সাহসী দিপু বঞ্চিত মাসুদ

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১১:৫৮ পিএম, ৩ মে ২০২১ সোমবার

সাহসী দিপু বঞ্চিত মাসুদ

নারায়ণগঞ্জ আদালতপাড়ার প্রভাবশালী দুই আইনজীবী হলেন জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য অ্যাডভোকেট আনিসুর রহমান দিপু এবং জেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক মাসুদ উর রউফ। এরা দুজনেই ছাত্রজীবনে দাপটের সাথে রাজনীতি করে আসছেন। তবে এই দুই জনের মধ্যে মাসুদ উর রউফ বিভিন্ন সময় গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করলেও বর্তমানে তিনি অনেকটাই বঞ্চিত। অন্যদিকে অ্যাডভোকেট আনিসুর রহমান দিপু বিভিন্ন সময় গুরুত্বপূর্ন ভূূমিকা পালন করার পাশাপাশি বর্র্তমানে তিনি বিভিন্ন বিষয়ে সাহসিকতার পরিচয় দিয়ে আসছেন। যেখানেই তিনি অসঙ্গতি দেখছেন হাইব্রিড মৌলবাদের দৌরাত্ম্য দেখছেন সেখানেই তিনি জোরালোভাবে প্রতিবাদ করে আসছেন।

সূত্র বলছে, নারায়ণগঞ্জের আইনাঙ্গনে একজন প্রভাবশালী আইনজীবী নেতা পরিচিত হচ্ছেন জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট আনিসুর রহমান দিপু। একসময়ে নারায়ণগঞ্জ আওয়ামী লীগের প্রভাবশালী সংসদ সদস্য শামীম ওসমানের ঘনিষ্টজন হিসেবে পরিচিত থাকলেও বর্তমানে তিনি একাই পথ চলছেন। আর একাই তিনি স্বশক্তিতে বলীয়ান রয়েছেন। যা শামীম ওসমানের অন্য ঘনিষ্টজনের বেলায় সম্ভব হয়ে উঠেনি। শামীম ওসমান ছাড়া তারা পথ চলতে না পারলেও অ্যাডভোকেট আনিসুর রহমান দিপু নিজেই একটি বলয় তৈরি করেছেন। আর সেই বলয়ে বলীয়ান দিপু দিন দিন তার প্রভাব বিস্তার করে চলছেন। কোনো সময়ই অ্যাডভোকেট আনিসুর রহমান দিপু দলের হাইব্রিড নেতাদেরকে তিনি মেনে নিতে পারেন না। বিভিন্ন সভা সমাবেশে সুযোগ পেলেই তিনি হাইব্রিডদের বিরুদ্ধে কঠোর ভাষায় বক্তব্য দিয়ে থাকেন। সেই সাথে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও তিনি হাইব্রিডদের বিরুদ্ধে সোচ্চার ভূমিকা পালন করছেন। দলীয় পদ পদবী থাকুক বা না থাকুক এতে তিনি ভ্রুক্ষেপ করেন না।

পদ পদবী সম্পর্কে তার বক্তব্য হচ্ছে, দল যেখানে যাকে ভাল মনে করলে সেখানেই দায়িত্ব দিবে। কাজ করলে একদিন মূল্যায়ণ হবেই। হয়তো সময় লাগবে। কিন্তু মূল্যায়ণ ঠিকই হবে।

একই সাথে সাম্প্রতিক সময়ে আলোচনার শীর্ষে থাকা মৌলবাদের বিরুদ্ধেও তিনি অনেক আগে থেকেই জোরালো ভাষায় প্রতিবাদ জানিয়ে আসছেন।

গত ২৬ মার্চ শহরের ২নং বাবুরাইল এলাকায় শেখ রাসেল নগর পার্কের পাশে স্বাধীনতা দিবসের সুবর্ণ জয়ন্তী ও মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের স্মরণে বিনামূল্যে চিকিৎসা সেবা অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে রাখতে গিয়ে তিনি বলেছিলেন, আমরা দাবি করি নারায়ণগঞ্জের মানুষ অসাম্প্রদায়িক মানুষ। নারায়ণগঞ্জের মানুষ ধর্ম নিরপেক্ষতায় বিশ্বাস করে। আজকে হেফাজত আমাদের যে ধর্মনিরপেক্ষতার চেতনা, আমাদের যে অসাম্প্রদায়িক চেতনা সেই চেতনায় আঘাত করতে চায়। নারায়ণগঞ্জ থেকে সে আঘাতের নেতৃত্ব দেয়। এ যে ঘটনাটি ঘটলো সেটা আমাদের জন্য লজ্জার। আওয়াল, পিচ্চি হুজুর নোয়াখালী, কুমিল্লায় পেলনা নারায়ণগঞ্জে সাহসটা পেলো কোথায় থেকে? এটার পিছনে কারা কাজ করে।

তিনি আরও বলেছিলেন, আমার ওই বন্ধুদের বলি, আপনারা অনেক কথা বলেন, বিপ্লবের ঘোষণা দেন, অনেক জ্বালাময়ী বক্তব্য দেন তাহলে আজকে নিরব কেন। কোন সাহসে তারা নারায়ণগঞ্জে এভাবে আমার নেত্রীর বিরুদ্ধে কথা বলে। আমার সার্বভৌমত্বের বিরুদ্ধে কথা বলে। বলে কি? আমি রাষ্ট্রপতি মানি না। আমি প্রধানমন্ত্রী মানি না। কত বড় সাহস। এ সাহসের যোগান দেয় কারা। আজকে তাদের চিহ্নিত করতে হবে।

আনিসুর রহমান এই বক্তব্যে কয়েকদিন পরেই নারায়ণগঞ্জের সাইনবোর্ড চিটাগাংরোড এলাকায় নাশকতা চালিয়েছিল হেফাজতের নেতাকর্মীরা।

এদিকে নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মাসুদ উর রউফ যিনি ছাত্রজীবন থেকেই আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত রয়েছেন। সেই সাথে ছাত্রজীবন থেকেই দাপটের সাথে রাজনীতি করে আসছেন। ছাত্রজীবন পেরিয়ে পেশাগত জীবনেও নারায়ণগঞ্জের আইনাঙ্গনে আওয়ামী লীগের শক্ত অবস্থান গড়ে তোলার লক্ষ্যে কাজ করেছেন। যা এখনও চলমান রয়েছে। সেই সাথে দলের দুঃসময়ে আওয়ামী লীগের ঝান্ডা ধরে রেখেছেন। বিশেষ করে ২০০১ সালের পর আওয়ামী লীগের জন্য বেশ কঠিন সময় পার করতে হয়। আর এসময়ে এসে আওয়ামী লীগের ঝান্ডা ধরে রাখার লক্ষ্যে টানা কয়েকবছর নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতিতে প্রতিদ্বন্দ্বীতা করেছেন। কিন্তু খুব সময়ই তিনি জয়ের স্বাদ পেয়েছেন। দলের দুঃসময় থাকার কারণে বরাবরই তাকে বিজয়ের সিড়ি থেকে ছিটকে পরতে হয়েছে। তারপরেও তিনি কখনও পিছু হটেনি।

অ্যাডভোকেট মাসুদ উর রউফ ক্ষমতাবলেই দলের ঝান্ডা ধরে রাখার আপ্রাণ চেষ্টা করেছেন। তবে দলের সুসময়ে এসে দলের দিক নির্দেশনাকারী হিসেবে দায়িত্ব পালন করে গেলেও জয়ের স্বাদ পাচ্ছেন না। জুনিয়র আইনজীবীদের সুযোগ করে দিতে গিয়ে তাকে বিজয়ের স্বাদ অর্জন করা থেকে বঞ্চিত থেকে যেতে হচ্ছে। জুনিয়ররাও আর সেই বিজয়ের স্বাদ অর্জনের সুযোগ করে দিচ্ছেন না। নিজেদের মধ্যেই নেতৃত্ব ধরে রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও