বারদীতে লোকনাথ ব্রহ্মচারীর তিরোধান উৎসব

সোনারগাঁও করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৪৪ পিএম, ২ জুন ২০১৭ শুক্রবার

বারদীতে লোকনাথ ব্রহ্মচারীর তিরোধান উৎসব

ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ৩জুন শনিবার থেকে নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার বারদীতে শুরু হচ্ছে উপমহাদেশের অন্যতম আধ্যাত্বিক গুরু ও হিন্দু সম্প্রদায়ের মহাপুরুষ লোকনাথ ব্রহ্মারীর ১২৭ তম তিরোধান উৎসব। এ উপলক্ষ্যে বারদীতে অবস্থিত শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারীর আশ্রমে ৩ দিন ব্যাপী ধর্মীয় অনুষ্ঠানসহ লোকজ মেলার আয়োজন করা হয়েছে। তবে আশ্রমের মূল ফটকের অবৈধ স্থাপনা উচ্ছেদ না করায় ভক্তদের আসা যাওয়ার পথে বিঘœ ঘটায় প্রশাসনের ভুমিকা নিয়ে ক্ষোভ প্রকাশ করেন তারা।

তিরোধান উৎসবে অংশ নেয়ার জন্য এরই মধ্যে পাশ্ববর্তী দেশ ভারত, নেপাল, ভূটান, বার্মা ও শ্রীলংকা থেকে বিপুল সংখ্যক লোকনাথ ভক্ত বারদী আশ্রমে এসে পৌছেছেন। এছাড়া দেশের বিভিন্ন স্থান থেকে আসা কয়েক লাখ লোকনাথ ভক্তের পদচারনায় মুখরিত হয়ে উঠেছে আশ্রম এলাকা।

লোকনাথ ব্রক্ষচারীর তিরোধান উৎসব উদযাপন উপলক্ষ্যে আশ্রম কমিটি ব্যাপক প্রস্তুতি গ্রহন করেছেন। আশ্রম মন্দির, তীর্থ নিবাসসহ আশ্রম এলাকাকে সাজানো হয়েছে বর্ণাঢ্য সাজে। রঙ বেরঙের কাচাঁ ফুল ও আলোক সজ্জায় সজ্জিত করা হয়েছে আশ্রমের চারপাশ। বৃষ্টি ও রোদ থেকে রক্ষা পেতে ভক্তদের জন্য মন্দিরের বাইরের খোলা মাঠে টানানো হয়েছে সামিয়ানা। শুক্রবার  ভোর থেকে রাত পর্যন্ত আশ্রমে প্রভাত কীর্তন, গীতা পাঠ, বাল্যভোগ, বাল্য ভোগের প্রসাদ বিতরন, লোকনাথ ব্রহ্মচারীর জীবন বৃত্তান্ত পাঠ, রাজভোগ, রাজ ভোগের প্রসাদ বিতরন ও আরতী কীর্তন অনুষ্ঠিত হয়।

প্রভাব কীর্তন ও প্রসাদ বিতরনের মধ্য দিয়ে তিরোধান উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। লোকনাথ ভক্তদের আশ্রম এলাকায় চলাচলের রাস্তা বন্ধ করে বিভিন্ন অবৈধ দোকানপাট উচ্ছেদ না করায় ক্ষোভ প্রকাশ করেছেন ভক্তরা।

সোনারগাঁ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মঞ্জুর কাদের জানান, লোকনাথ ব্রহ্মচারীর আশ্রমে আসা ভক্তদের ব্যাপক নিরাপত্তা দিতে এ বছর পুলিশ র‌্যাব ও আনসারসহ বিভিন্ন আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনী ৩’শ সদস্য নিয়োজিত থাকবেন। নিরাপত্তার স্বার্থে মন্দিরের ভেতরে কমিটির পক্ষ থেকে ১২টি ও বাইরে পুলিশের পক্ষ থেকে ৮টি সিসি টিভি ক্যামেরা লাগানো হয়েছে।

বারদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জহিরুল হক বলেন, মেলায় যাতে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে আইন-শৃঙ্খলা বাহিনির পাশাপাশি কয়েক শত সেচ্ছাসেবক বাহিনির সদস্য দায়িত্ব পালন করছেন।

সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহিনুর ইসলাম জানান, লোকনাথ তীরোধান উৎসব উপলক্ষে ইতিমধ্যে অন্যান্য বছরের চেয়ে এ বছর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। আশ্রমের প্রধান ফটকের সামনে অবৈধ স্থাপনার বিষয়ে জানতে চাইলে তিনি জানান, খুব শীঘ্রই এ সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।


বিভাগ : ধর্ম


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও