লকডাউনে পথে পথে দুর্ভোগ

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১১:২০ পিএম, ২২ জুন ২০২১ মঙ্গলবার

লকডাউনে পথে পথে দুর্ভোগ

নারায়ণগঞ্জ সহ দেশের ৭ জেলা লকডাউন। উদ্দেশ্য করোনার ডেলটা ভ্যারিয়েন্ট যেন সীমান্তবর্তী জেলা থেকে দেশের অভ্যন্তরে প্রবেশ করতে না পারে। সেই লক্ষ্যে ২২ জুন মঙ্গলবার সকাল ৬ টা থেকেই শুরু হয় লকডাউনের কড়াকড়ি। তবে বিগতদিনের তুলনায় এবারের লকডাউন ছিল কিছুটা ভিন্ন। বরাবরের মত শিল্প কারখানা খোলা রাখায় পথে পথে দুর্ভোগের শিকার হয়েছে শ্রমিক সহ কর্মজীবীরা।

মঙ্গলবার সকাল থেকেই সড়কে বাস চলাচল বন্ধ হয়ে যায়। বিকল্প গনপরিবহন হিসেবে রাস্তায় নামে সিএনজি ও অটোরিকশা। তবে লকডাউন যেন এসব যান চালকদের জন্য ঈদ আনন্দ রূপে আবির্ভুত হয়। ৫ টাকার ভাড়া ১০ টাকা থেকে ১৫ টাকা রাখা শুরু করেছেন কোন কোন চালকরা। আর রিক্সা ভাড়া বেড়েছে দিগুনেরও বেশী। বাধ্য হয়ে বাড়তি টাকা খরচ করে চলাচল করতে হয়েছে কর্মজীবী মানুষদের।

ফতুল্লার সেহাচর এলাকার বাসিন্দা মাসুদ। পেশায় একজন বেসরকারি চাকুরীজীবী। লকডাউনে যাত্রাপথে ভোগান্তির শিকার হয়ে ক্ষোভ প্রকাশ করে বলেন, একদিকে বৃষ্টি আর জলাবদ্ধতা, অন্যদিকে লকডাউনে গাড়ি সংকট। রিক্সা, অটোরিক্সা গুলো সুযোগ বুঝে ভাড়া বাড়িয়ে দিয়েছে। ২০ টাকার ভাড়া ৪০টাকা দিয়ে আসলাম। ফেরার পথে হয়তো একই পরিমান টাকা দেয়া লাগবে। আমাদের আয় সীমিত। আয় অনুযায়ী মাসিক ব্যয় করার একটি পরিকল্পনা থাকে। এভাবে বাড়তি অর্থ চাইলে সেসব ব্যয় বহন করবো কিভাবে?

একই অভিযোগ করে বন্দর এলাকার বাসিন্দা রাশেদ বলেন, নদীতে পারাপারের জন্য প্রায় ২ ঘন্টা দাঁড়িয়ে থাকতে হয়েছে। এক নৌকায় ২০/২২ জন উঠে ১০ টাকা ভাড়া দিয়ে এসেছি। এভাবে শৃঙ্খলা ছাড়া লকডাউন দিলে আমরা যারা কর্মজীবী তারা যাতায়াত করবো কিভাবে? ৪টাকার ভাড়া ২০ টাকা দিয়ে তো আমাদের পোষাবে না। কর্মজীবীদের জন্য বিকল্প ব্যবস্থা না রেখে লকডাউন দেয়ার কারনে আমাদের দুর্ভোগ বেড়েছে।

শুধু ফতুল্লা বা বন্দরে নয়, খোদ নারায়ণগঞ্জ শহরেই রিক্সা ও অটো ভাড়া বাড়তি রাখার অভিযোগ পাওয়া গেছে। মানুষের দুর্ভোগের সুযোগ নিয়ে বাড়তি ভাড়া চাচ্ছে চালকরা। বাধ্য হয়ে অনেকে পায়ে হেঁটে গন্তব্যস্থলে পৌঁছেছেন। সংশ্লিষ্টদের মতে, কর্মস্থল খোলা রেখে লকডাউন যেমন পুরোপুরি বাস্তবায়ন করা সম্ভব নয়, তেমনি মানুষকে দুর্ভোগের মুখে ঠেলে দিয়ে মানুষকে আবদ্ধ করে রাখা সম্ভব নয়। কার্যকর ব্যবস্থা ও পরিকল্পনার মধ্যদিয়ে লকডাউন বাস্তবায়ন ও সাধারণ মানুষের দুর্ভোগ রোধ করা প্রয়োজন।



নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও