কমিটিও নাই কর্মসূচিতেও নাই জেলা বিএনপি

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১০:১৩ পিএম, ১৬ অক্টোবর ২০২০ শুক্রবার

কমিটিও নাই কর্মসূচিতেও নাই জেলা বিএনপি

অনেকদিন ধরেই নারায়ণগঞ্জ জেলা বিএনপির কমিটি নেই। নতুন কমিটির ঘোষণা আসবে আসবে করে আসছে না। সেই সাথে নারায়ণগঞ্জ জেলা বিএনপিকেও আর কোনো কর্মসূচিতে দেখা মিলছে না। যদিও আগে থেকেই নারায়ণগঞ্জ জেলা বিএনপি কোনো কর্মসূচিতে ভূমিকা রাখতে পারেনি। তবে এবার তারা একেবারেই নিরব হয়ে গেছেন। কমিটিও নাই সেই সাথে কোনো কর্মসূচিতেও নাই নারায়ণগঞ্জ জেলা বিএনপি।

সবশেষ বিএনপির কেন্দ্রীয় ঘোষিত নারী ও শিশু ধর্ষণ এবং যৌন নির্যাতনের প্রতিবাদে সমাবেশ ও মানববন্ধন কর্মসূচিতেও নারায়ণগঞ্জ জেলা বিএনপির দেখা মিলেনি। এদিন নারায়ণগঞ্জ মহানগর বিএনপি সহ অন্যান্য অঙ্গ সহযোগি সংগঠনের উদ্যোগে কর্মসূচি পালিত হলেও নারায়ণগঞ্জ বিএনপির ব্যানারে কোনো কর্মসূচি পালিত হয়নি।

বিএনপি দলীয় সূত্রে জানা গেছে, নারী ও শিশু ধর্ষণ এবং যৌন নির্যাতনের প্রতিবাদে ৮ অক্টোবর সারা দেশে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করার ঘোষণা দেয় বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। ৭ অক্টোবার জাতীয় প্রেসক্লাবের সামনে বিএনপির ধর্ষণবিরোধী এক সমাবেশ শেষে এই ঘোষণা দিয়েছিলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তারই অংশ হিসেবে নারায়ণগঞ্জ মহানগর বিএনপি সহ আরও কয়েকটি অঙ্গ সহযোগি সংগঠন বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে। কিন্তু সেখানে নারায়ণগঞ্জ জেলা বিএনপির ব্যানারে কোনো নেতাকে দেখা মিলেনি। কমিটির বাইরে থাকায় তারা কর্মসূচিরও বাইরে ছিলেন। জেলা বিএনপির পদ প্রত্যাশী নেতাদের কেউ কেউ অন্যান্য সংগঠনের ব্যানারে কর্মসূচি পালন করলেও কোথাও নারায়ণগঞ্জ জেলা বিএনপির কোনো ব্যানার দেখা যায়নি।

জানা যায়, নারায়ণগঞ্জ জেলা বিএনপির কমিটি বিলুপ্ত হওয়ার প্রায় ইতোমধ্যে ৬ মাস অতিবাহিত হয়ে গেছে। নতুন কমিটি নিয়ে নানাজনের মাঝে নানা আলাপ আলোচনা চলমান থাকলেও এখন পর্যন্ত নতুন কমিটির দেখা মিলছে না। সেই সাথে করোনা সংক্রমণের কারণে আটকে ছিল বিএনপির সকল সাংগঠনিক কার্যক্রম। তবে গত ১৫ সেপ্টেম্বরের মধ্যেই বিএনপির সাংগঠনিক কার্যক্রমের স্থগিতাদেশ উঠে যায়। সেই সাথে আবারও শুরু হয়েছে নতুন কমিটি নিয়ে আলাপ আলোচনা।

এর আগে ২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারী জেলা বিএনপির ২৬ সদস্য বিশিষ্ট আংশিক কমিটির তালিকা প্রকাশ করা হয়। জেলা বিএনপির সাবেক কমিটির সাধারণ সম্পাদক কাজী মনিরুজ্জামানকে সভাপতি ও জেলা যুবদলের সাবেক সভাপতি অধ্যাপক মামুন মাহমুদকে সাধারণ করে জেলা বিএনপির কমিটি গঠন করা হয়। তবে ওই কমিটি নারায়ণগঞ্জ তেমন একটা প্রভাব ফেলতে পারেনি।

এরপর ২০১৯ সালের ২৩ মার্চ দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সভাপতি কাজী মনিরুজ্জামান এবং সেক্রেটারী অধ্যাপক মামুন মাহমুদ সহ ২০৫ জনের পূর্ণাঙ্গ কমিটির ঘোষণা দিয়েছিলেন। আর এই পূর্ণাঙ্গ কমিটিও দলীয় আন্দোলন সংগ্রামে জোড়ালো কোনো ভূমিকা রাখতে পারেনি। যার ধারাবাহিকতায় নারায়ণগঞ্জ জেলা বিএনপিকে চাঙ্গা করার লক্ষ্যে নতুন কমিটির উদ্যোগ নেয় কেন্দ্রীয় বিএনপি। সেই সূত্র ধরে চলমান কমিটিকে বিলুপ্ত ঘোষণা করা হয়।

গত ২১ ফেব্রুয়ারী দলের সহ-দফতর সম্পাদক মুহাম্মদ মুনির হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে নারায়ণগঞ্জ জেলা বিএনপির কমিটি বিলুপ্ত ঘোষণার কথা বলা হয়। সেই সাথে ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, পরবর্তী নতুন কমিটি গঠন না হওয়া পর্যন্ত নারায়ণগঞ্জ জেলার অধীন সব উপজেলা ও পৌর বিএনপির কার্যক্রম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও সহ-সাংগঠনিক সম্পাদকদের পরামর্শে পরিচালিত হবে। সেই সাথে এখনও নারায়ণগঞ্জ জেলা বিএনপি কমিটি বিহীনই থেকে যাচ্ছে।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও