মাঠ ছাড়েনি ছগির

সোনারগাঁও করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১০:৩২ পিএম, ২৬ জুলাই ২০২১ সোমবার

মাঠ ছাড়েনি ছগির

সোনারগাঁও পৌরসভা নির্বাচনে অনেক ঢামা ঢোল পিটিয়ে আওয়ামীলীগের সম্ভাব্য ৬ প্রার্থী নির্বাচনী প্রচারণা চালিয়েছেন। তবে শেষতক সীমানা জটিলতায় নির্বাচন স্থগিত করা হয়। এতে একে একে মাঠ ছাড়তে শুরু করে প্রার্থীদের বড় অংশ। ধীরে ধীরে সক্রিয় প্রার্থীরা উল্টো পথে হাঁটতে শুরু করে। তবে সে দিক একেবারে ভিন্ন চিত্র দেখা যায় বাংলাদেশ আওয়ামীলীগের উপ-কমিটির সাবেক সহ-সম্পাদক ও ঢাকা কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি ছগীর আহাম্মেদের। কখনো ত্রাণ বিতরণ আবার কখনো জনগণের কষ্টের কথা শুনে ছুড়ে বেড়িয়েছেন এদিক সেদিক। পৌরসভার এক প্রান্ত থেকে অপর প্রান্ত ছুড়ে বেড়িয়েছেন। এমনকি করোনা মহামারিতেও জীবনের ঝুকি নিয়ে ছুটে চলেছেন। এতে করে একটি বিষয় স্পষ্ট হয়েছে যে, ‘নাড়ির টান কার মধ্যে আছে।’

সংশ্লিষ্টরা বলছেন, নির্বাচনের হাওয়া লাগতেই প্রার্থীরা সরব হয়ে উঠে। অচেনা মুখ দেখলেও বুকে জড়িয়ে নেয়। অথচ নির্বাচন স্থগিত হওয়ার ফলে গুটিয়ে যাবে। এটা অন্ততপক্ষে জনগণ মেনে নেবে না। তারা অবশ্যই প্রকৃত জনপ্রতিনিধি বেছে নিতে ভুল করবেনা। নাড়ির টানে কে বা কারা জনগণের পাশে ছিল এবং আছে তাদের মধ্য থেকে বেছে নিবে।

নির্বাচনী হাওয়া লাগতেই মাঠে নামে আওয়ামীলীগের অর্ধ ডজন প্রার্থী। সে সময় ছগীর আহাম্মেদ বলেছিল, পৌরসভার নেতৃত্ব দিবে পৌরবাসী, নট প্রবাসী। যাঁর সাথে পৌরসভার মাটির সম্পর্ক আছে, নাড়ির টান আছে, যে পৌরসভার নাড়ি পোতা সন্তান সেই হবে আগামী দিনে পৌরসভার মেয়র।

বিশ্লেষকরা বলছেন, সুযোগ সন্ধানী প্রার্থীরা কখনো জনগণের উপকারে আসবেনা। যেসব প্রার্থীরা শুধুমাত্র নির্বাচনের সময়ে জনগণকে চিনে তাদের সাথে মাটির সম্পর্ক থাকতে পারেনা। কারণ তারা নিজের স্বার্থ ছাড়া কিছুই বোঝেনা। এসব প্রার্থীরা মাটির সাথে বেঈমানী করতেও দ্বিধাবোধ করেনা।

জানাগেছে, সোনারগাও পৌরসভা নির্বাচনে প্রার্থীদের তালিকায় রয়েছেন উপজেলা যুবলীগের সাবেক সভাপতি গাজী মজিবুর রহমান, বাংলাদেশ আওয়ামীলীগের উপ-কমিটির সাবেক সহ-সম্পাদক ও ঢাকা কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি ছগীর আহাম্মেদ, জেলা আওয়ামী যুব আইনজীবী পরিষদের আহ্বায়ক ও গত নির্বাচনে নৌকা প্রতীক পাওয়া প্রার্থী অ্যাডভোকেট এটি ফজলে রাব্বী, বাংলাদেশ আওয়ামী যুব মহিলা লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও বদরুন্নেছা কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি নাসরিন সুলতানা ঝরা, সোনারগাঁ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার ওসমান গনি, বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির গণযোগাযোগ ও উন্নয়ন বিষয়ক উপ-সম্পাদক মোহাম্মদ হোসাইন। আওয়ামীলীগের শরীক দল হিসেবে জাতীয় পার্টির সম্ভাব্য প্রার্থী হিসেবে নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকার স্ত্রী ডালিয়া লিয়াকত মাঠে রয়েছেন। এছাড়া ক্ষমতার বাইরে থাকা বিএনপি দলটি আদো নির্বাচনে অংশ গ্রহণ করবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে। তবে যদি দলটি নির্বাচনে অংশগ্রহণ করে তবে জেলা বিএনপির সদস্য মোশারফ হোসেন মনোনয়ন পেতে পারে। এছাড়া আরো গুটি কয়েকের নাম শোনা গেলেও তা ধোপে টিকবেনা।

সূত্র বলছে, বিএনপি দলীয় প্রার্থী নির্বাচনে অংশগ্রহণ করবে কিনা তা নিয়ে জটিলতা রয়ে গেছে। সেজন্য আগামীতে মেয়র পদের জন্য আওয়ামীলীগ ও জাতীয় পার্টি দলীয় জনপ্রতিনিধিদের দিকে তাকিয়ে আছে জনগণ। সেই অনুসারে অংক কষে বেশ আটঘাট বেধে মাঠে নেমেছিল আওয়ামীলীগ ও জাতীয় পার্টি দলীয় প্রার্থীরা। উঠান বৈঠক, গণসংযোগ, ত্রাণ বিতরণ সহ নানা কর্মসূচির মধ্য দিয়ে বেশ সক্রিয় হয়ে উঠে। তবে সক্রিয়তার এক পর্যায়ে যখনি সীমানা জটিলতার কারণে নির্বাচন স্থগিতের কথা উঠে আসে সে সময় থেকে ধীরে ধীরে নিষ্ক্রিয়তার বালাই বাসা বাধে অধিকাংশ প্রার্থীর চিন্তা চেতনায়। ধীরে ধীরে হারিয়ে যেতে থাকে তাদের আনাগোনা। জনগণও তাদের আর চোখে দেখেনা। অথচ কিছুদিন আগেও প্রত্যেকদিন ৫-৬ জন করে প্রার্থী ঢু মারতো। এখন আর কারো পাত্তা নেই। এমনকি করোনার মত মহামারির সময়েও কারো দেখা নেই। সহায়তার হাত কেউ বাড়িয়ে দেয়না। সে দিক থেকে অনেকটা ভিন্ন পথে হাটতে দেখা গেছে ছগির আহমেদকে। তিনি জনগংযোগ থেকে শুরু করে বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করে জনগণের সাথে যোগাযোগের ধারা অব্যাহত রেখেছেন। এর পাশাপাশি ব্যক্তিগত ও বিদেশি তহবিল থেকে সহায়তা করে যাচ্ছেন। এছাড়া দলীয় কর্মসূচিতেও সরব রয়েছেন।

স্থানিয় সূত্র বলছে, জনগণের সহায়তায় সব সময় এগিয়ে এসেছেন ছগির আহমেদ। নির্বাচনের শুরু থেকে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। জনগণের দুয়ারে দুয়ারে ঘুরে বেরিয়েছেন। সময়ে অসময়ে বাড়ির পাশের বাগান বাড়িতে বসে জনগণের সাথে মতবিনিময় সহ নানা বিষয়ে আলাপ আলোচনা করে থাকেন। এছাড়া করোনার লকডাউনের সময়ে জনগণের সমস্যার কথা শুনলেই ছুটে যান ছগির। গত ৩১ মে সৌদির বাদশাহর অর্থায়নে ১০০০ অসহায় পরিবারের মধ্যে ত্রাণ বিতরণ করেন ছগির আহমেদ। এছাড়াও ব্যক্তিগত উদ্যোগেও বিভিন্ন সময় সহায়তা করেছেন।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও