না.গঞ্জে দুই পূজা কমিটির সভাপতি মুসলমান, ভ্রাতৃত্বের অনন্য উদহারণ

|| নিউজ নারায়ণগঞ্জ ০৯:১৩ পিএম, ৫ অক্টোবর ২০১৬ বুধবার

না.গঞ্জে দুই পূজা কমিটির সভাপতি মুসলমান, ভ্রাতৃত্বের অনন্য উদহারণ

আদি যুগ থেকেই বাংলাদেশের সব জেলার তুলনায় নারায়ণগঞ্জের চিত্র সব সময় ভিন্ন। যেমনটা রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক কর্মকান্ডে তেমনি ধর্মীয় অনুষ্ঠানগুলোতেও। ঈদ, পূজা, বড় দিন সহ বৌদ্ধ পূর্নিমাতেও সবাইকে ঐক্যবদ্ধ ভাবে অংশগ্রহণ করতে দেখা যায়। এছাড়া নারায়ণগঞ্জ শহরে কবরস্থান ও শশ্মান ঘাটও রয়েছে পাশাপাশি।

তবে এ অসাম্প্রদায়িক বন্ধন আরো বাড়িয়ে তুলেছে নারায়ণগঞ্জের শারদীয় দূর্গাপূজা। এ বছর নারায়ণগঞ্জ জেলায় ১৯৬টি মন্দির ও ম-পে দূর্গাপুজা অনুষ্ঠিত হবে যার মধ্যে নারায়ণগঞ্জ মহানগরে ৬৫টি পূজা মন্ডপ রযেছে। আর এ ৬৫টি পূজার দু’টি পূজা কমিটির সভাপতি মুসলিম সম্প্রদায়ের যার মধ্যে নারায়ণগঞ্জ শহরের নিতাইগঞ্জ এলাকার প্রজন্ম প্রত্যাশা পূজা উদযাপন কমিটির সভাপতি মো. মাসুদুর রহমান মাসুদ। আর শহরের খানপুর সিদ্ধিগোপাল আখড়া পূজা উদযাপন কমিটির সভাপতি মঞ্জুর হোসেন পোদ্দার। এছাড়াও পুরান পাল পাড়া পূজা উদযাপন কমিটির কার্যকারী সদস্য জসিম উদ্দিন।
 
জানা গেছে বিগত ২০০০ সাল থেকে প্রজন্ম প্রত্যাশা পূজা উদযাপন কমিটির সভাপতির পদে দায়িত্ব পালন করে আসছিলেন বাংলাদেশে পূজা উদযাপন পরিষদ নারায়ণগঞ্জ জেলার সভাপতি শংকর সাহা। কিন্তু ২০১৫ সাল থেকেই ওই পূজা কমিটির সভাপতির পদ থেকে পদত্যাগ করেন তিনি। যার পরবর্তীতে ওই কমিটির সভাপতি হিসাবে দায়িত্ব নেয় মাসুদুর রহমান মাসুদ। এছাড়া শহরের নগরখানপুর এলাকাতে সিদ্ধিগোপাল আখড়া পূজা উদযাপন কমিটির সভাপতি হিসাবে ছিলেন মহাবিষা দাস। সিদ্ধিগোপাল আখড়া পূজা উদযাপন কমিটির ১২৪ বছর পূজার আয়োজনে বিগত ১৫ বছর ধরেই সভাপতির পদে আছেন মঞ্জুর হোসেন যিনি নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ১১ নং ওয়ার্ডের কাউন্সিলর মো. জমসের আলী জন্টু বড় ভাই।

এ বিষয়ে প্রজন্ম প্রত্যাশা পূজা উদযাপন কমিটির সভাপতি মাসুদুর রহমান মাসুদ নিউজ নারায়ণগঞ্জকে বলেন, ‘নারায়ণগঞ্জ একটি অসাম্প্রদায়িক নগরী। অসাম্প্রদায়িকতার মডেল হচ্ছে নারায়ণগঞ্জ। যেখানে ঈদ পূজা সহ বিভিন্ন ধর্মের অনুষ্ঠান একই সঙ্গে পালন করা হয়। আমরা ছোট থেকে বড় হয়েছি এক সঙ্গে পূজা ও ঈদের আনন্দ ভাগ করে। ধর্ম যার যার, উৎসব আমাদের সকলের।’

সিদ্ধিগোপাল আখড়া পূজা উদযাপন কমিটির সভাপতি মঞ্জুর হোসেন নিউজ নারায়ণগঞ্জকে বলেন, ‘প্রথমে আমরা বন্ধুরা মিলে পূজা শুরু করি। তারপর মাঝে পূজা কমিটি থেকে সরে আসতে চেষ্টা করি কিন্তু এলাকার সবার অনুরোধে এখন সভাপতি। তবে এখনও পর্যন্ত পূজায় কোন প্রকার প্রতিবন্ধকতা সৃষ্টি হয়নি। নারায়ণগঞ্জ অনেক শান্তিপূর্ণ এলাকা। তাই জঙ্গি হামলা কিংবা কোন সন্ত্রাসী কর্মকা- করার কেউ সাহস পাবে না। আমরা সবাই ভাই ভাইয়ের মতো একে অপরের আনন্দ ভাগাভাগি করে থাকি।

সিদ্ধিগোপাল আখড়া পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক নিমাই দে নিউজ নারায়ণগঞ্জকে বলেন, ‘অন্য ধর্মের হলেও কোন প্রতিবন্ধকতা সৃষ্টি হয় না। বরং পূজার শুরু থেকে শেষ পর্যন্ত দায়িত্ব নিয়ে সব কাজ করে থাকেন। এছাড়াও পূজার খরচের বড় অংশই সভাপতি বহন করে থাকে। এছাড়াও এ কমিটিতে আরো দুইজন মুসলিম উপদেষ্টা রয়েছেন। প্রধান উপদেষ্টা মো. আলী নূর ও ১১ নং ওয়ার্ডের কাউন্সিলর মো. জমসের আলী জন্টু।
 
নারায়ণগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ও প্রজন্ম প্রত্যাশা পূজা উদযাপন পরিষদের সাবেক সভাপতি শংকর সাহা নিউজ নারায়ণগঞ্জকে বলেন, ‘জেলা পূজা উদযাপন পরিষদের দায়িত্ব আসার পর থেকেই কাজের চাপ কমানোর জন্যই ওই পূজা কমিটির পদ থেকে ছেড়ে আসি।
 
শংকর সাহা আরো বলেন, ‘সাম্প্রদায়িক সম্প্রতি বজায় রেখে অন্য ধর্মের প্রতি শ্রদ্ধা ভক্তি নিয়ে পূজা কমিটিতে আসে তাহলে অবশ্যই এটা একটা ভালো দিক। আমরা বাঙালী। আর তারই ধারাবাহিকতায় ঈদ পূজা সবাই এক সঙ্গে করে আসছি। পূজা ও ঈদ দুইটা দুই ধর্মের হলেও উৎসব আমাদের সকলের। এ নিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টির কিছুই নেই।’
 
নারায়ণগঞ্জ নাগরিক কমিটির সাধারণ সম্পাদক আব্দুর রহমান নিউজ নারায়ণগঞ্জকে বলেন, ‘এটি একটি শুভলক্ষন। এটি কোন সন্দেহ ছাড়া ভালো কাজ। জীবন ভর আমরা শুধু মুখেই বলে গেলাম ধর্ম যার যার উৎসব সবার। ব্যক্তিগত ভাবে সেটা পালন করলাম না তা ঠিক না। পূজা কমিটিগুলোও একক না হয়ে সমাজের সকল শ্রেণী পেশার মানুষের সমন্বয়ে হওয়া উচিত। আর এতে করে ও প্রশাসনের সহযোগিতায় শান্তিপূর্ণ পূজা হবে।’

নারায়ণগঞ্জ জেলা প্রশাসক রাব্বী মিয়া বলেন, ‘বাংলাদেশের হিন্দুদের বৃহত্তম ধর্ম উৎসব শারদীয় দূর্গাপূজা। ধর্মীয় ভাবে পূজাটি হিন্দুদের হলেও উৎসবটি সকলের। তেমনি ঈদুল ফিতর বা ঈদুল আজহা মুসলিম সম্প্রদায়ের হলেও এর আনন্দ উৎসবের ভাগিদার হিন্দু মুসলিম সকলেরই। এ যে ধর্মীয় সম্প্রতির ভ্রাতৃত্বের বন্ধন এটাই বাংলাদেশের আসল পরিচয়। এটা নারায়ণগঞ্জের মতো সকল জেলায় ছড়িয়ে পড়–ক।


বিভাগ : ধর্ম


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও