মাইকে বাজেনি আজান, হয়নি জুমআর নামাজ

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১০:২২ পিএম, ১১ সেপ্টেম্বর ২০২০ শুক্রবার

মাইকে বাজেনি আজান, হয়নি জুমআর নামাজ

ইসলাম ধর্মালম্বীদের মত অনুসারে সাধারণ যে সকল মসজিদ ‘জামে মসজিদ’ হিসেবে নামকরণ করা হয় সে সকল মসজিদ কখনও নামাজের সময় খালি থাকে না। প্রত্যেক ওয়াক্তেই জামাতের সাথে নামাজ আদায় করা হয়ে থাকে। কোন সময়ই জামাত ছাড়া নামাজ আদায় করা হয় না। সেই সাথে প্রতি সপ্তাহের শুক্রবার জুমআর নামাজ এলাকার সকল পর্যায়ের মুসুল্লিদের অংশগ্রহণে আদায় হয়ে থাকে। কিন্তু এবারই প্রথম জামে মসজিদে জুমআর নামাজ আদায় হয়নি।

বিস্ফোরণের ঘটনায় এখনও নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লার পশ্চিম তল্লা বাইতুস সালাত জামে মসজিদ জনমানবহীন অবস্থায় রয়ে যাচ্ছে। আগে যে মসজিদে নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ জামায়াতের সাথে আদায় হতো বিশেষ করে জুমআর নামাজ এলাকার সকল পর্যায়ের মুসুল্লিদের অংশগ্রহণে আদায় হতো এবার সেই মসজিদ যেন জনমানবহীন এক ভয়াল জায়গা হিসেবে পরিণত হয়েছে। ইচ্ছা থাকলেও আপাতত কিছুদিনের জন্য সেই মসজিদে প্রবেশ করা যাচ্ছে না।

জানা যায়, গত ৪ সেপ্টেম্বর ফতুল্লার পশ্চিমতল্লা এলাকার বাইতুস সালাত জামে মসজিদে বিকট শব্দে বিস্ফোরণের ঘটনা ঘটে। আর এই ঘটনায় দগ্ধ অবস্থায় ৩৭ জনকে জাতীয় শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়। এদের মধ্যে একে একে ৩১ জন মারা গেছেন। আর বাকীদের অবস্থাও আশঙ্কাজনক। আর এই ঘটনার পর থেকেই মসজিদে সকল নামাজ আদায় বন্ধ রয়েছে। সেই সাথে জুমআর নামাজও আদায় হয়নি।

অথচ গত জুমআর নামাজও এই মসজিদে এলাকার সকল পর্যায়ের মুসুল্লিদের উপস্থিতিতে আদায় হয়েছে। কিন্তু এবারের জুমআর নামাজ সেই মসজিদে গিয়ে আদায় করা সম্ভব হয়নি। এলাকার কেউ কল্পনাও করতে পারেনি এমনই এক ঘটনা ঘটবে যা তাদেরকে নামাজ আদায় করা থেকে বিরত রাখবে।

কালাম নামে তল্লা এলাকার এক বাসিন্দা জানান, গত জুমআর নামাজও এই মসজিদে এসে নামাজ আদায় করেছি। পুরো মসজিদ ভরপুর ছিল এলাকার মুসুল্লিদের উপস্থিতিতে। কখনও কল্পনাও করতে পারিনি এবারের জুমআর নামাজ এই মসজিদে এসে পড়তে পারবো না। কখনও ভাবতে পারিনি এভাবে মসজিদ খালি থেকে যাবে। তবে কর্তপক্ষের কাছে আমাদের অনুরোধ থাকবে যেন অতি দ্রুত সকল সমস্যার সমাধান করে মসজিদ যেন আবার চালু করা হয়। কারণ আমাদের প্রাণের জায়গা। আর সেই প্রাণের জায়গা আমাদের দায়িত্ববান লোকাদের অবহেলার কারণে ভয়ের কারণ হয়ে দাঁড়াই। এটা আমাদেরই দোষ।


বিভাগ : ধর্ম


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও