ওনি ‘আদুরে বাবু’ চান মেয়র হতে

স্টাফ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১০:৪৮ পিএম, ৩ জুন ২০২১ বৃহস্পতিবার

ওনি ‘আদুরে বাবু’ চান মেয়র হতে

শুরুটা হয়েছিলো নারায়ণগঞ্জ শহরের প্রধান প্রধান জনবহুল স্থানে পোস্টার, ফেস্টুন লাগানোর মধ্যদিয়ে। ‘একজন সাধারণ’ কামরুল ইসলাম বাবু পরিচয় দিয়ে সেখানে লেখা হয়েছে বিভিন্ন বাণী। সাধারণ ব্যক্তিটি পরিচয় তুলে ধরেছেন তার পরিবার ও নিজের যোগ্যতার কথা। নির্বাচনের আগে এমন অনেকেরই খোঁজ মেলে ভিন্ন আঙ্গিকে। তারই ধারাবাহিকতায় নতুন পালক হিসেবে যুক্ত হয়েছেন সাধারণ বাবু। ২ জুন বুধবার নারায়ণগঞ্জ প্রেসক্লাবে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে জানান দিলেন নিজের বাসনার কথা।

সংবাদ সম্মেলন জুড়ে কামরুল ইসলাম বাবুর কথাবার্তা নিয়ে হাস্যরস জন্ম দেয় গণমাধ্যমকর্মীদের মনে। লিখিত বক্তব্যে অসংখ্য ভুল আর সেসব পড়তে গিয়েও আটকে গেছেন বহুবার। সাধু-চলিত মিশিয়ে ভাষার যে জগাখিচুড়ি তৈরি করেছেন তা কালজয়ী লেখক ‘প্রমথ চৌধুরী’ জীবদ্দশায় দেখলে নির্ঘাত বিদ্রুপ করে তাড়িয়ে দিতেন। তার সাথে রয়েছে ইংরেজি বাংলা মিলিয়ে নিজেকে অত্যাধুনিক প্রমাণের চেষ্টা। লিখিত বক্তব্যে এক লাইনের সাথে আরেক লাইনের মিল খুঁজে না পেয়ে অনেকেই বিরূপ মন্তব্য করেছেন।

বক্তব্যের শুরুতেই তিনি করোনা, কালবৈশাখী, বর্ষা নানান বিষয় টেনে এনে নাসিক নির্বাচনে নিজেকে অংশগ্রহণ করানোর কথা জানান। এরপর একে একে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সুনাম কাব্যিক ভাষায় তুলে ধরেন। এত এত স্তুতি গাওয়ার পরেও দলের দলের সদস্যপদ গ্রহণে রয়েছে তার আপত্তি। সাধারণ রাজনৈতিক পরিচয় নিয়ে মানুষের পাশে দাঁড়াতে চানুনা। নিজেকে পরিচয় করান ‘আদুরে বাবু’ নামে, এই নামেই জনগনের পাশে থাকতে চান। যদিও তিনি ইতোমধ্যে গণমাধ্যমকর্মীদের কাছে উদ্ভট বাবু হিসেবে জনপ্রিয়তা পেয়েছেন কিন্তু আদুরে বাবু বলে কারা ডাকে তা এখনও শনাক্ত করা সম্ভব হয়নি।

বক্তব্যে তিনি জানান দেন, ধর্মনিরপেক্ষতা, সমাজতন্ত্রের কথা। অজানা সব উক্তি অজ্ঞাত মনিষীদের উক্তি বলে চালিয়ে দেন তার বক্তব্যে। নিজেকে তুলে ধরতে টেনেছেন প্রয়াত ঢাকা উত্তরের মেয়র আনিসুল হকের উদাহরন। এরপর নাসিকের হাল ধরতে চাওয়ার প্রত্যাশা ব্যক্ত করেন। গত দশ বছরে নতুন কিছুই নাকি এই নারায়ণগঞ্জবাসী দেখেনি এমনটাই দাবী তার। কথিত ভাষণ, শ্লোগান আর শিষ্ঠাচার বর্হিভুত বক্তব্যে নারায়ণগঞ্জবাসী ক্লান্ত এমন দাবীও করেন তিনি। এমন অবস্থায় নাসিক যোগ্য চালক ছাড়াই চলছে বলে মন্তব্য করেন। বর্তমান মেয়র নাসিককে অন্যান্য শহরের মত সাজাতে পারেননি এবং বাজেট অনুযায়ী পর্যাপ্ত কাজ না হওয়ার কথা জানান।

আদুরে বাবুর এমন বক্তব্যের পর সাংবাদিকদের প্রশ্নের জবাব তিনি বেশ কৌশলের সাথে উত্তর দিতে থাকেন। নাসিকের চালক যোগ্য নয় দাবী করার পরেও প্রশ্নের জবাবে তা আড়াল করে মেয়রকে যোগ্য হিসেবে অভিহিত করেন। নিজের অভিভাবক হিসেবে বার বার উচ্চারণ করেন শামীম ওসমানের নাম। যদিও শামীম ওসমান তাকে চিনে কিনা তা জানাননি। বেশ কিছু প্রশ্ন অবান্তর বলে এড়িয়ে যাবার চেষ্টা করেছেন। নিজেকে অতিমানব রূপে আবির্ভুত করে কতটা এগোতে পারবেন তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই।

সংশ্লিষ্টরা বলছেন, প্রতি নির্বাচনের পূর্বেই অজানা অচেনা লোকজন হাজির হয় জনপ্রতিনিধি হিসেবে লড়তে। তাদের দেখে স্বাভাবিক ভাবেই মন্তব্য উঠে ‘পুরান পাগলে ভাত পায়না, নতুন পাগলের আমদানি’। এবারও তার ব্যতিক্রম হয়নি। কেবল একই ইস্যু একটু ঘুরিয়ে ফিরিয়ে উপস্থাপন করা হয়েছে সাংবাদিকদের সামনে। জাকজমক আর জৌলুস দেখিয়ে নিজেকে হাজির করলেও বাস্তবে হাস্যরস জন্মদেয়া ছাড়া আর কিছুই করতে পারেননি। উদ্ভট এই ব্যক্তি আগামী ৩০ আগস্ট পর্যন্ত তার পরিকল্পনা ভাবার কথা জানিয়েছেন। নির্ধারিত সময়ের পরেই জানা যাবে আদুরে বাবু নারায়ণগঞ্জের জন্য কি আইডিয়া নিয়ে হাজির হচ্ছেন।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও