এলাকা সাধারণ জনগণসহ কমিটির সমস্ত লোকজন মানববন্ধন এর মত একটি সিদ্ধান্ত নিতে চেয়েছিল পরবর্তীতে তা বাতিল হয় এবং সিদ্ধান্ত হয় মুসলিম পাড়া থেকে যেহেতু কবরস্থানের টাকা দেওয়া হবে না কবরস্থানে মুসলিম পাড়ার কোন লোক দাফন করতে দেওয়া হবে না।

কবরস্থানে কবর খননকারী সেলিম বলেন, বর্তমান কমিটির সভাপতি জসিম ভাই আমাকে বলেছেন মুসলিম পাড়ার কোন লোক কবরস্থানে দাফন করতে এলে তার কাছে জিজ্ঞেস না করে যেন কবর খনন না করি।

আলাউদ্দিন মেম্বার বলেন, কবরস্থান মানুষের শেষ ঠিকানা মসজিদ আল্লাহর ঘর সেখানে টাকা দেওয়ার কথা আমি নিষেধ করব কেন।



নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও