অসুস্থদের ত্রাণকর্তা অয়ন ওসমান

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:৫৩ পিএম, ৮ নভেম্বর ২০২০ রবিবার

অসুস্থদের ত্রাণকর্তা অয়ন ওসমান

সারা দেশ তো বটেই নারায়ণগঞ্জের আলোচিত পরিবারের মধ্যে অন্যতম একটি ঐতিহ্যবাহী পরিবার হচ্ছে ওসমান পরিবার। যুগে যুগে এই পরিবারের সদস্যরা সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। সেই সাথে তারা প্রায় সবসময়ই নারায়ণগঞ্জবাসীর কল্যাণে কাজ করে যাচ্ছেন।

নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমানের পর তার একমাত্র ছেলে অয়ন ওসমান বিভিন্ন স্তরের মানুষের সহযোগিতা করে আসছেন। বিশেষ করে বিভিন্ন সময় অসুস্থ্য হয়ে অসহায় হয়ে যাওয়া পরিবারের পক্ষে তিনি কাজ করে যাচ্ছেন। তিনি অসুস্থ্যদের জন্য একজন ত্রাণকর্তা হিসেবে আবির্ভাব হয়েছেন। যখনই কোথাও কোনো সহযোগিতা পাওয়া যায় না ঠিক তখনই অয়ন ওসমান এগিয়ে এসে ঠিকিৎসার সমস্ত ব্যয়ভার তিনি নিজ কাধে তুলে নিচ্ছেন।

অয়নের সহযোগিতায় চোখ ফিরে পেল মিঠুন
টাকার অভাবে চোখের কর্নিয়ার অপারেশন করাতে পারছিলেন না শহরের আমলাপাড়া এলাকার বাসিন্দা মিঠুন পাল। এছাড়াও শারীরিক সমস্যার কারণে কোন কাজকর্ম করতে পারতেন না মিঠুন পাল। ফলে তার চোখের কর্নিয়ার অপারেশন করাটা ছিল প্রায় অনিশ্চিত। আর তাই চিকিৎসার জন্য একটি মাধ্যমে অয়ন ওসমানের সাথে যোগাযোগ করেন। বিষয়টি জানতে পেরে মিঠুন পালের চোখের কর্নিয়ার অপারেশনের জন্য গত ২৩ অক্টোবর ১ লাখ ১৩ হাজার টাকা দিয়েছেন সাংসদ পুত্র অয়ন ওসমান।

জটিল রোগ থেকে মুক্তি পেল দুলাল মিয়া
‘লিভার সিরোসিস’ নামে জটিল রোগে ভুগছিলেন ফতুল্লা থানার পঞ্চবটি কলোনীর বাসিন্দা দুলাল মিয়া। অসুস্থ থাকার কারণে তিনি কোন কাজ করতে পারছিলেন না। ফলে অর্থের অভাবে উন্নত চিকিৎসার জন্য ভারতেও যেতে পারছিল না দুলাল। আর এই বিষয়টি জানতে পেরে ২০২০ সালের ১২ ফেব্রুয়ারী উন্নত চিকিৎসার জন্য দুলালের হাতে নগদ অর্থ তুলে দেন অয়ন ওসমান।

নতুন জীবন পেল ক্যান্সারে আক্রান্ত শিশু তাসমিয়া
সৈয়দপুর সিকদার বাড়ি এলাকার বাসিন্দা শিশু তাসমিয়া আক্তার তাসমিম। সে ভুগছিল প্রাণঘাতি ক্যান্সারে। টাকার অভাবে ক্যান্সারে আক্রান্ত শিশু তাসমিয়া আক্তার তাসমিমের চিকিৎসা প্রায় বন্ধ হয়ে যাচ্ছিল। ফলে তাসমিয়া আক্তার তাসমিমের মা রেশমা আক্তার শিশু কন্যার চিকিৎসার অর্থ যোগাতে নারায়ণগঞ্জের বিভিন্ন বিত্তবাদের সাথে যোগাযোগ করেন। কিন্তু কারো কাছ থেকে কোন প্রকার সাহায্য পাননি তিনি। অত:পর ভারত থেকেই মোবাইল ফোনে সাংসদ পুত্র অয়ন ওসমানের সাথে যোগাযোগ করলে শিশু তাসমিয়া আক্তার তাসমিমের চিকিৎসার দায়িত্ব নেন অয়ন ওসমান। ২০১৯ সালের ৩০ মে তাসমিমের নানা নাজির সিকদারের হাতে তাসমিমের চিকিৎসার জন্য দেড় লাখ টাকা অনুদান প্রদান করেন।

ক্যান্সার আক্রান্ত প্রয়াত সাংবাদিক নয়নের পাশে দাঁড়িয়েছিলেন অয়ন ওসমান

প্রাণঘাতি ক্যান্সারে আক্রান্ত ছিলেন বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন নারায়ণগঞ্জ জেলা সাবেক সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান নয়ন। আর উন্নত চিকিৎসার জন্য প্রাথমিক ভাবে দুই লক্ষ টাকা দিয়ে পাশে দাঁড়িয়েছিলেন অয়ন ওসমান। ২০১৯ সালের ২ নভেম্বর স্ত্রী’র হাতে এই টাকা তুলে দেয়া হয়েছিল। সেই সাথে সার্বিক সহযোগিতারও আশ্বাস দিয়েছিলেন তিনি। তবে শেষ পর্যন্ত সাংবাদিক নয়ন আর তার জীবন ফিরে পাননি।

অসুস্থ নাহিদের পাশে ফল নিয়ে
আগুনে পুড়ে অসুস্থ হয়ে বিনা চিকিৎসায় ভুগছিলেন নাহিদ নামে এক যুবক। কেউ তার চিকিৎসা সেবায় এগিয়ে আসছিল না। পরে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমানের স্ত্রী সালমা ওসমান লিপির সহযোগিতায় হাসপাতালে ভর্তি হন নাহিদ। পরে তাদেরই একমাত্র ছেলে সন্তান অয়ন ওসমানের নির্দেশে ২০২০ সালের ৭ জুন নারায়ণগঞ্জ জেলা ছাত্রলীগের নেতৃবৃন্দ বিভিন্ন ফল নিয়ে যান।

প্রসূতি মায়ের চিকিৎসা সেবা
২০১৯ সালের ১৪ জুন সিদ্ধিরগঞ্জের গোদনাইলের দিনমজুর আনোয়ার হোসেনের প্রসূতি স্ত্রী রোজিনা বেগমকে মুমূর্ষ অবস্থায় হাসাপাতালে নিয়ে আসেন ছাত্রলীগ কর্মী রিয়াদ। কিন্ত অর্থের অভাবে ওই প্রসূতি মায়ের চিকিৎসা করাতে পারছেন না এমন খবর রাত আড়াইটার সময় মহানগর ছাত্রলীগ নেতা শাহরিয়ার রহমান বাপ্পীকে ফোনে জানান ওই ছাত্রলীগ কর্মী রিয়াদ। পরে তাৎক্ষনিক বাপ্পী বিষয়টি অয়ন ওসমানকে জানালে তিনি ওই প্রসূতি মায়ের চিকিৎসার খরচ বহনের কথা বলেন এবং তার চিকিৎসা হয়।

অসুস্থ শিক্ষককে আর্থিক সহায়তা
অয়নের সহযোগিতা শুধু নারায়ণগঞ্জের মধ্যেই সীমাবদ্ধ নয়। নারায়ণগঞ্জ পেরিয়ে দেশের অন্যান্য জেলাতেও তিনি বিভিন্নভাবে সহযোগিতা করে যাচ্ছেন। বরিশাল জেলার বাকেরগঞ্জ দাখিল মাদ্রাসার শিক্ষক জাহাঙ্গীরর আলম দীর্ঘদিন যাবত হার্টের রোগে ভুগছিলেন। আর এই বিষয়টি জানতে পেরে ২০১৭ সালের ২৫ জুলাই নারায়ণগঞ্জ মহানগর ছাত্রলীগের বিভিন্ন নেতাকর্মীদের মাধ্যমে তিনি সহযোগিতা করেন।

সাম্প্রতিক সময়ে প্রাণঘাতি করোনাকালিন সময়ে বিভিন্নভাবে জনসাধাণের সেবায় নানাভাবে এগিয়ে আসছেন নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান ও তার স্ত্রী সালমা ওসমান লিপি। সেই তুলনায় পিছিয়ে নেই তাদের একমাত্র ছেলে সন্তান অয়ন ওসমান। তার নির্দেশনায় নারায়ণগঞ্জ জেলা ও মহানগর ছাত্রলীগ নারায়ণগঞ্জের বিভিন্ন ত্রাণ সহয়তা সহ মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করেছেন। সেই সাথে তার নির্দেশনায় করোনা কালীন সময়ে কৃষকদেরও সহযোগিতায় এগিয়ে এসেছেন ছাত্রলীগের নেতাকর্মীরা।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও