পূণ্যস্থান মসজিদ এখন মরুস্থান

স্টাফ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১০:২৬ পিএম, ১১ সেপ্টেম্বর ২০২০ শুক্রবার

পূণ্যস্থান মসজিদ এখন মরুস্থান

ইসলাম ধর্মালম্বীরা সাধারণত মসজিদকে পূণ্যস্থান হিসেবেই মেনে থাকেন। মসজিদে প্রবেশে নানা বিধি নিষেধ ও নানা নিয়ম কানুন অনুসরণ করে চলেন তারা। মসজিদকে ঘিরে রয়েছে তাদের অনেক শ্রদ্ধা ভক্তি ভালবাসা। কিন্তু সেই পূণ্যস্থান মসজিদ যেন এখন মরুস্থানে পরিণত হয়েছে। আগের মতো করে মসজিদ থেকে ভেসে আসছে না সমুধুর সুরের আজান। হচ্ছে না পবিত্র ধর্মগ্রন্থ কোরআন তেলাওয়াত। হচ্ছে না পাঁচ ওয়াক্ত নামাজ আদায়। আগে যেখানে দিনে পাঁচবার ধনী গরীব একাকার হয়ে মিলেমিশে কাতারবদ্ধ হয়ে নামাজ আদায় করতেন বর্তমানে সেখানে অন্ধাকারাচ্ছন্ন ভয়ের জায়গা হিসেবে পরিণত হয়েছে।

এতক্ষণ ধরে যে মসজিদের কথা বলা হচ্ছিল সেই মসজিদ হলো নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লার পশ্চিম তল্লা এলাকার বাইতুস সালাত জামে মসজিদ। গত ৪ সেপ্টেম্বর রাতে এশার নামাজের পর থেকেই মসজিদ মরুস্থানে পরিণত হয়েছে। মসজিদ থেকে ভেসে আসছে না মুয়াজ্জিনের কন্ঠে সমুধুর সুরে আজান। হচ্ছে না ইমামের সুললিত কন্ঠে কোরআন তেলাওয়াত। হচ্ছে না কোনো নামাজ আদায়। যেখানে দিনে পাঁচবার নানা শ্রেণি পেশার মানুষের পবিত্র পদভারে হয়ে উঠতো কোলাহলপূর্ণ সেখানে এখন হচ্ছে না কোনো পবিত্রতার বালাই। যে যার মতো করে মাড়িয়ে যাচ্ছে মসজিদ।

জানা যায়, গত ৪ সেপ্টেম্বর রাত পৌনে ৯টার দিকে নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লার পশ্চিমতল্লা এলাকার বাইতুস সালাত জামে মসজিদে বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। মুহূর্তেই মসজিদের ভেতরে আগুন ছড়িয়ে পড়ে। ওই সময়ে মসজিদে থাকা মুসল্লীদের গায়ে আগুনের ফুলকি গিয়ে পড়লে একে একে দগ্ধ হতে থাকে। মসজিদের ভেতর থেকে আসতে থাকে মুসল্লীদের আত্মচিৎকার। পরে আশেপাশের লোকজন দিয়ে তাদের উদ্ধার করে। তাদের অনেকের শরীরের কাপড় ছিল না। তাদের মধ্যে দগ্ধ অবস্থায় ৩৭ জনকে জাতীয় শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়।

নিহত ও আহতরা সবাই তল্লা চামারবাড়ি বাইতুস সালাত জামে মসজিদের আশেপাশের বাসিন্দা। আহত ও নিহতদের স্বজনদের আহাজারিতে পুরো তল্লা এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। ঘরে ঘরে বইছে শোকের মাতম আর কান্নার রোল। কে কাকে সান্তনা দেবেন সেই ভাষা হারিয়ে ফেলেছেন। স্বাধীনতার পর একসঙ্গে এতো মানুষের মৃত্যু ও আহত হওয়ার ঘটনা এই প্রথম দেখলো তল্লাবাসী। লাশের ভারে রীতিমত স্তব্দ হয়ে পড়েছে পশ্চিম তল্লাবাসী। যার প্রভাব নারায়ণগঞ্জ সহ পুরো বাংলাদেশেই পড়েছে।


বিভাগ : ধর্ম


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও