‘সজ্জন’ আজিজ আল মামুন

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১০:০৭ পিএম, ২৮ অক্টোবর ২০২০ বুধবার

‘সজ্জন’ আজিজ আল মামুন

আগামী মাসের প্রথমদিকে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী ফোরামের কমিটি গঠনের সম্ভাবনা রয়েছে। আর এই কমিটি ঘোষণাকে কেন্দ্র করে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী ফোরামের সম্ভাব্য পদ প্রত্যাশীরা সরব হতে শুরু করেছেন। সেই সাথে সাধারণ সম্পাদক হিসেবে অনেকেই আলোচনায় রয়েছেন। আলোচনায় থাকা এসকল নেতাদের মধ্যে অ্যাডভোকেট আজিজ আল মামুন জনপ্রিয়তায় এগিয়ে থাকবেন বলে মনে করছেন বিএনপিপন্থী সাধারণ আইনজীবীরা। কারণ তার সর্বমহলেই যথেষ্ট গ্রহণযোগ্যতা রয়েছে।

জানা যায়, সবশেষ ২০১৭ সালের ৭ জুন অ্যাডভোকেট সরকার হুমায়ুন কবিরকে সভাপতি এবং অ্যাডভোকেট খোরশেদ আলম মোল্লাকে সাধারণ সম্পাদক করে ২৮৭ বিশিষ্ট কমিটির অনুমোদন দেয়া হয়ছিল। কিন্তু এই কমিটিকে মেনে নেননি আইনজীবীদের একাংশ। ওই বছরের ১৮ জুন নারায়ণগঞ্জ প্রেসক্লাবের হানিফ খান মিলনায়তনে বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম নারায়ণগঞ্জ জেলার ব্যানারে সংবাদ সম্মেলনে এ কমিটিকে ‘অগণতান্ত্রিক ও বে-আইনি’ আখ্যায়িত করে তা বাতিলের দাবি জানিয়ে ১৪০ জন আইনজীবী পদত্যাগ করেন।

তারপরেও নারায়ণগঞ্জ জেলা আদালত পাড়ায় সেই কমিটির কার্যক্রম চলে আসছিল। পরবর্তীতে বিএনপির কেন্দ্রীয় নেতাদের হস্তক্ষেপে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সকল জেলা কমিটি বাতিল করা হয়। যার ধারাবাহিকতায় নারায়ণগঞ্জ জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কমিটিও বাতিল হয়ে গিয়েছিল।

এরই মধ্যে ২০১৯ সালের ৩ অক্টোবর জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় আহবায়ক কমিটি গঠন করা হয়। আর এই কমিটি গঠন হওয়ার পর থেকেই সারাদেশেই সরব হয়ে উঠে আইনজীবী ফোরামের নেতৃবৃন্দরা। যার ধারাবাহিকতায় নারায়ণগঞ্জ আদালতপাড়াতেও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নেতৃবৃন্দরা সরব হয়ে উঠেছিলেন। কিন্তু আইনজীবী সমিতির নির্বাচন ও প্রাণঘাতি করোনা ভাইরাসের সংক্রমনের কারণে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী ফোরামের কমিটি গঠন প্রক্রিয়া থেমে যায়। এবার করোনা ভাইরাসের সংক্রমন কমে আসায় আবারও নারায়ণগঞ্জ আদালতপাড়ায় কমিটি নিয়ে সরগরম হয়েছে বিএনপিপন্থী আইনজীবীরা।

আর এই সরগরমের মধ্যে নারায়ণগঞ্জ জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কমিটিকে কেন্দ্র করে সাধারণ সম্পাদক হিসেবে আলোচনা রয়েছে অ্যাডভোকেট আজিজ আল মামুন, অ্যাডভোকেট সুমন মিয়া ও অ্যাডভোকেট আবুল কালাম আজাদ জাকির।

তবে আলোচনায় থাকা এসকল নেতাদের মধ্যে অ্যাডভোকেট আজিজ আল মামুন অন্য সকলের চেয়ে জনপ্রিয়তায় থাকবেন ধরে নিচ্ছেন বিএনপিপন্থী সাধারণ আইনজীবীরা। ইতোমধ্যে তাকে নিয়ে কেউ দ্বিমত পোষণ করছেন না। সকলেই একবাক্যে তাকে মেনে নিবেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন আইনজীবী জানান, একজন স্বচ্ছ ইমেজের মানুষ হিসেবে অ্যাডভোকেট আজিজ আল মামুনের সর্বস্তরের আইনজীবীদের মধ্যে সমান গ্রহণযোগ্যতা রয়েছে। তাকে জেলা আইনজীবী ফোরামের সাধারণ সম্পাদক করা হলে কেউ দ্বিমত পোষণ করার মতো কেউ থাকবে না। আজিজ আল মামুন ছাড়া বাকী যারা রয়েছেন তদের সকলকে নিয়েই বিএনপিপন্থী আইনজীবীদের আপত্তি রয়েছে। সেই সাথে মামুনকে নেতৃত্ব দেয়া হলে জেলা আইনজীবী ফোরামের গতিও ফিরে আসবে।

এদিকে নারায়ণগঞ্জ জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কমিটি নেই অনেকদিন ধরেই। নতুন কমিটির ঘোষণা আসবে আসবে করে আসছে না। তবে এবার সম্ভাবনা রয়েছে নারায়ণগঞ্জ জেলা জাতীয়তবাদী আইনজীবী ফোরামের নতুন কমিটির। আর এই নতুন কমিটিকে কেন্দ্র করে নারায়ণগঞ্জ জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সাধারণ সম্পাদক পদে সকল আইনজীবীদের পছন্দের তালিকায় রয়েছেন জেলা আইনজীবী সমিতির সহ সভাপতি অ্যাডভোকেট আজিজ আল মামুন। তাকে ঘিরে নারায়ণগঞ্জ আদালতপাড়ায় নানা আলাপ আলোচনা চলছে। সকলেই তাকে ফোরামের আগামী দিনের সাধারণ সম্পাদক হিসেবে দেখতে চান।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও