বিশুদ্ধ পানি সংকট, বন্ধ ভ্যানে নৌকা ভরসা

স্টাফ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১১:১৫ পিএম, ৫ জুলাই ২০২১ সোমবার

বিশুদ্ধ পানি সংকট, বন্ধ ভ্যানে নৌকা ভরসা

পানিতে এখনো ডুবে আছে ফতুল্লা ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের লালপুর-পৌষাপুকুর এলাকা। কোমর পানির নিচে তলিয়ে আছে রাস্তা ঘাট। প্রতিটি বাড়ীতেই কোমর সমান পানি। নিদারুন কষ্টের মাঝে দেখা দিয়েছে বিশুদ্ধ পানির সংকট।

সোমবার (৫ জুলাই) দুপুরে সরজমিনে লালপুর পৌষাপুকর এলাকায় গিয়ে দেখা যায় পানিবন্দি মানুষের দুর্ভোগের চিত্র। বিশুদ্ধ পানির জন্য তাদের ছুটতে হচ্ছে বহুতল ভবনগুলোতে। কেউ কেউ ছুটে যাচ্ছে পার্শ্ববর্তী এলাকার পরিচিতজনদের বাসা বাড়ীতে। টিন শেড, বেড়া টিনের এক তলা বাড়ীতে যাদের বসবাস তাদের কষ্টের মাত্রা সবচাইতে বেশী। অধিকাংশ বাড়ীর আসবাবপত্র পানির নিচে তলিয়ে গেছে কোন রকমে ঘুমাবার জন্য ইট দিয়ে খাট উচু করে তাতেই জড়োসড়ো হয়ে রাত্রি যাপন করতে হচ্ছে অনেককেই। গোসল কিংবা গোসলের জন্য তাদের কে ছুটে যেতে হচ্ছে বহুতল ভবনে বসবাস করা পরিচিত জনদের বাসায় নতুবা আশপাশের এলাকায় বসবাস করা নিকটাত্মীয় স্বজনদের বাসায়। অনেকেই ভাড়া বাড়ী ছেড়ে চলে যাচ্ছেন অনত্র।

বর্তমানে লালপুর পৌষাপুকুর রাস্তায় ১৯টি নৌকা চলাচল করছে। শুরুর দিকে ভ্যান গাড়ী ১৫ থেকে ২০ টির মতো দেখা গেলেও তা নেমে বর্তমানে তিন থেকে চারটি ভ্যান চলাচল করছে। কারণ হিসেবে জানা যায়, কিছু জায়গায় পানি কম তবে অধিকাংশ জায়গাজুড়ে পানি এতোটাই বৃদ্ধি পেয়েছে যে ভ্যান গাড়ীর পুরোটাই পানির নীচে ডুবে যায়।

কথা হয় পৌষাপুকুর পাড় এলাকার বাসিন্দা স্থানীয় যুবক আসলামের সাথে। তিনি ক্ষোভ নিয়েই বলেন, ফতুল্লা বাজারে তার ব্যবসায়ীক প্রতিষ্ঠান। একবার করে যেতে লাগে ৪০ টাকা আসতে লাগে ৪০ টাকা। সে হিসেব মতে তার প্রতিদিন তার যাতায়াত খরচ হচ্ছে ২৪০ টাকা। তাই তিনি সকালে বের হন কাজ শেষ করে একবারে রাতে বাসায় ফিরেন। দুপুরের খাবারটা বাইরে খেয়ে নেন। আর যাদের নৌকা দিয়ে যাবার মতো টাকা নেই তারা কোমর পানি মাড়িয়ে পায়ে হেটে প্রতিদিন যাতায়াত করে থাকে বলে তিনি জানান।

জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও ফতুল্লা থানা যুবলীগের সভাপতি মীর সোহেল আলী বলেন, সংসদ সদস্য শামীম ওসমানের নির্দেশে তিনি স্থানীয় নেতাকর্মীদের নিয়ে কাজ করে যাচ্ছেন। জলাবদ্ধতা নিরসনে ড্রেজারের পাইপ বসানো হয়েছে। ড্রেজার দিয়ে পানি টেনে তা নদীতে ফালানো হবে। আগামী সাত দিনের মধ্যে লালপুর-পৌষাপুকুর বাসী জলাবদ্ধতা মুক্ত হবে।



নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও