বাইতুল আমান ও মিউচুয়াল ক্লাবকে ঐতিহাসিক স্থাপনায় সংরক্ষণ দাবী

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১১:২১ পিএম, ২৩ জুন ২০২১ বুধবার

বাইতুল আমান ও মিউচুয়াল ক্লাবকে ঐতিহাসিক স্থাপনায় সংরক্ষণ দাবী

আওয়ামী লীগের প্রতিষ্ঠালগ্নের সাথে জড়িয়ে থাকা নারায়ণগঞ্জের বাইতুল আমান ও মিউচুয়াল ক্লাবকে ঐতিহাসিক স্থাপনা হিসেবে সংরক্ষণের দাবী জানিয়েছেন জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই।

আওয়ামী লীগের ৭২ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে ২৩ জুন বুধবার সকালে নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের উদ্যোগে ২নং রেলগেইট এলাকার আওয়ামী লীগ অফিসের সামনে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী জ্ঞাপন শেষে সভাপতির বক্তব্যে তিনি এই দাবী জানান।

জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই বলেন, ১৯৪৯ সালের ২৩ জুন বাংলাদেশ আওয়ামী লীগ প্রতিষ্ঠা লাভ করে। এর আগে আওয়ামী লীগের প্রতিষ্ঠার লক্ষ্যে নারায়ণগঞ্জের বাইতুল আমান ও মিউচুয়াল ক্লাবে সভা হয়েছে। এই দুইটি জায়গা আওয়ামী লীগের প্রতিষ্ঠার সাথে জড়িত রয়েছে। তাই সরকারের আমার দাবী বাইতুল আমান ও মিউচুয়াল ক্লাবকে ঐতিহাসিক স্থাপনা হিসেবে সংরক্ষণ করার জন্য।

তিনি আরও বলেন, দেশে করোনা ভাইরাসের সংক্রমণ চলছে। অন্য বছর জেলা আওয়ামী লীগের উদ্যোগে নানা কর্মসূচি পালিত হলেও এই বৎসর করোনার কারণে সীমিত পরিসনে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করতে হয়েছে। করোনা সংক্রমণ কমে গেলে আগামীতে বড় পরিসরে জাকজমকপূর্ণ ভাবে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হবে। এখানে যারা উপস্থিত হয়েছেন সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

সরেজমিনে গিয়ে দেখা যায়, পুননির্মাণের লক্ষ্যে ক্লাবের পুরনো ভবনটি ভেঙে ফেলা হয়েছে। সেখানে নির্মাণ করা হয়েছে দৃষ্টিনন্দন তিন তলা বিশিষ্ট ভবন। ভবনে প্রবেশ এবং বাইরের জন্য সামনে এবং পেছনে দুইটি সুবিশাল কাঠের দরজা লাগানো হয়েছে। সামনের দরজার পাশেই শোভা পাচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মূর‌্যাল।
ঠিকাদারের সঙ্গে কথা বলে জানা যায়, তিন তলা বিশিষ্ট ভবনটিতে থাকবে ‘মুজিব কর্ণার’, পাবলিক লাইব্রেরি, জনসাধারণের আড্ডার জায়গা এবং ফুডকোর্ট। ভবনটিতে টাইলস, থাই গ্লাস, দরজা, সিড়ির রেলিং, বৈদ্যুতিক সংযোগসহ অধিকাংশ কাজ শেষ হয়েছে। বাকি রয়েছে কাঠের ডেকোরেশন। সেটিও প্রায় শেষ পর্যায়ে রয়েছে। শিঘ্রই সেই কাজও সম্পন্ন হয়ে যাবে এবং উদ্বোধনের জন্য প্রস্তুত হবে বলে জানান ঠিকাদার।

জানা যায়, স্মৃতিবিজড়িত মিউচুয়েল ক্লাব সম্পর্কে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ের ২০১ নাম্বার পাতায় উল্লেখ করা আছে মিউচুয়েল ক্লাবে আওয়ামীলীগের কমিটি গঠন করা হয়েছিল। তিনদিন পর ২৩ জুন ঢাকায় রোজ গার্ডেনে আওয়ামীলীগের আত্মপ্রকাশ করা হয়েছিল। এছাড়াও এই মিউচুয়েল ক্লাবের রয়েছে অনেক ঐতিহ্য।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও