আওয়ামী লীগের জন্ম বাইতুল আমানে একদমই মিথ্যা কথা : আইভী

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৭:৫৬ পিএম, ২২ সেপ্টেম্বর ২০২১ বুধবার

আওয়ামী লীগের জন্ম বাইতুল আমানে একদমই মিথ্যা কথা : আইভী

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী প্রধানমন্ত্রী শেখ হাসিনার লিখিত বইয়ের ৬৬ পৃষ্ঠায় লেখা আছে উল্লেখ করে বলেন, ‘নারায়ণগঞ্জে বিশাল জনসভা হয় ছয় দফা দাবী বাস্তবায়নের জন্য। আব্বা ফিরতে বেশ রাত হয়। আমরা অনেক রাত পর্যন্ত বারান্দায় বসে জনসভার গল্প শুনলাম। সেই জনসভায় আব্বাকে ছয় দফার উপড় একটি সোনার মেডেল উপহার দেয়া হয়েছিল।’ আমরা জানি ৬ দফা আন্দোলনের মিটিং প্রথম মিটিং নারায়ণগঞ্জে হয়েছিল। এখন এই বইয়ের মাধ্যমে জানলাম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বর্ণের মেডেল উপহার দেয়া হয়েছিল নারায়ণগঞ্জ থেকে। আমরা অনেকেই জানি এই নারায়ণগঞ্জে আওয়ামী লীগের জন্ম হয়েছিল। এই জন্মটা হয়েছিল দেওভোগ মিউচুয়াল ক্লাবে পাইকপাড়ায়। মিটিং হওয়ার কথা ছিল বাইতুল আমানে সত্য। কিন্তু ওইখানে ১৪৪ ধারা জারী হওয়াতে মিটিং সেখানে হতে পারে নাই। না হওয়াতে বঙ্গবন্ধু চলে যাচ্ছিল। তখন দক্ষিণদিকে চলে যাচ্ছিলেন। তখন পাইকপাড়ার আওয়ামী লীগের অনেক নেতারা বঙ্গবন্ধুকে এখানে থামাল। থামিয়ে বলল আপনি কেন যাবেন? আমাদের এখানে মিটিং হবে আসেন। যখন যে ক্লাবটিয়ে গিয়েছিল সে ক্লাবটির নাম ছিল মিউচুয়াল ক্লাব পাইকপাড়া। অনেক আগের প্রতিষ্ঠিত ক্লাব।

বুধবার (২২ সেপ্টেম্বর) দুপুরে সিটি কর্পোরেশনের সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষ্যে বই উপহার প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। দৈনিক সংবাদের চীফ রিপোর্টার সালাম জুবায়েরের উদ্যোগে মুক্তিযোদ্ধার সন্তানদের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার লিখিত বই ‘শেখ মুজিব আমার পিতা’ বই উপহার প্রদান করা হয়।

আইভী বলেন, আমি কারও নাম বলে বিতর্কিত করতে যাবো না। তৎকালিন আওয়ামী লীগের বাবুরাইল দেওভোগ এলাকার আওয়ামী লীগের লোকজন মিলে মিটিংটা করলেন। তখন কমিটি গঠন করা হলো। তখন এখানে সবকিছু গুছিয়ে তিনদিন পর ঢাকার রোজগার্ডেনে কমিটির আত্মপ্রকাশ হয়। পরবর্তাতে আমি সিদ্ধান্ত নিলাম এই মিউচুয়াল ক্লাব সংরক্ষণ করার জন্য। চেষ্টা করছি ছোটর মধ্যে অর্থবহ করার জন্য এবং আমি চেষ্টা করবো প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেন এটা উদ্বোধন করে। বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীতেও বলা আছে। উনি বলেছে পাইকপাড়াস্থ একটি ক্লাবে। পরবর্তীতে শেখ হাসিনারও বাণী রয়েছে।

তিনি বলেন, আমরা শত শত বার শুনেছি পাইকপাড়াতে আওয়ামী লীগের জন্ম। কিন্তু এই মহুর্তে বিগত ৪/৫ বছর যাবত কোনো এক জুজুর ভয়ে আমরা বলতে ভুলতে ভুলে যায় যে আওয়ামী লীগের জন্ম কোথায়? আমরা প্রতিষ্ঠত করার চেষ্টা করছি আওয়ামী লীগের জন্ম বাইতুল আমানে। এটা মিথ্যা কথা। একদমই মিথ্যা কথা। মিটিং সেখানে হয়নি হওয়ার কথা ছিল। তবে এটা বাইতুল আমানের সাথে বঙ্গবন্ধুর সুসম্পর্ক ছিলো। তখন তারা সিনিয়র ছিলেন। আমার বাবার জুনিয়র ছিলেন। নারায়ণগঞ্জ ছিল হাতিয়ার। শ্রমিক অধ্যুষত এলাকা। অর্থনীতিভাবে নারায়ণগঞ্জ ছিল অসম্ভব চাঙ্গা শহর। এখান থেকে আন্দোলনে মুভমেন্ট করা হয়েছে।

আইভী বলেন, নারায়ণগঞ্জকে ইতিহাস থেকে কখনও বাদ দেয়া যাবে। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য আমরা নারায়ণগঞ্জকে সেরকমভাবে উপস্থাপন করতে পারি নাই। আমাদের পুর্বপুরুষ যারা নেতৃত্ব দিয়ে গেছে তাদের অধিকাংশ ছিল বিরোধী দলের। অনেক ইতিহাস সঠিকভাবে লিখা হয় নাই। নারায়ণগঞ্জের ইতিহাস পয়সা দিয়ে লেখা হয়েছে যেখানে অনেক সত্য কথা নাই। আমি উদার আহবান জানিয়েছে অনেককে সত্য কথা লিখেন আমি আপনাদের সাথে আছি। কিন্তু এই মুহূর্তে সত্য কেউ বলতে চায় নাই। আমার সামনে আসলে আমার বাবার প্রশংসা করে শামীম ভাইয়ের সামনে গেলে শামীম ভাইয়ের বাবার প্রশংসা করে। সেলিম ভাইয়ের সামনে গেলে সেলিম ভাইয়ের বাবার প্রশংসা করে। অদ্ভূত মানুষ হয়ে গেছি আমরা নারায়ণগঞ্জের মানুষ। সত্য কথা বলতে চাই না। ভয় পাইলে আল্লাহকে ভয় পাও মানুষকে ভয় পাইবা কেন? তুমাকে কি করবে? তুমাকে বের করে দিবে। তুমার পয়সার ভাগ কমে যাবে। কিন্তু ইমান তো ঠিক থাকবে। যে ইমান নিয়ে মৃত্যুবরণ করতে হবে। সুতরাং আমাদের যুগ চলছে মিথ্যা কথা বলে পকেট ভারী করার যুগ। মুক্তিযোদ্ধার সন্তানদের এসব থেকে বের হয়ে আসা উচিত।

এসময় উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট নুরুল হুদা, মুক্তিযোদ্ধা শাহজাহান জুলহাস ও নারায়ণগঞ্জ প্রেসক্লাবে সাধারণ সম্পাদক শরীফ উদ্দিন সবুজ প্রমুখ।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও