সত্যিকারের জননেতা

স্টাফ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১২:০১ এএম, ১১ অক্টোবর ২০২১ সোমবার

সত্যিকারের জননেতা

নেতার বেশ কয়েকটি ভাগ রয়েছে। দলীয় নেতা, ইউনিয়ন নেতা, ব্যবসায়ী নেতা, কর্পোরেট লিডার। তবে মানুষের কাছে সবচেয়ে পরিচিত শব্দটি হচ্ছে জননেতা। মূলত যেই ব্যক্তি দল মত নির্বিশেষে সকলের কাছে নেতা বা আস্থাভাজন ব্যক্তি হিসেবে বিবেচিত হন তিনিই হচ্ছেন জননেতা। যদিও এই শব্দটি বর্তমানে রাজনৈতিক দলীয় নেতারা নিজেদের নামের পূর্বে শুনতে বেশী পছন্দ করেন। কিন্তু বাস্তবে তারাও দলীয় নেতার অন্তর্ভুক্ত।

যদিও দলের ভেতর থেকেই জননেতা হবার ইতিহাস আছে বহু। এবার সেই জননেতা হবার দৌড়ে বেশ এগিয়েছেন নারায়ণগঞ্জ-৪ আসনের সাংসদ শামীম ওসমান। দলমত নির্বিশেষে সকলের নেতা হয়ে উঠছেন তিনি। তার বড় ভাই সেলিম ওসমান প্রায়ই বলেন, আমার কাছে বিএনপি, আওয়ামী লীগ, জাতীয় পার্টি নাই। ঠিক সেই পথেই হেঁটে নিজেকে প্রমাণ করে দিয়েছেন যে উনি দলীয় নেতা নন, তিনি জননেতা।

নারায়ণগঞ্জে আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রতিটি পরিষদে দেওয়া হয়েছে আওয়ামী লীগের মনোনয়ন। নৌকা প্রতীক পাওয়ার জন্য প্রতিটি ইউনিয়ন থেকেই আবেদন আসছে। আর তাতে সিগনেচার করে মনোনয়ন পাওয়ার দৌড়ে এগিয়ে দিচ্ছেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক গন। তবে এর আগেই ওসমান পরিবারের ভ্রাতৃদ্বয় নির্ধারিত প্রার্থীদের মাথায় রেখেছেন আস্থার হাত। এর ফলে সম্ভাব্য নৌকার প্রত্যাশীদের বিজয় প্রায় নিশ্চিত হয়ে আছে। নেতার এমন ভরসা পেলে তাকে মাথায় তুলে রাখতে কে না চায়?

জননেতার এমন উদারতা নতুন কিছু নয়। ২০১৬ সালের নির্বাচনেও কুতুবপুর ইউনিয়নে নৌকার পরাজয় হয়েছিলো বিএনপির সেন্টুর কাছে। সেসময় সেন্টুর সাথে শামীম ওসমানের সখ্যতা বেশ ভালোভাবে ফুটে উঠে। দলীয় সাংসদ হিসেবে নৌকাকেই বার বার বিজয়ী করতে হবে এমন নয়। বরং নৌকার বাইরেও জনপ্রিয় প্রতিনিধিকে সহায়তা করা সম্ভব তা প্রমাণ করেছেন তিনি। কারণ শামীম ওসমানের সহায়তা ছাড়াই ২ বার পাশ করেছিলো সেন্টু। গতবারের পর এবারও তিনি সাংসদের আশীর্বাদে বিএনপি থেকে বেরিয়ে নৌকার মনোনয়ন চেয়েছেন। লোক দেখানো এই চাওয়ায় মনোনয়ন না পেলেও বিজয়ের পথে কয়েকধাপ এগিয়ে আছেন জননেতার উছিলায় তা বেশ পরিস্কার। শেষতক নৌকা পেয়ে গেছেন সেন্টু।

সমালোচকরা বলছেন, জননেতার অনুসারীরা নতুন কাউকে জননেতা হতে দিতে চান না। তারা চান সাংসদ শামীম ওসমান - সেলিম ওসমান উভয়েই উন্নয়নের স্বার্থে বিএনপির সাথে সুসম্পর্ক রাখতে পারবেন। প্রয়োজনবোধে আশীর্বাদ দিয়ে সুনিশ্চিত করবেন তাদের বিজয়।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও