তৈমূরকে আহবায়ক করে বিএনপির কমিটি জমা

স্টাফ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১০:৪৭ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০২০ রবিবার

তৈমূরকে আহবায়ক করে বিএনপির কমিটি জমা

নারায়ণগঞ্জ জেলা বিএনপির নতুন কমিটির জন্য খসড়া প্রস্তুত করে কেন্দ্রে জমা দেয়া হয়েছে। খসড়ায় আহবায়ক কমিটির জন্য নবীন প্রবীণের সমন্বয়ে তালিকা করা হয়েছে। শনিবার ১২ সেপ্টেম্বর রাতে এ কমিটি কেন্দ্রে জমা দেয়া হয়েছে বলে বিএনপির কেন্দ্রীয় একটি সূত্র নিশ্চিত করেছে।

সূত্রমতে, এতে আহবায়ক করা হয়েছে তৈমূর আলম খন্দকারকে। আহবায়ক কমিটিতে সাবেক জেলা বিএনপির একজন শীর্ষ নেতাকে সিনিয়র যুগ্ম আহবায়ক করা হয়েছে। এতে নবীন অনেক নেতাকে পদে আনতে চেষ্টা করা হয়েছে যেন দলের নেতাকর্মীরা রাজপথে সরব অবস্থানে থাকতে পারে।

দলীয় সূত্র জানায়, কমিটির জন্য অনেক আগে থেকেই কেন্দ্র প্রস্তুত রয়েছে। করোনাকালীন সময়ে কমিটি গঠনে স্থগিতাদের থাকায় এতদিন এটি ঝুলে ছিল। কমিটি গঠন একটি চলমান প্রক্রিয়া। এ প্রক্রিয়ায় সাংগঠনিক কার্যক্রম শুরু হলেই দ্রুততম সময়ে জেলা বিএনপির কমিটি ঘোষণা করা হবে। খসড়া ইতোমধ্যে কেন্দ্রে জমা পড়েছে। এখন সবাইকে সমন্বয় করেই কমিটি দিয়ে দেয়া হবে।

জানা যায়, বিগত জেলা বিএনপির কমিটি নারায়ণগঞ্জ বিএনপির ইতিহাসে সবচেয়ে নিস্ক্রিয় ও ব্যর্থ কমিটি হিসেবে তকমা আদায় করে বিদায় নেয়। এবারো দলের এমন নিস্ক্রিয় নেতাদের পদে আনতে আগের কমিটিতে সাধারণ সম্পাদকের জন্য তদবির করা নেতারা কাজ করছেন। তাদের কথায় একবার কমিটি দিয়ে দলকে অনেক বড় মাশুল দিতে হয়েছে। যে কারণে গত নির্বাচনে এবং গুরুত্বপূর্ণ আন্দোলনগুলোতে নারায়ণগঞ্জের মত ইউনিট কোন কাজ দেখাতে পারেনি। সেই সিন্ডিকেট এবারো আবার দলের কমিটি নিস্ক্রিয়দের দিয়ে করতে চাইছেন। যদিও এবার আর আগের ফর্মূলা কাজ করবেনা তাই নতুন ফর্মূলায় কমিটি করতে দলীয় ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছেন সকলে। তবে দলের নীতি নির্ধারকরা এবার আর আগের মত ভূল না করে দলের জন্য উপযুক্তদের খুঁজে বের করে কমিটি দিবে বলে দলীয় সূত্র জানায়। আর এতে যদি কিছু সময় লাগে তাতেও কেন্দ্রের আপত্তি নেই তবে আগের মত নিস্ক্রিয় কমিটি দিয়ে দলকে আর হেয় করতে চাচ্ছেনা কেন্দ্র।

২০২০ সালেই ২১ ফেব্রুয়ারি সভাপতি কাজী মনিরুজ্জামান ও সাধারণ সম্পাদক মামুন মাহমুদের নেতৃত্বাধীন জেলা বিএনপির কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়। দলের সহ-দফতর সম্পাদক মুহাম্মদ মুনির হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়ে। তবে কি কারণে কমিটি বিলুপ্ত করা হয়েছে তা বিজ্ঞপ্তিতে স্পষ্ট করে কিছু জানানো হয়নি।

ওই প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, নতুন কমিটি গঠন না করা পর্যন্ত নারায়ণগঞ্জের সব উপজেলা ও পৌর বিএনপির কার্যক্রম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও সহ-সাংগঠনিক সম্পাদকদের পরামর্শে পরিচালিত হবে।

২০১৭ সালের ১৩ ফেব্রুয়ারি কাজী মনিরুজ্জামান মনিরকে সভাপতি ও মামুন মাহমুদকে সাধারণ সম্পাদক করে জেলা বিএনপির আংশিক কমিটি ঘোষণা করে বিএনপি। এর দুই বছর পর জেলা বিএনপির পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। দুই বছর মেয়াদী এ কমিটি তিন বছর আট দিনের মাথায় কেন্দ্র থেকে বিলুপ্ত ঘোষণা করা হয়।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও